হজে যেতে পারবেন আরও ২ হাজার ৪১৫ জন - বিবিধ - দৈনিকশিক্ষা

হজে যেতে পারবেন আরও ২ হাজার ৪১৫ জন

নিজস্ব প্রতিবেদক |

বাংলাদেশ থেকে এ বছর আরও ২ হাজার ৪১৫ জনকে হজে যাওয়ার সুযোগ দিচ্ছে সৌদি আরব সরকার।  

এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১১৫ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ২ হাজার ৩০০ জন হজ করার সুযোগ পাবেন বলে জানিয়েছে বাংলাদেশের ধর্ম মন্ত্রণালয়।

বুধবার মন্ত্রণালয়ের এক চিঠিতে বাংলাদেশের জন্য নির্ধারিত অতিরিক্ত এই কোটা পূরণে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশনা দেওয়া হয়েছে।

কোভিড মহামারীর ধকল সামলে দুই বছর পর বাংলাদেশ থেকে এবার সরকারিভাবে ৪ হাজার এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৫৩ হাজার ৫৮৫ জনকে হজে যাওয়ার সুযোগ দেয় সৌদি সরকার।

চাঁদ দেখা সাপেক্ষে ৮ জুলাই হজ হবে; সেই লক্ষ্যে বাংলাদেশ থেকে হজ ফ্লাইট গত ৫ জুন শুরু হলেও শেষ মুহূর্তে অতিরিক্ত আরও ২ হাজার ৪১৫ জনকে হজে যাওয়ার সুযোগ দিল সৌদি আরব।

এই কোটা বৃদ্ধির ফলে বাংলাদেশ থেকে সরকারি ব্যবস্থাপনায় মোট ৪১১৫ জন আর বেসরকারি ব্যবস্থাপনায় ৫৫ হাজার ৮৮৫ জনসহ সবমিলিয়ে ৬০ হাজার যাত্রী এ বছর হজ করার সুযোগ পাচ্ছেন।

ধর্ম মন্ত্রণালয়ের হজ সংক্রান্ত হেল্প ডেস্কের তথ্য অনুযায়ী, বুধবার পর্যন্ত মোট ৩১ হাজার ৫৩৯ জন হজ করতে সৌদি আরব গেছেন।

তাদের মধ্যে সরকারি ব্যবস্থাপনায় গেছেন ৩ হাজার ৩৮৫ জন আর বেসরকারি ব্যবস্থাপনায় ২৮ হাজার ১৫৪ জন।

হজযাত্রী নিয়ে বাংলাদেশ থেকে এ পর্যন্ত ৮৭টি ফ্লাইট পরিচালিত হয়েছে। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ৪৭টি, সৌদি এয়ারলাইন্সের ৩৫টি এবং ফ্লাইনাস এয়ারলাইন্সের পাঁচটি।

সৌদি আরবের উদ্দেশে হজযাত্রীদের শেষ ফ্লাইট ৩ জুলাই। হজ শেষে ফিরতি ফ্লাইট শুরু হবে ১৪ জুলাই, আর ফিরতি ফ্লাইট শেষ হবে ৪ অগাস্ট।

হজ সংক্রান্ত বুলেটিনে জানানো হয়, বাংলাদেশ থেকে হজ করতে গিয়ে এখন পর্যন্ত ছয়জনের মৃতু্ হয়েছে, তাদের মধ্যে চারজন পুরুষ ও দুজন নারী।

ঈদের পরে এসএসসি পরীক্ষা, তারিখ নির্ধারণ হয়নি - dainik shiksha ঈদের পরে এসএসসি পরীক্ষা, তারিখ নির্ধারণ হয়নি মিলিটারি ডিকটেটররা ছাত্রদের হাতে অস্ত্র-মাদক তুলে দিয়েছিল: প্রধানমন্ত্রী - dainik shiksha মিলিটারি ডিকটেটররা ছাত্রদের হাতে অস্ত্র-মাদক তুলে দিয়েছিল: প্রধানমন্ত্রী পদ্মাসেতু: বড় পরিবর্তনের সুযোগ শিক্ষায় - dainik shiksha পদ্মাসেতু: বড় পরিবর্তনের সুযোগ শিক্ষায় প্রাথমিকে শিক্ষক নিয়োগ : ফল পুনর্মূল্যায়ন চেয়ে ৫ পরীক্ষার্থীর রিট - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগ : ফল পুনর্মূল্যায়ন চেয়ে ৫ পরীক্ষার্থীর রিট বন্যা চলে গেলেই পরীক্ষা নেয়া হবে : শিক্ষামন্ত্রী - dainik shiksha বন্যা চলে গেলেই পরীক্ষা নেয়া হবে : শিক্ষামন্ত্রী বিশ্ববিদ্যালয় ভর্তিতে ডোপ টেস্ট বাধ্যতামূলক হচ্ছে : স্বরাষ্ট্রমন্ত্রী - dainik shiksha বিশ্ববিদ্যালয় ভর্তিতে ডোপ টেস্ট বাধ্যতামূলক হচ্ছে : স্বরাষ্ট্রমন্ত্রী ৩ জুলাই থেকে বন্ধ মাধ্যমিক বিদ্যালয় - dainik shiksha ৩ জুলাই থেকে বন্ধ মাধ্যমিক বিদ্যালয় please click here to view dainikshiksha website