অধ্যক্ষ-প্রধান শিক্ষক নিয়োগ কমিটিতে নতুন সরকারি প্রতিনিধি - দৈনিকশিক্ষা

অধ্যক্ষ-প্রধান শিক্ষক নিয়োগ কমিটিতে নতুন সরকারি প্রতিনিধি

দৈনিকশিক্ষাডটকম, সাবিহা সুমি |

 বেসরকারি কলেজের অধ্যক্ষ-উপাধ্যক্ষ ও স্কুলের প্রধান শিক্ষক-সহকারী প্রধান শিক্ষক নিয়োগে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে নিয়োগ কমিটিতে সরকারি প্রতিনিধির সংখ্যা বাড়ানো হয়েছে। অধ্যক্ষ-উপাধ্যক্ষ নিয়োগ কমিটিতে শিক্ষা বোর্ড ও জেলা প্রশাসকের প্রতিনিধি অন্তর্ভুক্ত করা হয়েছে। প্রধান শিক্ষক-সহকারী প্রধান শিক্ষক নিয়োগ কমিটিতে অন্তর্ভুক্ত করা হয়েছে জেলা প্রশাসকের প্রতিনিধিকে। কর্মচারী নিয়োগ কমিটিতে যুক্ত হয়েছেন নতুন প্রতিনিধি।

সম্প্রতি এসব কমিটিতে পরিবর্তনের নির্দেশমালা জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়। গত রোববার এ নির্দেশমালায় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব স্বাক্ষর করেছেন বলে জানা গেছে। গতকাল সোমবার নির্দেশিকাটি প্রকাশ করা হয়েছে। 

মন্ত্রণালয় সূত্র বলছে, বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর প্রধান ও কর্মচারী নিয়োগে স্বচ্ছতা আনতে এ নির্দেশিকা বা নির্দেশমালা জারি করা হয়েছে। প্রতিষ্ঠান প্রধান, কর্মচারী নিয়োগ প্রক্রিয়া, কমিটি, পরীক্ষা, মানবণ্টন, সিলেবাস কী হবে সে বিষয়ে সুস্পষ্ট নির্দেশনা দেয়া হয়েছে। 

সূত্র আরো জানায়, নতুন মন্ত্রী শপথ নেয়ার একদিন আগে ১০ জানুয়ারি এ নির্দেশমালা জারি করা হয়। এতে স্বাক্ষর করেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব সোলেমান খান। তবে, কৌশলগত কারণে গত রোববার ব্যাকডেটে নির্দেশিকাটি জারি করা হয়েছে। এ নির্দেশিকা অনুসারে বেসরকারি স্কুল-কলেজের প্রধান ও কর্মচারী নিয়োগ দিতে হবে।

শিক্ষা প্রশাসনের উচ্চপর্যায় থেকেও কমিটি শক্তিশালী করার আভাস দেয়া হয়েছিলো দৈনিক আমাদের বার্তাকে। গত ৬ ডিসেম্বর দৈনিক আমাদের বার্তায় ‘শিক্ষাপ্রতিষ্ঠান প্রধান-কর্মচারী নিয়োগ কমিটি শক্তিশালী হচ্ছে’ শিরোনামে খবর প্রকাশিত হয়।

জানা গেছে, নতুন নির্দেশমালা বা নির্দেশিকা অনুসারে নিম্নমাধ্যমিক ও মাধ্যমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক ও সহকারী প্রধান শিক্ষক নিয়োগ কমিটিতে জেলা প্রশাসকের প্রতিনিধি অন্তর্ভুক্ত করা হয়েছে। একইভাবে নিম্নমাধ্যমিক ও মাধ্যমিক বিদ্যালয়ে কর্মচারী নিয়োগ কমিটিতেও ডিসির প্রতিনিধি যুক্ত করা হয়েছে। 

আগে এ দুই কমিটিতে সভাপতি হিসেবে ছিলেন প্রতিষ্ঠানের সভাপতি, সদস্য হিসেবে ছিলেন ডিজির প্রতিনিধি, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার ও সদস্য সচিব হিসেবে ছিলেন প্রতিষ্ঠানের ভারপ্রাপ্ত প্রধান। এ দুই কমিটিতেই ডিসির প্রতিনিধি যুক্ত করে সরকারি প্রতিনিধির সংখ্যা একজন বাড়ানো হলো। 

উচ্চমাধ্যমিক কলেজ ও স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ-উপাধ্যক্ষ ও কর্মচারী নিয়োগ কমিটিতে দুজন নতুন সরকারি প্রতিনিধি অন্তর্ভুক্ত করা হয়েছে নির্দেশমালায়। আগে এ দুই কমিটিতে সভাপতি হিসেবে ছিলেন প্রতিষ্ঠানের সভাপতি, সদস্য হিসেবে ছিলেন ডিজির প্রতিনিধি ও সদস্য সচিব হিসেবে ছিলেন প্রতিষ্ঠানের ভারপ্রাপ্ত প্রধান বা প্রধান। এ দুই কমিটিতে ডিসির প্রতিনিধি ও শিক্ষা বোর্ডের প্রতিনিধি যুক্ত করে সরকারি প্রতিনিধির সংখ্যা দুইজন বাড়ানো হয়েছে। 

আর ডিগ্রি কলেজের কলেজের অধ্যক্ষ-উপাধ্যক্ষ ও কর্মচারী নিয়োগ কমিটিতে দুজন নতুন সরকারি প্রতিনিধি অন্তর্ভুক্ত করা হয়েছে নির্দেশিকায়। আগে এ দুই কমিটিতে সভাপতি হিসেবে ছিলেন প্রতিষ্ঠানের সভাপতি, সদস্য হিসেবে ছিলেন ডিজির প্রতিনিধি ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি ও সদস্য সচিব হিসেবে ছিলেন প্রতিষ্ঠানের

ভারপ্রাপ্ত প্রধান বা প্রধান। এ দুই কমিটিতে ডিসির প্রতিনিধি যুক্ত করে সরকারি প্রতিনিধির সংখ্যা একজন বাড়ানো হয়েছে। 

এ ছাড়া এ নির্দেশিকা প্রতিষ্ঠান প্রধান বা কর্মচারী নিয়োগ প্রক্রিয়ায় পরীক্ষা কীভাবে হবে, সিলেবাস কী হবে, নিয়োগ কীভাবে হবে সে বিষয়ে বিস্তারিত বর্ণনা তুলে ধরা হয়েছে নির্দেশিকায়। দৈনিক শিক্ষাডটকমের ওয়েবসাইটে (https://www.dainikshiksha.com/) ভিজিট করে পাঠক নির্দেশিকাটি দেখতে ও সংগ্রহ করতে পারবেন।

 

শিক্ষাসহ সব খবর সবার আগে জানতে দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেলের সঙ্গেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেল  SUBSCRIBE করতে ক্লিক করুন।

শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ - dainik shiksha শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস - dainik shiksha শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল - dainik shiksha সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা - dainik shiksha রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা - dainik shiksha শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা please click here to view dainikshiksha website Execution time: 0.0030369758605957