শিক্ষা অফিসের গুদাম থেকে বই লোপাট : তদন্ত শুরু - বিবিধ - দৈনিকশিক্ষা

শিক্ষা অফিসের গুদাম থেকে বই লোপাট : তদন্ত শুরু

যশোর প্রতিনিধি |

যশোরের অভয়নগর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের গুদাম থেকে সরকারি বই লোপাটের ঘটনা এবার নিজেই তদন্ত করছেন জেলা শিক্ষা কর্মকর্তা এ কে এম গোলাম আযম। বুধবার বেলা ১১ টার সময় তিনি ঘটনা তদন্ত করতে অভয়নগর উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার কার্যালয়ে যান। এদিন বিকেল পর্যন্ত গুদাম থেকে সরকারি বই লোপাটের ঘটনার তদন্ত করেন। এর আগে একটি তদন্ত কমিটি হলেও রহস্য উদঘাটন হয়নি। 

তদন্তকালে জেলা শিক্ষা কর্মকর্তা শিক্ষা অফিসের অফিস সহকারী হুসাইন মো. খালিদ ইবনে মহিকে জিজ্ঞাসাবাদ করেন। এরপর যে ভ্যানে বই লোপাট করা হয়েছিল সেই ভ্যান চালক মফিজ উদ্দিনকেও জিজ্ঞাসাবাদ করা হয়। তবে বই পাচারের সাথে সরাসরি জড়িত সেই বই সরবরাহকারী টাঙ্গাইল জেলার নাগরপুর থানার সলিমাবাদ গ্রামের বাবুল এখনও ধরাছোঁয়ার বাইরে রয়েছে।

যদিও চলতি শিক্ষাবর্ষের ৩১৮টি বই লোপাটের সাথে ওই সরবরাহকারীর সরাসরি জড়িত থাকার অভিযোগ রয়েছে। এছাড়া ঘটনার আধঘণ্টা আগে থেকে শিক্ষা অফিসের অফিস সহকারী হুসাইন মো. খালিদ ইবনে মহির সঙ্গে একাধিকবার ফোনে কথা হওয়ার তথ্যও রয়েছে। এমনিক ঘটনার দিন উপস্থিত জনতার কাছে ওই বই সরবরাহকারী একাধিকবার জানিয়েছিলেন উপজেলা শিক্ষা অফিসের অফিস সহকারী খালিদ তাকে বইগুলো দিয়েছেন।

তদন্ত সম্পর্কে জেলা শিক্ষা কর্মকর্তা এ কে এম গোলাম আযম দৈনিক শিক্ষাডটকমকে জানান, দু’জনের বক্তব্য গ্রহন করা হয়েছে। গুদামসহ অন্যান্য বিষয়গুলো খতিয়ে দেখা হয়েছে। সবকিছু বিশ্লেষণ করে প্রকৃত অপরাধীদের শাস্তির আওতায় আনা হবে। এর আগে হুসাইন মো. খালিদ ইবনে মহিকে শোকজের চিঠি দেয়া হয়। শোকজের জাবাব সন্তোষজনক না হওয়ায় বই লোপাটের ঘটনায় নওয়াপাড়া শংকরপাশা সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শহিদুল ইসলামকে প্রধান করে একটি তিন সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়। তদন্ত কমিটির কাছে খালিদ হাসান তার বক্তব্য পেশ করলেও ভ্যান চালক ও বই সাপ্লাইয়ার হাজির না হওয়ায় পিছিয়ে যায় তদন্তকাজ।

গত মাসের শেষের দিকে অভয়নগর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের গুদাম থেকে অফিস সহকারী হুসাইন মো. খালিদ ইবনে মহির মাধ্যমে ২০২২ শিক্ষাবর্ষের নবম শ্রেণির ৩১৮ পিস বই গোপনে বিক্রি করে দেয়া হয়। বই নিয়ে যাওয়ার সময় স্থানীয় জনতা ভ্যান বোঝাই বইসহ ধরে ফেলে। পরে ঘটনাটি নিয়ে ৪-৫ ঘন্টার নাটকিয়তার পর একটি জিডি করে অভয়নগর থানা হেফাজতে বইগুলো রাখা হয়।

১৭তম শিক্ষক নিবন্ধন পরীক্ষা এ বছরের শেষে - dainik shiksha ১৭তম শিক্ষক নিবন্ধন পরীক্ষা এ বছরের শেষে স্কুল-কলেজে র‌্যাগ ডের নামে ডিজে পার্টি-গুন্ডামি নয় - dainik shiksha স্কুল-কলেজে র‌্যাগ ডের নামে ডিজে পার্টি-গুন্ডামি নয় সরকার সাহসী উদ্যোগ নিয়েছে : জ্বালানির মূল্যবৃদ্ধি নিয়ে শিক্ষামন্ত্রী - dainik shiksha সরকার সাহসী উদ্যোগ নিয়েছে : জ্বালানির মূল্যবৃদ্ধি নিয়ে শিক্ষামন্ত্রী এসএসসির সনদ বিতরণ শুরু ২১ আগস্ট - dainik shiksha এসএসসির সনদ বিতরণ শুরু ২১ আগস্ট হিজাব কাণ্ড : শোকজের জবাব দেয়ার ৭ মিনিট পরই শিক্ষক বরখাস্ত - dainik shiksha হিজাব কাণ্ড : শোকজের জবাব দেয়ার ৭ মিনিট পরই শিক্ষক বরখাস্ত শিক্ষক নিয়োগ : অর্ধলক্ষ শূন্যপদের প্রত্যাশা, আসছে সংশোধনের সুযোগ - dainik shiksha শিক্ষক নিয়োগ : অর্ধলক্ষ শূন্যপদের প্রত্যাশা, আসছে সংশোধনের সুযোগ please click here to view dainikshiksha website