নওগাঁর আম বাজারে আসছে ২৫ মে - বিবিধ - দৈনিকশিক্ষা

নওগাঁর আম বাজারে আসছে ২৫ মে

নওগাঁ প্রতিনিধি |

গ্রীষ্মকাল মানেই হচ্ছে নানা জাতের ও নানা স্বাদের ফলের সমাহারের কাল। সেই সব ফলের সমাহারের মধ্যে অন্যতম আকর্ষণ হচ্ছে সুমিষ্ট ও সুস্বাদু আম। বর্তমানে দেশে আম উৎপাদনে দ্বিতীয় রাজধানী হিসেবে পরিচিতি পেয়েছে সীমান্তবর্তী বরেন্দ্র জেলা নওগাঁ। বর্তমানে প্রতি বছরই জেলার ১১টি উপজেলায় নতুন করে বিস্তৃতি লাভ করছে নানা জাতের ও স্বাদের আমের বাগান। পুরো দেশসহ বিদেশেও সুনাম কুড়িয়েছে নওগাঁর মাটিতে জন্ম নেওয়া সুস্বাদু নানা জাতের আম। আগামী ২৫মে থেকে আনুষ্ঠানিকভাবে নওগাঁসহ দেশের বাজারে আসছে চলতি মৌসুমের নওগাঁর আম।

জেলা প্রশাসন ও জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর নওগাঁর বিভিন্ন বাগানে উৎপাদিত ৮জাতের আম সংগ্রহের সময় নির্ধারণ করেছে। আগামী ২৫মে গুটি ও স্থানীয় জাতের আম প্রথম সংগ্রহ করার মধ্যদিয়ে শুরু হচ্ছে নওগাঁর আম সংগ্রহ অভিযান। এরপর ৩০মে গোপালভোগ আম, ৫জুন খিরসাপাত ও হিমসাগর আম, ৮ জুন নাগ ফজলী আম, ১২জুন ল্যাংড়া ও হাঁড়িভাঙ্গা আম, ২২ জুন ফজলী ও আম্রপালী জাতের আম ২৫জুন এবং সর্বশেষ ১০জুলাই আশ্বিনা, বারী-৪ ও গৌড়মতি আম বাজারে আসছে।  

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ শামছুল ওয়াদুদ দৈনিক শিক্ষাডটকমকে জানান, জেলার ১১টি উপজেলার মধ্যে বাণিজ্যিকভাবে আম উৎপাদনের জন্য বিখ্যাত হচ্ছে পোরশা, সাপাহার, ধামইরহাট ও পতত্নীতলা উপজেলা। তবে দিন দিন আম চাষ লাভজনক হওয়ায় অন্যান্য উপজেলাতেও বাণিজ্যিকভাবে প্রতিবছর নতুন নতুন আমের বাগান বিস্তার লাভ করছে। চলতি মৌসুমে জেলার ১১টি উপজেলায় ২৯হাজার ৪৯০হেক্টর জমিতে বাণিজ্যিকভাবে আম চাষ হয়েছে। গত বছর ছিলো ২৫ হাজার ৮৫০হেক্টর। গত বছরের চেয়ে চলতি বছর নতুন করে ৩ হাজার ৬৪০হেক্টর জমিতে আম চাষ বেশি হয়েছে। 

তিনি আরও জানান যে, বর্তমান আবহাওয়া আমের অনুকুলে রয়েছে। এই আবহাওয়া শেষ পর্যন্ত বিরাজ করলে চলতি মৌসুমে জেলার আমচাষীরা আমের বাম্পার ফলন পাওয়ার সঙ্গে সঙ্গে আর্থিক ভাবেও লাভবান হতে পারবেন। এছাড়া বিষমুক্ত ভাবে আম উৎপাদন ও বাজারজাত করতে কৃষি বিভাগের পক্ষ থেকে জেলার আমচাষীদের সবসময় পরামর্শ ও সার্বিকভাবে সহযোগিতা দেয়া হচ্ছে এবং শেষ পর্যন্ত তা অব্যাহত রাখা হবে। 

জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসান দৈনিক শিক্ষাডটকমকে বলেন, ঐতিহাসিক নিদর্শনের পাশাপাশি নওগাঁর আরেকটি ব্র্যান্ডিং হচ্ছে আম। জেলার আমচাষীরা যেন সঠিক সময়ে পরিপক্ক আম সংগ্রহ শেষে বাজারজাত করে বেশি লাভবান হতে পারেন সেই বিষয়টি বিবেচনা করে প্রতি বছরের মতো চলতি বছরও নওগাঁর আম বাগান থেকে আম সংগ্রহ করার সঠিক সময় নির্ধারণ করা হয়েছে। পাশাপাশি আমচাষীরা যেন সঠিকভাবে তাদের বাগানের আমগুলো স্থানীয় বাজারে বাজারজাত করতে পারেন সেই বিষয়ে সকল প্রদক্ষেপ গ্রহণের জন্য স্ব স্ব উপজেলা প্রশাসনকে নির্দেশনা দেয়া হয়েছে। আশা করছি, আমচাষী ও ব্যবসায়ীরা বিগত বছরের তুলনায় চলতি বছর নওগাঁয় সুষ্ঠ ও সুন্দর পরিবেশে আম বেচাকেনা করতে পারবেন।

শিক্ষা মন্ত্রণালয়-ইউজিসির ১২ কর্মকর্তার বিদেশ সফর বাতিল - dainik shiksha শিক্ষা মন্ত্রণালয়-ইউজিসির ১২ কর্মকর্তার বিদেশ সফর বাতিল প্রশ্নফাঁসে শিক্ষা ক্যাডার কর্মকর্তারাই জড়িত, দুজনকে খুঁজছে পুলিশ - dainik shiksha প্রশ্নফাঁসে শিক্ষা ক্যাডার কর্মকর্তারাই জড়িত, দুজনকে খুঁজছে পুলিশ পাঠ্যবইয়ে অন্তর্ভুক্ত হচ্ছে সিনথেটিক ড্রাগসের ভয়াবহতা - dainik shiksha পাঠ্যবইয়ে অন্তর্ভুক্ত হচ্ছে সিনথেটিক ড্রাগসের ভয়াবহতা প্রভাষকদের পদোন্নতি কমিটির সভাপতি হবেন ডিসিরা - dainik shiksha প্রভাষকদের পদোন্নতি কমিটির সভাপতি হবেন ডিসিরা টানা বর্ষণে সিলেটে বন্যা, বহু শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ - dainik shiksha টানা বর্ষণে সিলেটে বন্যা, বহু শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ড্রাইভারকে দেয়া হচ্ছে উপসচিবের সমান বেতন - dainik shiksha ড্রাইভারকে দেয়া হচ্ছে উপসচিবের সমান বেতন ঢাকা ও চট্টগ্রাম শিক্ষা বোর্ডে নতুন চেয়ারম্যান - dainik shiksha ঢাকা ও চট্টগ্রাম শিক্ষা বোর্ডে নতুন চেয়ারম্যান please click here to view dainikshiksha website