‘কৃষি বিজ্ঞানীদের হাত ধরেই হবে চতুর্থ শিল্প বিপ্লব’ - বিবিধ - দৈনিকশিক্ষা

‘কৃষি বিজ্ঞানীদের হাত ধরেই হবে চতুর্থ শিল্প বিপ্লব’

গাজীপুর প্রতিনিধি |

বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের (ব্রি) মহাপরিচালক (ডিজি) মো. শাহজাহান কবীর বলেছেন, চতুর্থ শিল্প বিপ্লব কৃষি বিজ্ঞানীদের হাত ধরেই বাস্তবায়ন হবে। কৃষি বিজ্ঞানীদের হাত ধরেই বাংলাদেশ উন্নত দেশে পরিণত হবে। 

মঙ্গলবার গাজীপুরে ব্রি সদর দপ্তরের প্রশিক্ষণ ভবনে ‘আধুনিক ধান উৎপাদন প্রযুক্তি’ বিষয়ে দুই মাসের প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

প্রশিক্ষণ বিভাগ আয়োজিত এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রশিক্ষণ বিভাগের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ও প্রধান ড. মো. শাহাদাত হোসেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্রি’র পরিচালক  ড. মো. আবু বকর ছিদ্দিক এবং পরিচালক ড. মোহাম্মদ খালেকুজ্জামান । অনুষ্ঠানে ব্রি’র সকল বিভাগীয় প্রধানগণ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে প্রশিক্ষণার্থীদের উদ্দেশ্যে ড. মো. শাহজাহান কবীর আরও বলেন, আপনাদের হাত ধরেই দেশ উন্নত দেশে পরিণত হবে। সুতরাং এই প্রশিক্ষণটি খুবই গুরুত্বপূর্ণ। এই প্রশিক্ষণের মাধ্যমে আধুনিক ধান উৎপাদন প্রযুক্তি সম্পর্কে নতুন অনেক জ্ঞান অর্জন করার সুযোগ পাবেন। 

তিনি বলেন, বর্তমানে আমরা খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছি। এ অর্জন ধরে রাখা আমাদের জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ। প্রশিক্ষণের মাধ্যমে অর্জিত জ্ঞান দিয়ে আমরা এ চ্যালেঞ্জ মোকাবিলা করে আরও সামনে এগিয়ে যেতে চাই। অনুষ্ঠানে ব্রির মহাপরিচালক দেশ ও জাতির কল্যাণে সবাইকে আন্তরিকভাবে কাজ করার আহ্বান জানান। 

প্রশিক্ষণে অংশ নিয়েছেন ব্রির নতুন নিয়োগপ্রাপ্ত বিজ্ঞানীসহ মোট ২৪ জন বিজ্ঞানী। প্রশিক্ষণ চলবে ১৮ নভেম্বর পর্যন্ত।

মাদরাসার এমপিও শিটে পদবি সংশোধন না হলে ডিজির প্রতিনিধি নয় - dainik shiksha মাদরাসার এমপিও শিটে পদবি সংশোধন না হলে ডিজির প্রতিনিধি নয় ইডেন ছাত্রলীগের দু’গ্রুপের সংঘর্ষ, আহত ১০ - dainik shiksha ইডেন ছাত্রলীগের দু’গ্রুপের সংঘর্ষ, আহত ১০ সুন্দরীদের বাছাই করে কু-প্রস্তাব, ইডেন ছাত্রলীগ নেত্রীর অভিযোগ - dainik shiksha সুন্দরীদের বাছাই করে কু-প্রস্তাব, ইডেন ছাত্রলীগ নেত্রীর অভিযোগ শিক্ষা প্রতিষ্ঠানে ছড়াচ্ছে ‘চোখ ওঠা’ - dainik shiksha শিক্ষা প্রতিষ্ঠানে ছড়াচ্ছে ‘চোখ ওঠা’ মনিপুর স্কুলে অবৈধ অধ্যক্ষ ফরহাদ - dainik shiksha মনিপুর স্কুলে অবৈধ অধ্যক্ষ ফরহাদ ফি বাড়লো সরকারি চাকরির পরীক্ষার - dainik shiksha ফি বাড়লো সরকারি চাকরির পরীক্ষার প্রশ্নফাঁস : ৫ শিক্ষক ও পিয়ন বরখাস্ত - dainik shiksha প্রশ্নফাঁস : ৫ শিক্ষক ও পিয়ন বরখাস্ত please click here to view dainikshiksha website