সিলেটের ছয়শতাধিক মণ্ডপে হবে দূর্গাপূজা - বিবিধ - দৈনিকশিক্ষা

সিলেটের ছয়শতাধিক মণ্ডপে হবে দূর্গাপূজা

সিলেট প্রতিনিধি |

সনাতন ধর্মাবলম্বীদের শারদীয় উৎসব শুরু হতে যাচ্ছে আর মাত্র কয়েকটা দিন পরেই। শুরু হতে যাওয়া দূর্গাপূজাকে কেন্দ্র করে সিলেটের সর্বত্র চলছে ব্যাপক প্রস্তুতি। প্রতিমা শিল্পীদের কাজ আর পূজা কমিটির ব্যস্ততা ঘোষণা করছে আসন্ন দুর্গোৎসবের। সিলেট জেলা ও  মহানগরে ৬১১টি মণ্ডপে এবার দূর্গাপূজার আয়োজন করা হয়েছে। তার মধ্যে সর্বজনীন ৫৬১টি ও পারিবারিক ৫০টি মণ্ডপে পূজোর আয়োজন করা হচ্ছে। মহানগরীতে ১৫৪টি মণ্ডপে পূজার মধ্যে সর্বজনীন ১৩৫টি ও পারিবারিক ১৯টি। জেলায় ৪৫৭টি পূজার মধ্যে সর্বজনীন ৪২৬টি ও পারিবারিক ৩১টি।

জানা গেছে, মহানগরীর ৬টি থানা এলাকায় এবার মোট ১৫৪টি পূজামণ্ডপে পূজার আয়োজন করা হয়েছে।  কোতোয়ালী থানা এলাকায় ৪০টি এর মধ্যে সর্বজনীন ২৯টি ও পারিবারিক ১১টি, জালালাবাদ থানা এলাকায় মোট ২০টির মধ্যে সর্বজনীন ১৬টি ও পারিবারিক ৪টি। এয়ারপোর্ট থানা এলাকায় ৪১টির মধ্যে সর্বজনীন ৪০টি ও পারিবারিক ১টি। শাহপরান (রহঃ) থানা এলাকায় ২২টির মধ্যে সর্বজনীন ২১টি ও পারিবারিক ১টি। দক্ষিণ সুরমা উপজেলায় সর্বজনীন ১৪টি, পারিবারিক পূজা নেই। মোগলাবাজার এলাকায় ১৭টির মধ্যে সর্বজনীন ১৫টি ও পারিবারিক ২টি।

আর জেলায় মোট ৪৫৭টি মন্ডপে শারদীয় দুর্গাপূজার আয়োজন করা হয়েছে। গোলাপগঞ্জ উপজেলায় সর্বজনীন ৫৭টি ও পারিবারিক ৩টি। বালাগঞ্জ উপজেলায় সর্বজনীন ২৮টি ও পারিবারিক ২টি। কানাইঘাট উপজেলায় সর্বজনীন ৩৫টি। জৈন্তাপূর উপজেলায় সর্বজনীন ২০টি ও পারিবারিক ২টি। বিশ্বনাথ উপজেলায় সর্বজনীন ২৪টি ও পারিবারিক ২টি। গোয়াইনঘাট উপজেলায় সর্বজনীন ৩৬টি। জকিগঞ্জ উপজেলায় সর্বজনীন পূজা ৯৯টি। বিয়ানীবাজার উপজেলায় সর্বজনীন পূজা ৩৯টি, পারিবারিক ১৩টি।  কোম্পানীগঞ্জ উপজেলায় সর্বজনীন ২৫টি, পারিবারিক ১টি, ফেঞ্চুগঞ্জ উপজেলায় সর্বজনীন ৩৭টি এবং ওসমানীনগর উপজেলায় সর্বজনীন পূজা ২৬টি ও পারিবারিক ৮টি পূজা অনুষ্ঠিত হবে।

সাধারণত আশ্বিন মাসের শুক্ল পক্ষের ষষ্ঠ থেকে দশম দিন পর্যন্ত শারদীয় দুর্গাপূজা অনুষ্ঠিত হয়। এই পাঁচটি দিন যথাক্রমে মহাষষ্ঠী, মহাসপ্তমী, মহাঅষ্টমী, মহানবমী ও বিজয়া দশমী নামে পরিচিত। আশ্বিন মাসের শুক্ল পক্ষটিকে বলা হয় দেবীপক্ষ। দেবীপক্ষের সূচনা অমাবস্যার নাম মহালয়া। এর আগের পূর্ণিমা তিথি থেকে পিতৃপক্ষের সূচনা থেকেই সনাতন ধর্মাবলম্বীরা তর্পণ করে তাঁদের পূর্বপুরুষদের প্রতি প্রদ্ধা নিবেদন করা হয়। মহালয়ার দিন তর্পণ নিবেদন সম্পন্ন হয়।

আগামী ২৫ সেপ্টেম্বর পবিত্র মহালয়া। আগামী ৩০ সেপ্টেম্বর মহাপঞ্চমী, ১ অক্টোবর মহাষষ্ঠী, ২ অক্টোবর মহাসপ্তমী, ৩ অক্টোবর মহাঅষ্টমী, ৪ অক্টোবর মহানবমী ও ৫ অক্টোবর বিজয়া দশমী।

পূজোর প্রস্তুতি প্রসঙ্গে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ কেন্দ্রীয় যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মৃত্যুঞ্জয় ধর দৈনিক শিক্ষাডটকমকে জানান, সিলেট বিভাগে শান্তিপূর্ণভাবে পূজা আয়োজনের জন্য ব্যাপক প্রস্তুতি নেয়া হয়েছে। এবার পূজোয় নিরাপত্তা ব্যবস্থা জোরদার, প্রতিটি পূজামণ্ডপে স্বেচ্ছাসেবক নিয়োগ, জেনারেটর রাখা ও পরিদর্শন বই রাখার জন্য সবাইকে অনুরোধ জানান।

মাদরাসার এমপিও শিটে পদবি সংশোধন না হলে ডিজির প্রতিনিধি নয় - dainik shiksha মাদরাসার এমপিও শিটে পদবি সংশোধন না হলে ডিজির প্রতিনিধি নয় ইডেন ছাত্রলীগের দু’গ্রুপের সংঘর্ষ, আহত ১০ - dainik shiksha ইডেন ছাত্রলীগের দু’গ্রুপের সংঘর্ষ, আহত ১০ সুন্দরীদের বাছাই করে কু-প্রস্তাব, ইডেন ছাত্রলীগ নেত্রীর অভিযোগ - dainik shiksha সুন্দরীদের বাছাই করে কু-প্রস্তাব, ইডেন ছাত্রলীগ নেত্রীর অভিযোগ শিক্ষা প্রতিষ্ঠানে ছড়াচ্ছে ‘চোখ ওঠা’ - dainik shiksha শিক্ষা প্রতিষ্ঠানে ছড়াচ্ছে ‘চোখ ওঠা’ মনিপুর স্কুলে অবৈধ অধ্যক্ষ ফরহাদ - dainik shiksha মনিপুর স্কুলে অবৈধ অধ্যক্ষ ফরহাদ ফি বাড়লো সরকারি চাকরির পরীক্ষার - dainik shiksha ফি বাড়লো সরকারি চাকরির পরীক্ষার প্রশ্নফাঁস : ৫ শিক্ষক ও পিয়ন বরখাস্ত - dainik shiksha প্রশ্নফাঁস : ৫ শিক্ষক ও পিয়ন বরখাস্ত please click here to view dainikshiksha website