প্রাথমিকে শিক্ষক নিয়োগ : দ্বিতীয় ধাপের ৪ লাখ ৮৪ হাজার প্রার্থীর অ্যাডমিট প্রকাশ - স্কুল - দৈনিকশিক্ষা

প্রাথমিকে শিক্ষক নিয়োগ : দ্বিতীয় ধাপের ৪ লাখ ৮৪ হাজার প্রার্থীর অ্যাডমিট প্রকাশ

নিজস্ব প্রতিবেদক |

সারাদেশে সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে শূন্য পদে ৪৫ হাজার শিক্ষক নিয়োগ দেয়া হবে। ১৩ লাখ ৯ হাজার ৪৬১ জন প্রার্থী এ নিয়োগ পরীক্ষায় অংশ নেবেন। এ নিয়োগের দ্বিতীয় ধাপের পরীক্ষা আগামী শুক্রবার (২০ মে ) অনুষ্ঠিত হবে। এদিন ৩০ জেলায় প্রার্থীদের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। এরমধ্যে ৮ জেলার সবকয়টিতে এবং ২২ জেলার আংশিক পরীক্ষা হবে। এদিন মোট ৪ লাখ ৮৪ হাজার ৭২৫ জন প্রার্থী লিখিত পরীক্ষায় অংশ নেবেন। এসব প্রার্থীর লিখিত পরীক্ষার অ্যাডমিট কার্ড প্রকাশ করা হয়েছে।

গতকাল শনিবার মধ্যরাতে অ্যাডমিট কার্ড প্রকাশ করা হয়। নির্ধারিত ওয়েবসাইটে ঢুকে প্রার্থীরা অ্যাডমিট কার্ড ডাউনলোড করতে পারছেন।

অ্যাডমিট কার্ড ডাউনলোড করতে ক্লিক করুন :

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগের দ্বিতীয় ও তৃতীয় ধাপের লিখিত পরীক্ষা আগামী ২০ মে এবং ৩ জুন সকাল ১০ টা ৩০ মিনিট থেকে ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। প্রার্থীদের অবশ্যই সকাল ১০টার মধ্যে কেন্দ্রে প্রবেশ করতে হবে। প্রার্থীদের আবেদনে উল্লিখিত মোবাইল নম্বরে ০১৫৫২-১৪৬০৫৬ নম্বর থেকে প্রবেশপত্র ডাউনলোডের এসএমএস পাঠানো হচ্ছে। 

যেভাবে অ্যাডমিট কার্ড ডাউনলোড :

দ্বিতীয় পর্যায়ের পরীক্ষার জন্য প্রার্থীরা অধিদপ্তরের ওয়েবসাইট থেকে অ্যাডমিট কার্ড ডাউনলোড করতে পারবেন। নির্ধারিত ওয়েবসাইটে (admit.dpe.gov.bd) ওয়েবসাইটে ইউজার নেম ও পাসওয়ার্ড বা এসএসসি-এর রোল, বোর্ড ও পাসের বছর দিয়ে লগইন করে প্রবেশপত্র ডাউনলোড করে রঙিন প্রিন্ট কপি সংগ্রহ করতে পারবেন। পরীক্ষায় অংশগ্রহণের জন্য প্রার্থীদেরকে অবশ্যই ডাউনলোডকৃত প্রবেশপত্রের রঙিন প্রিন্ট এবং নিজের জাতীয় পরিচয়পত্র (মূল এনআইডি বা স্মার্টকার্ড) সঙ্গে আনতে হবে। ওএমআর শিট পূরণের নির্দেশাবলী এবং পরীক্ষা সংক্রান্ত অন্যান্য তথ্য প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে এবং প্রবেশপত্রে পাওয়া যাবে।

অধিদপ্তর জানিয়েছে, পরীক্ষা কেন্দ্রে কোন বই, উত্তরপত্র, নোট বা অন্য কোন কাগজপত্র, ক্যালকুলেটর, মোবাইল ফোন, ভ্যানিটি ব্যাগ, পার্স, হাতঘড়ি বা ঘড়িজাতীয় বস্তু, ইলেকট্রনিক হাতঘড়ি বা যে কোন ধরণের ইলেকট্রনিক ডিভাইস, কমিউনিকেটিভ ডিভাইস বা এ জাতীয় বস্তু সঙ্গে নিয়ে প্রবেশ করা বা সঙ্গে রাখা সম্পূর্ণ নিষিদ্ধ। যদি কোন পরীক্ষার্থী উল্লিখিত দ্রব্যাদি সঙ্গে নিয়ে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করে তবে তাকে তাৎক্ষণিক বহিষ্কারসহ সংশ্লিষ্টের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। 

দ্বিতীয় ধাপে যেসব জেলা-উপজেলায় প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা হবে তার একটি তালিকা ইতোমধ্যে প্রকাশ করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। অধিদপ্তরের ওয়েবসাইটে প্রকাশিত তালিকা অনুসারে, দ্বিতীয় ধাপে রাজশাহী, খুলনা, ফরিদপুর, ব্রাহ্মণবাড়িয়া, চাঁদপুর, বরিশাল, সিলেট, রংপুর জেলার সব উপজেলায় এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। আর নওগাঁ সদর, নিয়ামতপুর, পত্নীতলা, পোরশা, রাণীনগর, সাপাহার উপজেলায়, নাটোরের বাগাতীপাড়া, বড়াইগ্রাম, গুরুদাসপুর, লালপুর, সিরাজগঞ্জের রায়গঞ্জ, শাহজাদপুর, সদর, তাড়াশ উপজেলায়, কুষ্টিয়ার খোকসা, সদর মিরপুর উপজেয়ায়, ঝিনাইদহের হরিণাকুন্ড, সদর, কালিগঞ্জ উপজেলায়, যশোরের অভয়নগর, বাঘারপাড়া, চৌগাছা, সদর উপজেলায়, সাতক্ষীরার সদর, দেবহাটা, কলারোয়া, কালিগঞ্জ উপজেলায়, বাগেরহাটের মোল্লার হাট, মংলা, মোড়েলগঞ্জ, কচুয়া, শরণখোলা উপজেলায়, জামালপুরের সদর, মাদারগঞ্জ, মেলান্দহ উপজেলায়, ময়মনসিংগের মুক্তাগাছা, সদর, নান্দাইল, ফুলপুর, তারাকান্দা, ত্রিশাল উপজেলায়, নেত্রকোনা খালিয়জুড়ী,

মদন, মোহনগঞ্জ, সদর, পূর্বধলা উপজেলায়, কিশোরগঞ্জের সদর, কুলিয়ারচর, মিঠামইন, নিকলী, পাকুন্দিয়া, তাড়াইল উপজেলায়, টাঙ্গাইলের কালিহাতী মধুপুর, মির্জাপুর, নাগরপুর, সখিপুর, বাসাইল উপজেলায়, রাজবাড়ীর কালুখালী, গোয়ালন্দ, পাংশা উপজেলায়, কুমিল্লার দেবীদ্বার, হোমনা, লাকসাম, লালমাই, সদর দক্ষিণ, মনোহরগঞ্জ, মুরাদনগর, নাঙ্গোলকোট, তিতাস উপজেলায়, নোয়াখালীর বেগমগঞ্জ, কোম্পানীগঞ্জ, চাটখিল হাতিয়া উপজেলায়, পিরোজপুরের নাজিরপুর, নেছারাবাদ, সদর উপজেলায়, পটুয়াখালীর কলাপাড়া, মির্জাগঞ্জ, সদর, রাঙ্গাবালী, দুমকী উপজেলায়, সুনামগঞ্জের তাহিরপুর, সদর, শাল্লা, জামালগঞ্জ, জগন্নাথপুর, দোয়ারাবাজার উপজেলায়, হবিগঞ্জের সদর, লাখাই, মাধবপুর, নবীগঞ্জ, শায়েস্তাগঞ্জ উপজেলায়, কুড়িগ্রামের ফুলবাড়ী, রাজারহাট, রাজিবপুর, রৌমারী, উলিপুর উপজেলায় এবং গাইবান্ধার সাদুল্লাপুর, ফুলছড়ি, সাঘাটা ও সুন্দরগঞ্জ উপজেলায় দ্বিতীয় ধাপের নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হবে। এদিন ৪ লাখ ৮৪ হাজার ৭২৫জন প্রার্থীর পরীক্ষা হবে। 

বৃহস্পতিবার বিকেলে প্রথম ধাপের এমসিকিউ পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। প্রথমধাপে  ৪০ হাজার ৮৬২ জন প্রার্থী উত্তীর্ণ হয়েছেন।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE  করতে ক্লিক করুন।

শিক্ষা মন্ত্রণালয়-ইউজিসির ১২ কর্মকর্তার বিদেশ সফর বাতিল - dainik shiksha শিক্ষা মন্ত্রণালয়-ইউজিসির ১২ কর্মকর্তার বিদেশ সফর বাতিল প্রশ্নফাঁসে শিক্ষা ক্যাডার কর্মকর্তারাই জড়িত, দুজনকে খুঁজছে পুলিশ - dainik shiksha প্রশ্নফাঁসে শিক্ষা ক্যাডার কর্মকর্তারাই জড়িত, দুজনকে খুঁজছে পুলিশ পাঠ্যবইয়ে অন্তর্ভুক্ত হচ্ছে সিনথেটিক ড্রাগসের ভয়াবহতা - dainik shiksha পাঠ্যবইয়ে অন্তর্ভুক্ত হচ্ছে সিনথেটিক ড্রাগসের ভয়াবহতা প্রভাষকদের পদোন্নতি কমিটির সভাপতি হবেন ডিসিরা - dainik shiksha প্রভাষকদের পদোন্নতি কমিটির সভাপতি হবেন ডিসিরা টানা বর্ষণে সিলেটে বন্যা, বহু শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ - dainik shiksha টানা বর্ষণে সিলেটে বন্যা, বহু শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ড্রাইভারকে দেয়া হচ্ছে উপসচিবের সমান বেতন - dainik shiksha ড্রাইভারকে দেয়া হচ্ছে উপসচিবের সমান বেতন ঢাকা ও চট্টগ্রাম শিক্ষা বোর্ডে নতুন চেয়ারম্যান - dainik shiksha ঢাকা ও চট্টগ্রাম শিক্ষা বোর্ডে নতুন চেয়ারম্যান please click here to view dainikshiksha website