যশোর বোর্ডের অনলাইন ব্যাংকের প্রশ্নে হবে অর্ধবার্ষিকী-প্রাক নির্বাচনী পরীক্ষা - পরীক্ষা - দৈনিকশিক্ষা

যশোর বোর্ডের অনলাইন ব্যাংকের প্রশ্নে হবে অর্ধবার্ষিকী-প্রাক নির্বাচনী পরীক্ষা

যশোর প্রতিনিধি |

করোনা ভাইরাসের কারণে দুইবছর কার্যক্রম বন্ধ থাকার পর আগামী জুন মাসে অনুষ্ঠিতব্য ষষ্ঠ শ্রেণি থেকে নবম শ্রেণির অর্ধবার্ষিকী ও দশম শ্রেণির প্রাক নির্বাচনী পরীক্ষা যশোর শিক্ষা বোর্ডের অনলাইন প্রশ্ন ব্যাংকের প্রশ্নে গ্রহণ করা হবে। তবে এক্ষেত্রে এনসিটিবি সংক্ষিপ্ত সিলেবাস অনুসরণ করা হবে। এ পরীক্ষার সময়সূচি শিগগিরই প্রকাশ করা হবে।

পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মাধব চন্দ্র রুদ্র সাক্ষরিত চিঠিতে বিষয়টি জানানো হয়েছে।

চিঠিতে বলা হয়, ষষ্ঠ ও সপ্তম শ্রেণির ইংরেজি প্রথম পত্র, দ্বিতীয় পত্র, গণিত, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ও বিজ্ঞান বিষয়ে পরীক্ষা হবে। অষ্টম শ্রেণিতে বাংলা, ইংরেজি, গণিত, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, ইসলাম ও নৈতিক শিক্ষা, হিন্দু ও নৈতিক শিক্ষা, বাংলাদেশ ও বিশ্বপরিচয়, বিজ্ঞান বিষয়ে পরীক্ষা হবে। নবম ও দশম শ্রেণিতে পরীক্ষা বাংলা প্রথম পত্র, দ্বিতীয় পত্র, ইংরেজি প্রথম পত্র ও দ্বিতীয় পত্র, গণিত, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, ইসলাম ও নৈতি শিক্ষা, হিন্দু ও নৈতিক শিক্ষা, বাংলাদেশ ও বিশ্বপরিচয়, বিজ্ঞান, পদার্থ বিজ্ঞান, রসায়ন, জীব বিজ্ঞান, হিসাব বিজ্ঞান, উচ্চতর গণিত, ফিন্যান্স ও ব্যাংকিং, ভূগোল ও পরিবেশ, পৌরনীতি ও নাগরিকতা, বাংলাদেশের ইতিহান ও বিশ্বসভ্যতা পরীক্ষা বোর্ডের অনলাইন প্রশ্ন ব্যাংকের সরবরাহ করা প্রশ্নে নেয়া হবে। এ বিষয় গুলো শিক্ষার্থীদের পড়তে হবে।  

আর যেসব বিষয়ের প্রশ্ন বোর্ডের অনলাইন প্রশ্ন ব্যাংক থেকে সরবরাহ করা হবে না, সেগুলো বিদ্যালয় নিজস্ব ব্যবস্থাপনায় প্রণয়ন করতে হবে। এ পরীক্ষা ২ মে থেকে পরীক্ষা শুরু হবে। 

শেখহাট্টি শফিয়ার রহমান মডেল একাডেমির প্রধান শিক্ষক রেজাউল ইসলাম ও নিউটাউন বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুরাইয়া শিরিনের মতে অনলাইন প্রশ্ন ব্যাংকের প্রশ্নে পরীক্ষা হলে প্রশ্নফাঁস হওয়ার সম্ভাবনা থাকে না।

শিক্ষা মন্ত্রণালয়-ইউজিসির ১২ কর্মকর্তার বিদেশ সফর বাতিল - dainik shiksha শিক্ষা মন্ত্রণালয়-ইউজিসির ১২ কর্মকর্তার বিদেশ সফর বাতিল প্রশ্নফাঁসে শিক্ষা ক্যাডার কর্মকর্তারাই জড়িত, দুজনকে খুঁজছে পুলিশ - dainik shiksha প্রশ্নফাঁসে শিক্ষা ক্যাডার কর্মকর্তারাই জড়িত, দুজনকে খুঁজছে পুলিশ পাঠ্যবইয়ে অন্তর্ভুক্ত হচ্ছে সিনথেটিক ড্রাগসের ভয়াবহতা - dainik shiksha পাঠ্যবইয়ে অন্তর্ভুক্ত হচ্ছে সিনথেটিক ড্রাগসের ভয়াবহতা প্রভাষকদের পদোন্নতি কমিটির সভাপতি হবেন ডিসিরা - dainik shiksha প্রভাষকদের পদোন্নতি কমিটির সভাপতি হবেন ডিসিরা টানা বর্ষণে সিলেটে বন্যা, বহু শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ - dainik shiksha টানা বর্ষণে সিলেটে বন্যা, বহু শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ড্রাইভারকে দেয়া হচ্ছে উপসচিবের সমান বেতন - dainik shiksha ড্রাইভারকে দেয়া হচ্ছে উপসচিবের সমান বেতন ঢাকা ও চট্টগ্রাম শিক্ষা বোর্ডে নতুন চেয়ারম্যান - dainik shiksha ঢাকা ও চট্টগ্রাম শিক্ষা বোর্ডে নতুন চেয়ারম্যান please click here to view dainikshiksha website