পরীক্ষার মধ্যেই কলেজ মাঠে বৈশাখী মেলা! - কলেজ - দৈনিকশিক্ষা

পরীক্ষার মধ্যেই কলেজ মাঠে বৈশাখী মেলা!

ঠাকুরগাঁও প্রতিনিধি |

ঠাকুরগাঁওয়ে রাণীশংকৈল ডিগ্রি কলেজে ডিগ্রি পরীক্ষা চলছে। এর মধ্যেই কলেজ মাঠে আয়োজন করা হয়েছে বৈশাখী মেলা। গতকাল সোমবার থেকে দশ দিনব্যাপি এ মেলা শুরু হয়েছে।

খোঁজ নিয়ে জানা যায়, রাণীশংকৈল ডিগ্রি কলেজে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০২০ খ্রিষ্টাব্দের ডিগ্রি পাস ও সার্টিফিকেট কোর্স ২য় বর্ষের পরীক্ষা গত ৪ এপ্রিল থেকে শুরু হয়েছে। আগামী ২৫ মে এ পরীক্ষা শেষ হওয়ার কথা। কিন্তু পরীক্ষার মধ্যেই শুরু হয়েছে বৈশাখী মেলা। পরীক্ষা শেষ হতে না হতেই মেলা শুরু হয়। যদিও ডিগ্রি পরীক্ষা চলার সময় কলেজ ক্যাম্পাসে ১৪৪ ধারা বহাল থাকে। মেলার ফলে বিপাকে পড়েছেন পরীক্ষার্থীরা। এদিকে কলেজ মাঠে মেলা বসানোর ফলে রাস্তায় সবসময় যানজট লেগেই রয়েছে। 

পরীক্ষার মধ্যে কলেজ মাঠে মেলা বসানোর সমালোচনাও করেছেন সচেতন ব্যক্তিরা। তারা বলছেন, পৌরসভা এলাকায় অনেক ফাঁকা মাঠ রয়েছে। বির্তক না করে সে জায়গাগুলোতে মেলা বসাতে পারতো মেলা কমিটি। 

এ বিষয়ে জানতে চাইলে রাণীশংকৈল ডিগ্রি কলেজের উপাধ্যক্ষ জামাল উদ্দীন গানের সুরে দৈনিক শিক্ষাডটকমকে বলেন, ‘শুধু চেয়ে চেয়ে দেখলাম...... আমার বলার কিছুই ছিলো না।’ 

পরীক্ষা চলার সময় কলেজ মাঠে মেলা আয়োজনের অনুমতি আছে কী-না জানতে চাইলে মেলা কমিটির সভাপতি তাজুল ইসলাম দৈনিক শিক্ষাডটকমকে বলেন, ‘আমরা ডিসি স্যারের কাছে গিয়েছিলাম তিনি লিখিতভাবে না দিলেও মৌখিক অনুমতি দিয়েছেন’।

মেলা কমিটির সম্পাদক সাবেক জাতীয় সংসদ সদস্য অধ্যাপক ইয়াসিন আলী দৈনিক শিক্ষাডটকমকে বলেন, আমরা দুই যুগেরও বেশি সময় ধরে মেলা করে আসছি। এটা বাণিজ্যিক মেলা না সাংস্কৃতিক মেলা। এ মেলা চালাতে ডিসি মহোদয় মৌখিকভাবে অনুমতি দিয়েছেন।  

রাণীশংকৈল থানার পুলিশ কর্মকর্তারা এ বিষয়ে কোনো মন্তব্য করতে চাননি।
 
মেলার বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার সোহেল সুলতান জুলকার নাইন কবির স্টিভ দৈনিক শিক্ষাডটকমকে বলেন, ‘দিনের বেলায় মেলা বন্ধ রেখে পরীক্ষা চলবে। সমস্যা হবে না’।
 
জানতে চাইলে রাণীশংকৈল ডিগ্রি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ সইদুল হক দৈনিক শিক্ষাডটকমকে বলেন, ‘মেলা পরিচালনার জন্য ডিসির মৌখিক অনুমতি আছে। তবে যেদিন পরীক্ষা চলবে সেদিন ১৪৪ ধারা শতভাগ বলবৎ থাকবে।’

এ মেলার বিষয়ে জানতে চাইলে জেলা প্রশাসক মাহবুবুর রহমান বলেন, ১৪৪ ধারা নিদির্ষ্ট সময়ের জন্য জারি থাকে যখন পরীক্ষা চলবে তখন সাধারণ মানুষ সেখানে প্রবেশ করতে পারবে না। পরীক্ষার সময় এবং মেলার সময় ভিন্ন। পরীক্ষার সময় যেভাবে ১৪৪ ধারা জারি থাকে সে নিয়মেই চলবে।

শিক্ষা মন্ত্রণালয়-ইউজিসির ১২ কর্মকর্তার বিদেশ সফর বাতিল - dainik shiksha শিক্ষা মন্ত্রণালয়-ইউজিসির ১২ কর্মকর্তার বিদেশ সফর বাতিল প্রশ্নফাঁসে শিক্ষা ক্যাডার কর্মকর্তারাই জড়িত, দুজনকে খুঁজছে পুলিশ - dainik shiksha প্রশ্নফাঁসে শিক্ষা ক্যাডার কর্মকর্তারাই জড়িত, দুজনকে খুঁজছে পুলিশ পাঠ্যবইয়ে অন্তর্ভুক্ত হচ্ছে সিনথেটিক ড্রাগসের ভয়াবহতা - dainik shiksha পাঠ্যবইয়ে অন্তর্ভুক্ত হচ্ছে সিনথেটিক ড্রাগসের ভয়াবহতা প্রভাষকদের পদোন্নতি কমিটির সভাপতি হবেন ডিসিরা - dainik shiksha প্রভাষকদের পদোন্নতি কমিটির সভাপতি হবেন ডিসিরা টানা বর্ষণে সিলেটে বন্যা, বহু শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ - dainik shiksha টানা বর্ষণে সিলেটে বন্যা, বহু শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ড্রাইভারকে দেয়া হচ্ছে উপসচিবের সমান বেতন - dainik shiksha ড্রাইভারকে দেয়া হচ্ছে উপসচিবের সমান বেতন ঢাকা ও চট্টগ্রাম শিক্ষা বোর্ডে নতুন চেয়ারম্যান - dainik shiksha ঢাকা ও চট্টগ্রাম শিক্ষা বোর্ডে নতুন চেয়ারম্যান please click here to view dainikshiksha website