ভারতীয় রুপির রেকর্ড দরপতন - বিবিধ - দৈনিকশিক্ষা

ভারতীয় রুপির রেকর্ড দরপতন

দৈনিকশিক্ষা ডেস্ক |

মার্কিন ডলারের তুলনায় ভারতের রুপির দাম রেকর্ড পরিমাণ কমে গেছে। ৪৪ পয়সা মান হারিয়ে আজ শুক্রবার ডলারের বিপরীতে রুপির দাম দাঁড়িয়েছে ৮১.২৩। এর আগে গতকাল বৃহস্পতিবার ডলারের বিপরীতে রুপির দাম ৮৩ পয়সা কমে ৮০.৭৯-তে দাঁড়ায়। এটি ছিল গত সাত মাসের মধ্যে এক দিনে সর্বোচ্চ দরপতন। খবর দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসের। 

বিদেশি বিনিয়োগকারীদের সরে দাঁড়ানো, বাণিজ্য ও চলতি হিসাবের ঘাটতি এবং বিশ্বব্যাপী মন্দার ঝুঁকির কারণে ডলারের বাজারে অস্থিরতায় রুপির দরপতন ঘটছে। 

গত দুই বছরে ভারতে বিদেশি তহবিল আসার চেয়ে বাইরে চলে গেছে বেশি। বিদেশি বিনিয়োগকারীরা ভারতীয় সম্পদ থেকে রেকর্ড ২৯ বিলিয়ন ডলার তুলে নিয়েছে।

কমনওয়েলথ ব্যাংক অব অস্ট্রেলিয়ার বিশ্লেষক ক্যারল কং বলছেন, বৈশ্বিক প্রবৃদ্ধির দুর্বল পূর্বাভাসের মধ্যে ডলারের সঙ্গে অন্য কোনো মুদ্রা প্রতিযোগিতায় পেরে উঠছে না। ফলে যুক্তরাষ্ট্রের মুদ্রার দর বাড়ছেই।

বিশেষজ্ঞদের দাবি, রুপির পতনে ধাক্কা খেয়েছে বিনিয়োগকারীদের আস্থা। ঝুঁকি না নিয়ে নিরাপদ বিনিয়োগের মাধ্যম হিসেবে ডলারকে আঁকড়ে ধরছেন বহু বিনিয়োগকারী।

মাদরাসার এমপিও শিটে পদবি সংশোধন না হলে ডিজির প্রতিনিধি নয় - dainik shiksha মাদরাসার এমপিও শিটে পদবি সংশোধন না হলে ডিজির প্রতিনিধি নয় ইডেন ছাত্রলীগের দু’গ্রুপের সংঘর্ষ, আহত ১০ - dainik shiksha ইডেন ছাত্রলীগের দু’গ্রুপের সংঘর্ষ, আহত ১০ সুন্দরীদের বাছাই করে কু-প্রস্তাব, ইডেন ছাত্রলীগ নেত্রীর অভিযোগ - dainik shiksha সুন্দরীদের বাছাই করে কু-প্রস্তাব, ইডেন ছাত্রলীগ নেত্রীর অভিযোগ শিক্ষা প্রতিষ্ঠানে ছড়াচ্ছে ‘চোখ ওঠা’ - dainik shiksha শিক্ষা প্রতিষ্ঠানে ছড়াচ্ছে ‘চোখ ওঠা’ মনিপুর স্কুলে অবৈধ অধ্যক্ষ ফরহাদ - dainik shiksha মনিপুর স্কুলে অবৈধ অধ্যক্ষ ফরহাদ ফি বাড়লো সরকারি চাকরির পরীক্ষার - dainik shiksha ফি বাড়লো সরকারি চাকরির পরীক্ষার প্রশ্নফাঁস : ৫ শিক্ষক ও পিয়ন বরখাস্ত - dainik shiksha প্রশ্নফাঁস : ৫ শিক্ষক ও পিয়ন বরখাস্ত please click here to view dainikshiksha website