অধ্যক্ষের গলায় জুতার মালা : জড়িতদের শাস্তির দাবি - দৈনিকশিক্ষা

অধ্যক্ষের গলায় জুতার মালা : জড়িতদের শাস্তির দাবি

নিজস্ব প্রতিবেদক |

নড়াইলের মির্জাপুর ইউনাইটেড ডিগ্রি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ স্বপন কুমার বিশ্বাসের গলায় জুতার মালা পরানোর ঘটনায় জড়িতদের গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছ বাংলাদেশ কলেজ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি (বাকবিশিস)। একই সঙ্গে অধ্যক্ষকে অপমানের ঘটনার প্রতিবাদ জানিয়েছে শিক্ষক সংগঠনটি। 

রোববার দৈনিক শিক্ষাডটকমে পাঠানো এক সংবাদ বিবৃতিতে এ ঘটনার প্রতিবাদ এবং জড়িতদের গ্রেফতার করে শাস্তির দাবি জানিয়েছেন সংগঠনটির নেতারা।

বিবৃতিতে সংগঠনের কেন্দ্রীয় সভাপতি অধ্যাপক ড. নুর মোহাম্মদ তালুকদার ও সাধারণ সম্পাদক অধ্যক্ষ মোহাম্মদ জাহাঙ্গীর এ ঘটনার তীব্র প্রতিবাদ ও নিন্দা জানান। বিবৃতিতে তারা বলেন, মানুষের জানমালের রক্ষাকারী পুলিশের সামনে একজন বয়োজ্যেষ্ঠ সম্মানিত শিক্ষককে যেভাবে অসম্মান করা হয়েছে তাতে শিক্ষকসমাজের সাথে পুরো জাতি ব্যথিত, অপমানিত ও হতভম্বিত। এধরণের ঘটনা সমগ্র বিশ্বের শিক্ষকসমাজের মর্যাদার ওপর সুস্পষ্ট আঘাত বলে মনে করা হয়। যা রীতিমত উদ্বেগজনক।
 
বিবৃতিতে নেতারা আরও বলেন, পুলিশের একজন দায়িত্বশীল কর্মকর্তার উপস্থিতিতে এ ধরণের পাশবিক উপায়ে সম্মানিত অধ্যক্ষকে অপমানিত করা হয়েছে, তাতে সারাদেশের শিক্ষকসমাজের সাথে শান্তিপ্রিয় জনগণের মধ্যে ক্ষোভের সঞ্চার করেছে। যা সরকারের সমস্ত ইতিবাচক কর্মকাণ্ডকে কলঙ্কিত এবং পুলিশ বাহিনির ভূমিকাকে প্রশ্নবিদ্ধ করার শামিল। অবিলম্বে এ ঘটনার সুষ্ঠু তদন্ত করে দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানানো হয়। অন্যথায় শিক্ষক সমাজ ও শান্তিপ্রিয় সাধারণ মানুষকে সাথে নিয়ে বাকবিশিস বৃহত্তর আন্দোলন গড়ে তুলবে। একই সাথে বিবৃতিতে ধর্মীয় সংবেদনশীল বিষয়গুলোকে ইস্যু করে বাংলাদেশের সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টকারীদের বিষয়ে সরকারকে সতর্ক থাকারও আহ্বান জানানো হয়।

ছবি : সংগৃহীত

নড়াইলে এক কলেজ অধ্যক্ষের গলায় জুতার মালা পরানোর ঘটনায় ক্ষোভ চলছে সোশাল মিডিয়ায়। পুলিশের সামনে কী করে একজন শিক্ষককে এভাবে অসম্মান করা গেল, তা নিয়ে প্রশ্ন তুলেছেন অনেকে। প্রতিবাদকারীরা বলছেন, শুধু হিন্দু ধর্মাবলম্বী হওয়ার কারণে ওই শিক্ষককে এভাবে অপমানিত হতে হয়েছে। ভার্চুয়াল জগত ছেড়ে সেই প্রতিবাদ এবার নামছে মাঠেও। আগামীকাল সোমবার বিকালে ঢাকার শাহবাগে একটি প্রতিবাদ সমাবেশ ডাকা হয়েছে।

স্থানীয়দের ভাষ্য অনুযায়ী, গত ১৭ জুন নড়াইলের সদর উপজেলার মির্জাপুর ইউনাইটেড কলেজের এক ছাত্র বিতর্কিত মন্তব্যের জন্য সমালোচনায় থাকা ভারতের বিজেপি নেত্রী নূপুর শর্মার ছবি দিয়ে ফেসবুকে পোস্ট দেয়াকে কেন্দ্র করে উত্তেজনা ছড়িয়ে পরে। পরদিন কলেজে গেলে কিছু ছাত্র তাকে ওই পোস্ট মুছে ফেলতে বলেন। ওই সময় ‘অধ্যক্ষ ওই ছাত্রের পক্ষ নিয়েছেন’ এমন কথা রটানো হলে উত্তেজনা সৃষ্টি হয়। অধ্যক্ষ ও দুজন শিক্ষকের মোটরসাইকেল পুড়িয়ে দেয়া হয়। পুলিশ গেলে স্থানীয়দের সঙ্গে তাদেরও সংঘর্ষ বাঁধে। ওই সময় ধর্ম অবমাননার অভিযোগ তুলে কলেজের ছাত্র ও স্থানীয়রা ভারপ্রপ্ত অধ্যক্ষ স্বপন কুমার বিশ্বাসের গলায় জুতার মালা পরিয়ে দিয়েছিল। ওই ঘটনার কিছু ছবি ও ভিডিও ফেসবুকে আসে, যাতে পুলিশের উপস্থিতিও দেখা যায়।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল SUBSCRIBE করতে ক্লিক করুন।

স্কুল-কলেজ, মাদরাসা খুলবে ২৮ এপ্রিল - dainik shiksha স্কুল-কলেজ, মাদরাসা খুলবে ২৮ এপ্রিল সাত দিন বন্ধ ঘোষণা প্রাথমিক বিদ্যালয় - dainik shiksha সাত দিন বন্ধ ঘোষণা প্রাথমিক বিদ্যালয় তীব্র গরমে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ক্লাসও বন্ধ ঘোষণা - dainik shiksha তীব্র গরমে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ক্লাসও বন্ধ ঘোষণা প্রাথমিকের শিক্ষকদের ফের অনলাইনে বদলির সুযোগ - dainik shiksha প্রাথমিকের শিক্ষকদের ফের অনলাইনে বদলির সুযোগ কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে ছাত্ররাজনীতি লাভজনক পেশায় পরিণত হয়েছে : ড. আইনুন নিশাত - dainik shiksha ছাত্ররাজনীতি লাভজনক পেশায় পরিণত হয়েছে : ড. আইনুন নিশাত কারিগরির সব শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটির প্রজ্ঞাপন জারি - dainik shiksha কারিগরির সব শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটির প্রজ্ঞাপন জারি মাদরাসায় ছুটির প্রজ্ঞাপন জারি - dainik shiksha মাদরাসায় ছুটির প্রজ্ঞাপন জারি দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0035090446472168