পরিবেশ রক্ষায় কাজ করবে ‘যুব বাপা’ - দৈনিকশিক্ষা

পরিবেশ রক্ষায় কাজ করবে ‘যুব বাপা’

নিজস্ব প্রতিবেদক |

পরিবেশ আন্দোলনকে আরও সংগঠিত ও বেগবান করতে ‘যুব বাপা’ নামে নতুন অঙ্গ সংগঠনের ঘোষণা দিয়েছে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা)। বুধবার জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে এক সংবাদ সম্মেলনে আনুষ্ঠানিকভাবে এ অঙ্গ সংগঠন করার ঘোষণা দেন পরিবেশবাদী সংগঠনটির সভাপতি সুলতানা কামাল।

সংবাদ সম্মেলনে সুলতানা কামাল বলেন, পরিবেশ রক্ষার দায়িত্ব শুধুমাত্র বাপার একার নয়, এটি সবার। পরিবেশ মানুষের জীবনের সঙ্গে ওৎপ্রোতভাবে জড়িত। বাপা পরিবেশ রক্ষার জন্য কাজ করে আসছে এবং আগামীতেও কাজ করে যাবে। তরুণদের এই কাজের সঙ্গে যেন আরও বেশি সম্পৃক্ত করা যায়, তার জন্য ‘বাপা যুব’ নতুনভাবে পথ চলা শুরু করেছে।

বাপার সাধারণ সম্পাদক শরীফ জামিল বলেন, পরিবেশ আন্দোলনকে আরও সংগঠিত ও বেগবান করার লক্ষে দেশব্যাপি কিশোর-তরুণ-যুবাদের ঐক্যবদ্ধ করে তুলতে কাজ করবে ‘যুব বাপা’।
 
তিনি আরও বলেন, পরিবেশ আন্দোলনের জন্য ব্যক্তি, প্রতিষ্ঠান এবং অংশীদারিত্বের আন্তর্জাতিক নেটওয়ার্ক তৈরি করার লক্ষে স্থানীয় জ্ঞান, ধারণা ও দক্ষতার বিনিময় করবে। 

তিনি আরও বলেন, যুব বাপাকে কিশোর ও যুব মঞ্চ হিসেবে ঘোষণা করা, কিশোর ও যুবকদের পরিবেশগত শিক্ষা দেয়া ও পরিবেশ রক্ষার আন্দোলনে তাদের সম্পৃক্ত করা, বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) নির্দেশনা অনুযায়ী পরিবেশ রক্ষার আন্দোলন জোরদার করা, বাংলাদেশের পরিবেশ রক্ষায় দেশব্যাপি ঐক্যবদ্ধ শক্তিশালী যুব ও জন আন্দোলন গড়ে তোলা এবং সামাজিক যোগাযোগ মাধ্যম ও ডিজিটাল মিডিয়াতে পরিবেশ আন্দোলনকে দৃশ্যমান ও সক্রিয় করে তোলার উদ্দেশে যুব বাপা কাজ করবে।

এ সময় ভবিষ্যতে কিশোর বাপা গঠন করা হবে বলেও জানান শরীফ জামিল। তবে শুরুতেই পূর্ণাঙ্গ কোনো কমিটি ঘোষণা করা হবে না। সদস্য হওয়ার ক্ষেত্রে যুব বাপার বয়সসীমা নির্ধারণ করা হয়েছে ১৮ থেকে ৩৫ বছর। অন্যদিকে কিশোর বাপার সদস্য হওয়ার জন্য বয়সসীমা করা হয়েছে ১২ থেকে ১৮ বছর। সংবাদ সম্মেলনে বাপার অন্যান্য সদস্য ও বিভিন্ন পরিবেশবাদী সংগঠনের সদস্যরা উপস্থিত ছিলেন।

স্কুল-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ হাইকোর্টের - dainik shiksha স্কুল-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ হাইকোর্টের ঢাকাসহ ১৩ জেলার সব শিক্ষাপ্রতিষ্ঠান কাল বন্ধ - dainik shiksha ঢাকাসহ ১৩ জেলার সব শিক্ষাপ্রতিষ্ঠান কাল বন্ধ প্রাথমিকের তৃতীয় ধাপের মৌখিক পরীক্ষা শুরু ৯ মে - dainik shiksha প্রাথমিকের তৃতীয় ধাপের মৌখিক পরীক্ষা শুরু ৯ মে বেসরকারি শিক্ষকদের বদলি নীতিমালা প্রণয়নের নির্দেশ হাইকোর্টের - dainik shiksha বেসরকারি শিক্ষকদের বদলি নীতিমালা প্রণয়নের নির্দেশ হাইকোর্টের প্রাথমিকের তৃতীয় ধাপে লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের নতুন নির্দেশনা - dainik shiksha প্রাথমিকের তৃতীয় ধাপে লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের নতুন নির্দেশনা টেম্পু চাপায় কলেজছাত্রী নিহত - dainik shiksha টেম্পু চাপায় কলেজছাত্রী নিহত কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0093009471893311