নতুন শিক্ষাক্রম : প্রশিক্ষক হতে আবেদন শুরু - স্কুল - দৈনিকশিক্ষা

নতুন শিক্ষাক্রম : প্রশিক্ষক হতে আবেদন শুরু

নিজস্ব প্রতিবেদক |

আগামী বছর থেকে মাধ্যমিক পর্যায়ের বিভিন্ন স্কুল, মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে নতুন শিক্ষাক্রম বাস্তবায়ন শুরু হচ্ছে। নতুন শিক্ষাক্রম বাস্তবায়নে শিক্ষকদের বিষয়ভিত্তিক প্রশিক্ষণ দেয়া হবে। এ প্রশিক্ষণে প্রশিক্ষক হতে আগ্রহী শিক্ষকদের কাছ থেকে অনলাইনে আবেদন গ্রহণ শুরু হয়েছে। বৃহস্পতিবার থেকে জেলা পর্যায়ের প্রশিক্ষক ও উপজেলা পর্যায়ের প্রশিক্ষক হতে শিক্ষকদের অনলাইনে আবেদন গ্রহণ করা হচ্ছে। 

মাধ্যমিক পর্যায়ের স্কুল, মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, সরকারি টিচার্স ট্রেনিং কলেজের শিক্ষক, এটুআইয়ের ব্র্যান্ড অ্যাম্বাসেডর শিক্ষক ও উপজেলা অ্যাকাডেমিক সুপারভাইজাররা অনলাইনে আকেদন করতে পারবেন। ইএমআইএস সার্ভারে প্রবেশ করে শিক্ষক-কর্মকর্তারা নির্ধারিত ফরম পূরণ করে প্রশিক্ষক হতে আবেদন করতে পারছেন। আগামী ২৬ সেপ্টেম্বর পর্যন্ত জেলা পর্যায়ের এবং ৫ অক্টোবর পর্যন্ত উপজেলা পর্যায়ের প্রশিক্ষক হতে আবেদন করা হবে।

ইতোমধ্যে বিষয়টি জানিয়ে আদেশ জারি করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। বৃহস্পতিবার আদেশটি প্রকাশ করা হয়। একইসঙ্গে নতুন শিক্ষাক্রম বাস্তবায়নে প্রশিক্ষক হতে আবেদনের নির্দেশিকা প্রকাশ করেছে অধিদপ্তর। 

আদেশে অধিদপ্তর বলছে, ২০২৩ শিক্ষাবর্ষ থেকে সারাদেশের মাধ্যমিক পর্যায়ের বিদ্যালয়, মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানগুলোর ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১ এর আলোকে প্রণীত শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তকের সাহায্যে শিখন কার্যক্রম চালু হতে যাচ্ছে। নতুন শিক্ষাক্রমে ব্যাপক পরিবর্তন হয়েছে। শিক্ষাক্রম বাস্তবায়নের জন্য শিক্ষকদের বিষয়ভিত্তিক প্রশিক্ষণ প্রদান করা হবে। এ প্রশিক্ষণ কোর্সের প্রশিক্ষক হতে আগ্রহী সরকারি টিচার্স ট্রেনিং কলেজের শিক্ষক, মাধ্যমিক পর্যায়ে পাঠদানরত শিক্ষক (যাদের পিডিএস বা ইনডেক্স নম্বর রয়েছে বা স্থায়ী নিয়োগ পেয়েছেন), এটুআইয়ের ব্র্যান্ড অ্যাম্বাসাডর শিক্ষক, উপজেলা অ্যাকাডেমিক সুপারভাইজারদের কাছ থেকে আবেদন গ্রহণ করা হবে। আবেদন প্রক্রিয়া সম্পূর্ণরূপে অনলাইনে সম্পন্ন করা হবে প্রশিক্ষক হতে আগ্রহী সংশ্লিষ্ট শিক্ষক বা কর্মকর্তাকে ইএমআইএস সার্ভারে (www.emis.gov.bd) 'প্রশিক্ষকদের জন্য আবেদন ফরম' লিংকের মাধ্যমে আবেদন করতে বলেছে অধিদপ্তর। 

অধিদপ্তর আরও জানিয়েছে, জেলা পর্যায়ের প্রশিক্ষক হতে ২২ সেপ্টেম্বর থেকে ২৬ সেপ্টেম্বর পর্যন্ত আবেদন করা যাবে। আর উপজেলা পর্যায়ের প্রশিক্ষক হতে ২২ সেপ্টেম্বর থেকে ৫ অক্টোবর পর্যন্ত আবেদন করা যাবে। 

অধিদপ্তর আরও বলছে, সরকারি টিচার্স ট্রেনিং কলেজের অধ্যক্ষ ও মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষা প্রতিষ্ঠান প্রধানদের তার প্রতিষ্ঠানের প্রশিক্ষক হিসেবে দায়িত্ব পালনে সক্ষম শিক্ষকদের আবেদন করার জন্য উৎসাহিত করতে হবে। একজন শিক্ষক-কর্মকর্তা শুধুমাত্র একটি পর্যায়ের প্রশিক্ষক হওয়ার জন্য আবেদন করতে পারবেন। সরকারি টিচার্স ট্রেনিং কলেজের শিক্ষকরা শুধুমাত্র জেলা পর্যায়ের প্রশিক্ষক হওয়ার জন্য আবেদন করতে পারবেন।

দৈনিক শিক্ষাডটকমের পাঠকদের জন্য  নতুন শিক্ষাক্রম বাস্তবায়নে প্রশিক্ষক হতে আবেদনের নির্দেশিকা তুলে ধরা হলো। 

নির্দেশিকা দেখতে ক্লিক করুন :

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE করতে ক্লিক করুন।

শেহজাদ আমার ও বুবলীর সন্তান : শাকিব খান - dainik shiksha শেহজাদ আমার ও বুবলীর সন্তান : শাকিব খান ৪০তম বিসিএস : নন-ক্যাডার নিয়োগে নতুন নিয়ম আসছে - dainik shiksha ৪০তম বিসিএস : নন-ক্যাডার নিয়োগে নতুন নিয়ম আসছে ফাঁস ঠেকাতে প্রশ্ন ব্যবস্থাপনা বদলাচ্ছে - dainik shiksha ফাঁস ঠেকাতে প্রশ্ন ব্যবস্থাপনা বদলাচ্ছে মাদরাসা শিক্ষকদের সেপ্টেম্বর মাসের এমপিওর চেক ছাড় - dainik shiksha মাদরাসা শিক্ষকদের সেপ্টেম্বর মাসের এমপিওর চেক ছাড় অনুমোদন ছাড়া কর্মরত ষাটোর্ধ্ব প্রধান শিক্ষকদের দায়িত্ব ছাড়ার নির্দেশ - dainik shiksha অনুমোদন ছাড়া কর্মরত ষাটোর্ধ্ব প্রধান শিক্ষকদের দায়িত্ব ছাড়ার নির্দেশ সভাপতি হতে সন্তানকে দুই শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি - dainik shiksha সভাপতি হতে সন্তানকে দুই শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি একইদিনে এসএসসি ও এমএড পরীক্ষা : শিক্ষকরা বিপাকে - dainik shiksha একইদিনে এসএসসি ও এমএড পরীক্ষা : শিক্ষকরা বিপাকে স্কুল-কলেজ শিক্ষকদের সেপ্টেম্বরের এমপিওর চেক ছাড় - dainik shiksha স্কুল-কলেজ শিক্ষকদের সেপ্টেম্বরের এমপিওর চেক ছাড় please click here to view dainikshiksha website