সাংবাদিক পাভেল হায়দার চৌধুরীর নামে মামলা প্রত্যাহারের দাবি বিপিজেএর - বিবিধ - দৈনিকশিক্ষা

সাংবাদিক পাভেল হায়দার চৌধুরীর নামে মামলা প্রত্যাহারের দাবি বিপিজেএর

নিজস্ব প্রতিবেদক |

দৈনিক দেশ রূপান্তরের জ্যেষ্ঠ প্রতিবেদক পাভেল হায়দার চৌধুরীর বিরুদ্ধে মানহানির মামলা প্রত্যাহার এবং হয়রানির প্রতিবাদ জানিয়েছে  বাংলাদেশ পার্লামেন্ট জার্নালিস্ট এসোসিয়েশন (বিপিজেএ)। বিপিজেএর এ সদস্যের বিরুদ্ধে মামলা প্রত্যাহারের দাবিতে মানববন্ধন করেছে সাংবাদিক সংগঠনটির নেতা-কর্মীরা। বৃহস্পতিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) প্রাঙ্গনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। বিপিজেএ সভাপতি হারুন আল রশীদের নেতৃত্বে মানববন্ধন ও সমাবেশ অংশ নেন সাংবাদিক নেতারা। 

সমাবেশে বিপিজেএ সভাপতি হারুন আল রশীদ বলেন, সাংবাদিকদের কাজ আজীবন লেখালেখি করা। তারা সেই কাজটাই করবে। এই কাজের বাধা হয়ে দাঁড়ায় এমন সব আইন বাতিল করার দাবি জানান তিনি।

তিনি আরও বলেন, পাভেল হায়দার চৌধুরীর নামে মামলা হয়েছে। কিন্তু এ কালো আইনে অসংখ্য সাংবাদিকের বিরুদ্ধে মামলা হয়েছে। তারা নির্যাতিত হয়েছে। ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে আইনমন্ত্রী ও তথ্যমন্ত্রী বলেছেন, সাংবাদিকরা গ্রেফতার হবেন না। কাদেরকে বলেছেন? আইনে বলে দিয়েছেন, সাংবাদিক ধরো। আর মুখে বলছেন ধরো না। এটা দ্বিচারিতা।

কার্যযনির্বাহী সদস্য আজমল হক হেলালের সঞ্চালনায় সমাবেশে আরও বক্তব্য রাখেন ঢাকা সাংবাদিক ইউনিয়নে (ডিইউজে) সভাপতি সোহেল হায়দার চৌধুরী, সাধারণ সম্পাদক আকতার হোসেন, ঢাকা রিপোর্টাস ইউনিটির সভাপতি নজরুল ইসলাম মিঠু, সাধারণ সম্পাদক নুরুল ইসলাম হাসিব, বিপিজেএর সাধারণ সম্পাদক নাফিজা দৌলা, সহসভাপতি মসিউর রহমান খান, যুগ্ম সম্পাদক কাজী সাজিদুল হক, সাবেক সভাপতি উত্তম চক্রবর্তী, সাবেক সাধারণ সম্পাদক কামরান রেজা চৌধুরী, সাবেক যুগ্ম-সম্পাদক নিখিল ভদ্রসহ অনেকে।

বিপিজেএর অর্থ সম্পাদক সিরাজুজ্জামান, দপ্তর সম্পাদক জেসমিন মলি, কার্যনির্বাহী কমিটির সদস্য, এমরান হোসাইন শেখ, মিজান রহমানসহ অনেকে এসময় উপস্থিত ছিলেন।

গত ৬ জুলাই দৈনিক দেশ রূপান্তর পত্রিকার অনলাইন ও মুদ্রিত মাধ্যমে ‘ছাত্রলীগের পদ কোটি টাকা’ শিরোনামে সংবাদ প্রকাশের সূত্র ধরে মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) ঢাকার মেট্টোপলিটন ম্যাজিস্ট্রেট শহীদুল ইসলামের আদালতে কেন্দ্রীয় ছাত্রলীগের দপ্তর সম্পাদক ইন্দ্রনীল দেব শর্মা এই মামলাটির আবেদন করেন। এ সময় বাদীর জবানবন্দি গ্রহণ শেষে পাভেল হায়দার চৌধুরী ও দেশ রূপান্তর পত্রিকার প্রকাশক মাহির আলী খান রাতুলকে হাজির হতে সমন জারি করেন আদালত।

সমাবেশে নেতৃবৃন্দ বলেন, গত আড়াই মাস আগে প্রকাশিত সংবাদকে কেন্দ্র করে একটি জাতীয় দৈনিকের সাংবাদিক ও প্রকাশকের বিরুদ্ধে মামলা দুরভিসন্ধিমূলক। কোনো সংবাদ প্রকাশ হলেই সংশ্লিষ্ট সংবাদ মাধ্যম ও প্রতিবেদকের বিরুদ্ধে হয়রানিমূলক মামলা দায়ের করা অপসংস্কৃতি হয়ে দাঁড়িয়েছে।

তারা বলেন, এটি একটি হয়রানিমূলক মামলা যা স্বাধীন সাংবাদিকতা ও মুক্ত গণমাধ্যমের পরিপন্থি। অবিলম্বে এই মামলা প্রত্যাহারের দাবী জানিয়ে নেতৃবৃন্দ বলেন, অন্যথায় সাংবাদিক সমাজ এ ধরনের হয়রানিমূলক মামলা ও নির্যাতনের বিরুদ্ধে রুখে দাঁড়াতে বাধ্য হবে।

শেহজাদ আমার ও বুবলীর সন্তান : শাকিব খান - dainik shiksha শেহজাদ আমার ও বুবলীর সন্তান : শাকিব খান ৪০তম বিসিএস : নন-ক্যাডার নিয়োগে নতুন নিয়ম আসছে - dainik shiksha ৪০তম বিসিএস : নন-ক্যাডার নিয়োগে নতুন নিয়ম আসছে ফাঁস ঠেকাতে প্রশ্ন ব্যবস্থাপনা বদলাচ্ছে - dainik shiksha ফাঁস ঠেকাতে প্রশ্ন ব্যবস্থাপনা বদলাচ্ছে মাদরাসা শিক্ষকদের সেপ্টেম্বর মাসের এমপিওর চেক ছাড় - dainik shiksha মাদরাসা শিক্ষকদের সেপ্টেম্বর মাসের এমপিওর চেক ছাড় অনুমোদন ছাড়া কর্মরত ষাটোর্ধ্ব প্রধান শিক্ষকদের দায়িত্ব ছাড়ার নির্দেশ - dainik shiksha অনুমোদন ছাড়া কর্মরত ষাটোর্ধ্ব প্রধান শিক্ষকদের দায়িত্ব ছাড়ার নির্দেশ সভাপতি হতে সন্তানকে দুই শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি - dainik shiksha সভাপতি হতে সন্তানকে দুই শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি একইদিনে এসএসসি ও এমএড পরীক্ষা : শিক্ষকরা বিপাকে - dainik shiksha একইদিনে এসএসসি ও এমএড পরীক্ষা : শিক্ষকরা বিপাকে স্কুল-কলেজ শিক্ষকদের সেপ্টেম্বরের এমপিওর চেক ছাড় - dainik shiksha স্কুল-কলেজ শিক্ষকদের সেপ্টেম্বরের এমপিওর চেক ছাড় please click here to view dainikshiksha website