যশোর বোর্ডের অর্ধবার্ষিকী-প্রাক নির্বাচনী পরীক্ষার সূচি - স্কুল - দৈনিকশিক্ষা

যশোর বোর্ডের অর্ধবার্ষিকী-প্রাক নির্বাচনী পরীক্ষার সূচি

নিজস্ব প্রতিবেদক |

যশোর বোর্ডের অধীনস্ত স্কুলগুলোর অর্ধবার্ষিকী ও প্রাক নির্বাচনী পরীক্ষার সূচি প্রকাশ করা হয়েছে। আগামী ২ জুন থেকে এ পরীক্ষা শুরু হবে। ১৬ জুন পর্যন্ত পরীক্ষা চলবে। অনলাইন প্রশ্ন ব্যাংকের প্রশ্নে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। বোর্ডের ওয়েবসাইটে এ পরীক্ষার সূচি প্রকাশ করা হয়েছে।

বোর্ড জানিয়েছে, সব শ্রেণির সব বিধ্যালয় পরীক্ষা পূর্ণ নম্বর ও পূর্ণ সময়ে অনুষ্ঠিত হবে। প্রশ্নপত্রে উল্লেখ করা সময় অনুযায়ী পরীক্ষা গ্রহণ করতে হবে। সুষ্ঠুভাবে পরীক্ষা নেয়ার জন্য ২৫ মে থেকে ২৮ মে পর্যন্ত সব প্রতিষ্ঠানকে পরীক্ষামূলক নমুনা প্রশ্ন ডাউনলোড করতে হবে। পরক্ষার সময়সূচিতে ষষ্ঠ থেকে দশম শ্রেণির যেসব বিষয় উল্লেখ নেই, শুধু সে বিষয়গুলোর জন্য প্রতিষ্ঠানের নিজ দায়িত্বে প্রশ্ন প্রণয়ন ও বোর্ডে দেয়া সময়সূচির সঙ্গে সমন্বয় করে পরীক্ষা নিতে হবে। প্রথমে রচনামূলক ও পরে বহুনির্বাচনী পরীক্ষা অনুষ্ঠিত হবে। রচনামূলক ও বহুনির্বাচনী পরীক্ষার মধ্যে বিরতি থাকবে না। 

বোর্ড আরও জানিয়েছে, পরীক্ষার হলে অ্যানালগ ঘড়ি ও ননপ্রোগ্রামেবল সায়েন্টিফিক ক্যালকুলের ছাড়া কোনো ইলেকট্রনিক ডিভাইস ব্যবহার করা যাবে না। রুটিনে উল্লিখিত বিষয়গুলো পরীক্ষা বোর্ড থেব সরবরাহ করা প্রশ্নপতে গ্রহণ করতে হবে। অন্য কোনো প্রশ্নে পরীক্ষা নেয়া যাবে না। অনলাইনে দেয়া প্রশ্নপত্র ডাউনলোডের জন্য প্রয়োজনবোধে পাশের প্রতিষ্ঠান বা কেন্দ্র বিদ্যালয়ের সহায়তা নেয়া যাবে। পরীক্ষার ফি সংক্রান্ত তথ্য পরে জানানো হবে বলেও জানিয়েছে বোর্ড। 

দৈনিক শিক্ষাডটকমের পাঠকদের জন্য যশোর বোর্ডের স্কুলগুলোর অর্ধবার্ষিকী-প্রাক নির্বাচনী পরীক্ষার সূচি তুলে ধরা। 

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE করতে ক্লিক করুন।

শিক্ষা মন্ত্রণালয়-ইউজিসির ১২ কর্মকর্তার বিদেশ সফর বাতিল - dainik shiksha শিক্ষা মন্ত্রণালয়-ইউজিসির ১২ কর্মকর্তার বিদেশ সফর বাতিল প্রশ্নফাঁসে শিক্ষা ক্যাডার কর্মকর্তারাই জড়িত, দুজনকে খুঁজছে পুলিশ - dainik shiksha প্রশ্নফাঁসে শিক্ষা ক্যাডার কর্মকর্তারাই জড়িত, দুজনকে খুঁজছে পুলিশ পাঠ্যবইয়ে অন্তর্ভুক্ত হচ্ছে সিনথেটিক ড্রাগসের ভয়াবহতা - dainik shiksha পাঠ্যবইয়ে অন্তর্ভুক্ত হচ্ছে সিনথেটিক ড্রাগসের ভয়াবহতা প্রভাষকদের পদোন্নতি কমিটির সভাপতি হবেন ডিসিরা - dainik shiksha প্রভাষকদের পদোন্নতি কমিটির সভাপতি হবেন ডিসিরা টানা বর্ষণে সিলেটে বন্যা, বহু শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ - dainik shiksha টানা বর্ষণে সিলেটে বন্যা, বহু শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ড্রাইভারকে দেয়া হচ্ছে উপসচিবের সমান বেতন - dainik shiksha ড্রাইভারকে দেয়া হচ্ছে উপসচিবের সমান বেতন ঢাকা ও চট্টগ্রাম শিক্ষা বোর্ডে নতুন চেয়ারম্যান - dainik shiksha ঢাকা ও চট্টগ্রাম শিক্ষা বোর্ডে নতুন চেয়ারম্যান please click here to view dainikshiksha website