সাহিত্য না জানলে মানুষ হওয়া যাবে না : শিক্ষামন্ত্রী - বিবিধ - দৈনিকশিক্ষা

সাহিত্য না জানলে মানুষ হওয়া যাবে না : শিক্ষামন্ত্রী

ত্রিশাল (ময়মনসিংহ) প্রতিনিধি |

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, সাহিত্য না জানলে মানুষ হওয়া যাবে না। শিক্ষার্থীদের প্রযুক্তিবান্ধব দক্ষ মানুষ হতে হবে। বিশ্ববিদ্যালয়ে যত বিভাগ থাকুক যত বিষয়ই থাকুক, ডিগ্রি যেসব বিষয়ে দেয়া হোক না কেন তার জন্যও সাহিত্য, ইতিহাস, দর্শন পড়া অত্যাবশ্যক। যদি কেউ ইঞ্জিনিয়ারিংয়ের ছাত্র হন, কিংবা চিকিৎসা বিজ্ঞান, তার জন্যও। সাহিত্য, ইতিহাস, দর্শন পড়া অত্যাবশ্যক কারণ এই বিষয়গুলো আপনার মনোজগতকে প্রসারিত করতে পারে। আপনার চিন্তার গভীরতা দেবে। এছাড়া তো বিশ্ববিদ্যালয় হয় না, পলিটেকনিক হয়ে যায়।

বুধবার বিকেলে ময়মনসিংহের ত্রিশালে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ১৭তম প্রতিষ্ঠা বার্ষিকী এবং বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন উন্নয়ন কার্যক্রম উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন। 

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য এ এস এম মাকসুদ কামাল, স্থানীয় সংসদ সদস্য হাফেজ রুহুল আমিন মাদানী। এছাড়া অন্যান্য অতিথি ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। 

শিক্ষামন্ত্রী আরও বলেন, ইতিহাস পড়াতে হবে, সেই ইতিহাস শুধু রাজ-রাজাদের ইতিহাস নয়, স্বাধীন বাংলাদেশ অভ্যূদয়ের ইতিহাস পড়তে হবে। আমাদের ভাষার ইতিহাস পড়তে হবে।  অবশ্য অবশ্যই সহিত্য, ইতিহাস ও দর্শন পড়তেই হবে। এ বিষয়টির জন্য আমি উপাচার্যকে অনুরোধ করবো। 

‘শিক্ষিত বেকার তৈরি করতে চাই না’ উল্লেখ করে শিক্ষামন্ত্রী ডা, দীপু মনি বলেছেন, কর্মজগতের চাহিদা বিবেচনা করে বিশ্ববিদ্যালয়গুলোকে অ্যাকাডেমিক মাস্টার প্লান তৈরি করতে হবে। একশ বছর আগে যে বিষয়গুলো বিশ্ববিদ্যালয় পড়ানো হতো তার সবগুলোয় হয়ত এখন সব বিশ্ববিদ্যালয়ে পড়ানোর জন্য প্রসঙ্গিক নয়। কোথাও বন্ধ করতে হবে আবার কোথাও নতুন বিষয় খুলতে হবে। সে জন্য মাস্টার প্ল্যান করা এবং সময় সময় তা আপডেট করার প্রয়োজন হবে। 

শিক্ষামন্ত্রী বলেন, চতুর্থ শিল্প বিপ্লব দরজায় কড়া নাড়ছে। তার জন্য তৈরি হতে হবে। আমরা যেসব শিক্ষার্থীদের গ্র্যাজুয়েট করছি তাদের জব রেডি হিসেবে তৈরি করছি কিনা? যাদের ডিগ্রি দিলাম তারা যদি চাকরি না পায়, উদ্যোক্তা হতে না পারে তাহলে তার সনদের কোনও দাম থাকবে না। আমাদের বিশ্ববিদ্যালয়গুলোয় অনেক উন্নতমানের শিক্ষা দেয়ার সুযোগ রয়েছে। আমাদের অসাধারণ শিক্ষক রয়েছেন, গবেষণাও রয়েছে, একটু গুছিয়ে কাজগুলো করতে হবে, পরিকল্পনা করতে হবে।   

কর্ম জগতের ভালো ধারণা নিয়েই পাস করতে হবে উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, আমরা বার বার অ্যাকাডেমিয়া লিংকেজের কথা বলছি। যারা গ্র্যাজুয়েট হচ্ছে তারা যা পড়ছে তার সঙ্গে যদি কর্ম জগতের চাহিদার যোগসূত্র না থাকে তাহলে জব রেডি হবে না। কর্ম জগতের ভালো ধারণা নিয়েই পাস করতে হবে।

শিক্ষা মন্ত্রণালয়-ইউজিসির ১২ কর্মকর্তার বিদেশ সফর বাতিল - dainik shiksha শিক্ষা মন্ত্রণালয়-ইউজিসির ১২ কর্মকর্তার বিদেশ সফর বাতিল প্রশ্নফাঁসে শিক্ষা ক্যাডার কর্মকর্তারাই জড়িত, দুজনকে খুঁজছে পুলিশ - dainik shiksha প্রশ্নফাঁসে শিক্ষা ক্যাডার কর্মকর্তারাই জড়িত, দুজনকে খুঁজছে পুলিশ পাঠ্যবইয়ে অন্তর্ভুক্ত হচ্ছে সিনথেটিক ড্রাগসের ভয়াবহতা - dainik shiksha পাঠ্যবইয়ে অন্তর্ভুক্ত হচ্ছে সিনথেটিক ড্রাগসের ভয়াবহতা প্রভাষকদের পদোন্নতি কমিটির সভাপতি হবেন ডিসিরা - dainik shiksha প্রভাষকদের পদোন্নতি কমিটির সভাপতি হবেন ডিসিরা টানা বর্ষণে সিলেটে বন্যা, বহু শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ - dainik shiksha টানা বর্ষণে সিলেটে বন্যা, বহু শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ড্রাইভারকে দেয়া হচ্ছে উপসচিবের সমান বেতন - dainik shiksha ড্রাইভারকে দেয়া হচ্ছে উপসচিবের সমান বেতন ঢাকা ও চট্টগ্রাম শিক্ষা বোর্ডে নতুন চেয়ারম্যান - dainik shiksha ঢাকা ও চট্টগ্রাম শিক্ষা বোর্ডে নতুন চেয়ারম্যান please click here to view dainikshiksha website