অনলাইন সিটিজেন প্রোফাইল: একটি প্রস্তাবনা (শেষ পর্ব) - দৈনিকশিক্ষা

অনলাইন সিটিজেন প্রোফাইল: একটি প্রস্তাবনা (শেষ পর্ব)

প্রফেসর ড. মোল্লা আমীর হোসেন |

গতকাল প্রকাশের পর

শিক্ষা প্রতিষ্ঠানের করণীয়

ক. শিক্ষাপ্রতিষ্ঠান যশোর শিক্ষা বোর্ডের Institute Panel (institute.jessoreboard.gov.bd) ভিজিট করবে অথবা যশোর শিক্ষা বোর্ডের ওয়েব সাইট (www.jessoreboard.gov.bd) ভিজিট করে বামপাশের মেনু থেকে ‘Institute Panel’ বাটনে ক্লিক করবে।
খ. এরপর Institute Panel এর লগইন পেজে শিক্ষাপ্রতিষ্ঠানের EIIN ও Password দিয়ে লগইন করবে।  
গ. লগইন করার পর বামপাশের মেনুবার থেকে ‘Student Profile’ মেনুতে ক্লিক করলে লগইনকৃত শিক্ষাপ্রতিষ্ঠানের সকল শিক্ষার্থীর তালিকা পাওয়া যাবে। 
ঘ. উক্ত তালিকার ডানপাশে ছাত্র-ছাত্রী/অভিভাবকের ১১ ডিজিটের মোবাইল নম্বর এন্ট্রি করে  ‘Save Moble’ বাটনে ক্লিক করে মোবাইল নম্বর সেভ করবেন এবং ’Send SMS’ বাটনে ক্লিক করে ছাত্র/ছাত্রীকে পাসওয়ার্ড সংবলিত এসএমএস (এসএমএস স্বংক্রিয়ভাবে যাবে) প্রদান করবেন।

শিক্ষার্থীদের করণীয়

ক. ‍শিক্ষার্থী এসএমএস-এ প্রাপ্ত লিঙ্কে ভিজিট করে অথবা যশোর শিক্ষার বোর্ডের ওয়েব সাইট (www.jessoreboard.gov.bd) ভিজিট করে বামপাশের মেনু থেকে ‘Student Profile’ বাটনে ক্লিক করবে। 
খ. এসএমএস-এ প্রাপ্ত ‘Stdent ID ও PIN’ দিয়ে ‘Student Profile’ এ লগইন করবে। 
গ. লগইন করার পর শিক্ষার্থীকে নতুন করে একটি Password তৈরি করে নিতে হবে (শুধুমাত্র প্রথমবার লগইন এর ক্ষেত্রে)
ঘ. লগইন করার পর ছাত্র-ছাত্রী বামপাশের মেনুবার থেকে ‘My Profile’ বাটনে ক্লিক করে তার সকল তথ্য দেখতে পারবে। এবং ‘Update My Profile From Jashore Board Data’ বাটনে ক্লিক করে যশোর শিক্ষা বোর্ডের তথ্য থেকে ছাত্র-ছাত্রীর তথ্য (যেগুলো যশোর শিক্ষার বোর্ডের সার্ভারে আছে) আপডেট করতে পারবে এবং ‘Update Public Result’ বাটনে ক্লিক করে শিক্ষার্থীর JSC, SSC ও HSC পাবলিক পরীক্ষার ফলাফল আপডেট করতে পারবে। 
ঙ. এরপর বামপাশের মেনুবার ব্যবহার করে শিক্ষার্থী তার অন্যান্য তথ্যসমূহ আপডেট করবে। 
চ. শিক্ষার্থী অন্য কারো সঙ্গে তার প্রোফাইল শেয়ার করতে চাইলে বামপাশের মেন্যুবার থেকে ‘Share Profile Link’ মেনুতে ক্লিক করে ‘Add New’ বাটনে ক্লিক করে একটি লিঙ্ক তৈরি করে শেয়ার করতে পারবেন।

শিক্ষার্থীরা তার সম্পূর্ণ বা আংশিক তথ্য পাবলিক করে রাখতে পারবে আবার সম্পূর্ণ বা আংশিক তথ্য লক করেও রাখতে পারবেন।

এ ছাড়া প্রতিষ্ঠানে সংরক্ষিত বায়োমেট্রিক হাজিরা মেশিনে শিক্ষার্থীদের প্রতিদিনের উপস্থিতি বায়োমেট্রিক হাজিরার মাধ্যমে নেবার ব্যবস্থা করবে, যা অনলাইনে বোর্ডের স্টুডেন্ট প্যানেলে স্টুডেন্ট আইডিতে স্বয়ংক্রিয়ভাবে এন্ট্রি হবে। এটি যশোর শিক্ষা বোর্ড উদ্ভাবন করেছে। প্রতিটি শিক্ষার্থীর প্রতিদিনের হাজিরা বোর্ডের নির্দিষ্ট প্যানেলে এন্ট্রি হবে এবং যার ৭০ শতাংশ বা বোর্ড কর্তৃক নির্ধারিত সংখ্যার চেয়ে কম হাজিরা থাকবে পরীক্ষার ফরমপূরণের সময় উক্ত স্টুডেন্টের ফরম লক হয়ে যাবে। বর্তমানে অধিকাংশ শিক্ষার্থীরা ক্লাস করেন না। তারা হয় কোচিং করে নইলে ক্লাসের কথা বলে বের হয়ে পথেঘাটে আড্ডা দেন এবং কিশোর অপরাধে জড়িয়ে পড়েন। তা ছাড়া ক্লাসে অল্প উপস্থিতি শিক্ষকের পাঠদানকেও ক্ষতিগ্রস্ত করে। যথারীতি ক্লাস না করলে শিক্ষার্থীও ধারাবাহিকভাবে কারিকুলা আয়ত্ত করতে ব্যর্থ হয়ে পড়াশোনায় নিরুৎসাহিত হয়। তাই সকলকে ক্লাসে উপস্থিত হতে এ ব্যবস্থা খুবই কার্যকর। বর্তমানে সারা বছর ক্লাস না করেও ফরম পূরণের সময় প্রতিষ্ঠান প্রধানের ওপর চাপ প্রয়োগ করে ফরম পূরণ করাতে বাধ্য করে। অনেক প্রতিষ্ঠান এ অনুপস্থিতিকে পূজি করে জরিমানার নামে কিছু আয়ত্ত করে নেয়। বায়োমেট্রিক হাজিরায় আটকে গেলে ফরম পূরণে প্রতিষ্ঠান প্রধানের কোনো হাত থাকে না। বোর্ডের সিস্টেমে বা হাতে চলে যায় বলে বোর্ডে যেয়ে ছাড়িয়ে আনা খুবই দুষ্কর। তাই বাধ্য হয়েই প্রতিদিন শিক্ষার্থীরা ক্লাসে উপস্থিত হবেন। এতে শিক্ষার্থীরা ক্লাসমুখী হবেন এবং সমাজে কিশোর অপরাধ অনেকাংশে লোপ পাবে।

পরীক্ষা কেন্দ্রে ওএমআর স্ক্যানার মেশিনের ব্যবস্থা করে পরীক্ষার পর দ্রুত ওএমআর স্কান করে তার কালার ইমেজ অনলাইনে বোর্ডে পাঠিয়ে নিরাপদে ও দ্রুত সময়ে পরীক্ষার উত্তরপত্রের তথ্য বোর্ড সংরক্ষণ করতে পারবে। পরে একই পদ্ধতিতে প্রধান পরীক্ষকের নিকট থেকেও ওএমআরের প্রধান পরীক্ষকের অংশের স্ক্যানিংয়ের কালার ইমেজ অনলাইনে বোর্ডে পাঠিয়ে অতি দ্রুত সময়ে রেজাল্ট তৈরি সফটওয়ার যশোর বোর্ড করেছে। এতে ওএমআর ও খাতা হারানোর বা নষ্ট হবার ভয় থাকে না। এ সকল তথ্যও পরীক্ষকের ও কেন্দ্র সচিবদের প্রোফাইলে আপলোড করে রাখা হবে। প্রতিষ্ঠানভিত্তিক তথ্য প্রতিষ্ঠানের নামে নির্দিষ্ট পেজে বা প্রোফাইলে আপলোড করে রাখা হবে। প্রতিষ্ঠানের মূল্যায়নের ক্ষেত্রে এসব কার্যক্রম বিবেচনায় নেয়া যাবে।

১. ভূমি অফিস: এই দপ্তরের জন্য থাকবে হোল্ডিং প্রোফাইল। জমির নাম জারি, হোল্ডিং করার তথ্য ও জমির খাজনার দাখিলা প্রভৃতি জমির মালিকের হোল্ডিং প্রোফাইলে আপলোড দেবে। বর্তমানে এই দপ্তরের অনলাইন পদ্ধতিটিও এ প্রোফাইলের সঙ্গে সংযুক্ত করে দেয়া যেতে পারে। মৃত ব্যক্তির পেজে ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান/পৌর কাউন্সিলরের দেয়া মৃত্যুর তথ্য দেখে মৃত ব্যক্তির স্থাবর সম্পদ তার উত্তরাধিকারীদের মধ্যে বিভাজন করে উত্তরাধিকারীদের স্ব স্ব প্রোফাইলে তা আপলোড করে হোল্ডিংসহ নামজারিভুক্ত করে দেবে। মৃতের উত্তরাধিকারীদেরকে এ কাজে ভূমি অফিসে আসতে হবে না। তারা তাদের পেজে যথাসময়ে তা দেখতে পাবেন। 

২. সাব-রেজিস্ট্রি অফিস: জমি বা ফ্লাট বা অন্য কোনো স্থাবর সম্পত্তি কেনা বেচার তথ্য সাব-রেজিস্টার এস্টেট নামক নির্দিষ্ট পেজে তা এন্ট্রি করবে। এ পেজে ক্রয়, বিক্রয়, দান অপশন থাকবে, জমি ক্রেতার জন্য ক্রয় অপশনে বিক্রেতার নাম, পরিচয়, প্রোফাইল নম্বর, জমির মৌজা, দাগ, খতিয়ান, দলিল নম্বর, দলিলের তারিখ, জমির পরিমাণ ও মূল্য উল্লেখ করবে। এখান থেকেই বিক্রেতার প্রোফাইলে প্রবেশ করে সেখানে ক্রেতার নামসহ উপর্যুক্ত তথ্য দেবে। সিটিজেন প্রোফাইল চালুর পূর্বের কেনাবেচার তথ্যও একই পদ্ধতিতে হাল নাগাদ করবে।

৩. আয়কর অফিস: আয়কর দপ্তরের ব্যবহারের জন্য থাকবে ট্যাকস প্রোফাইল। এ পেজে রিটার্ন দাখিলকারীর তথ্য আপলোড করবে।
৪. থানা: মামলার বা অন্য কোনো তদন্ত সংক্রান্ত তথ্য আপলোড করবে।
৫. বাণিজ্যিক লাইসেন্স প্রদান কর্তৃপক্ষ: লাইসেন্স প্রদানকারী দপ্তর লাইসেন্স গ্রহণকারীর প্রোফাইলে বিস্তারিত তথ্য আপলোড করবে। ব্যবসা কাজের সফলতা বা ব্যর্থতাও উল্লেখ যথারীতি করা হবে।
৬. ড্রাইভিং লাইসেন্স প্রদান কর্তৃপক্ষ: লাইসেন্স প্রদানকারী দপ্তর লাইসেন্স গ্রহণকারীর প্রোফাইলে বিস্তারিত তথ্য আপলোড করবে।
৭. পাসপোর্ট, ভিসা ও ইমিগ্রান্ট অফিস: পাসপোর্ট-ভিসার তথ্য এবং বিদেশে গমনাগমনের তথ্য নির্দিষ্ট পেইজে যথারীতি আপলোড করবে।
৮. আদালত: মামলার নম্বর, তারিখ, বাদী, বিবাদী, গ্রেফতার, জামিন, খালাস কিংবা শাস্তির তথ্য বিচারিক আদালত সংশ্লিষ্ট ব্যক্তির প্রোফাইলে দেবে।
৯. ব্যাংক-বীমা: ব্যাংকের হিসাবধারীদের প্রোফাইলে স্ব স্ব ব্যাংক শাখা হিসাব নম্বর, লেন-দেনের তথ্য, ঋণ নেবার তথ্য, ঋণখেলাপি হলে তার তথ্য আপলোড করবে। তাহলে একজন ব্যক্তির কোন কোন ব্যাংকে হিসাব আছে তা সরকারের সংশ্লিষ্ট দপ্তর প্রয়োজনে ব্যক্তির প্রোফাইল থেকে সংগ্রহ করতে পারবে। সিটিজেন প্রোফাইলের ব্যাংক গেটওয়েতে সরকার অনুমোদিত সকল ব্যাংকের লিঙ্ক থাকবে এবং এর পেমেন্টে অপশন ব্যবহার করে ব্যাংকের নিজস্ব হিসাব থেকে যেকোনো ফি, কর, বিল পরিশোধ করতে পারবে।
১০. নির্বাচন অফিস: জাতীয় পরিচয় পত্র ইস্যু করার সঙ্গে সঙ্গে তা কার্ড আকারে তার প্রোফাইল পেজে আপলোড করে দেবে। ভোটার হবার সঙ্গে সঙ্গে প্রত্যেকের প্রোফাইল পেজে ভোটার নম্বর আপলোড করে দিবে। নির্বাচনে প্রার্থী হলে, নির্বাচিত হলে, মেয়াদ শুরু ও শেষ হবার তারিখ, তাদের দাখিলকৃত হলফনামা প্রভৃতি তথ্য প্রার্থীও জন্য নির্দিষ্ট পেজে আপলোড করবে। 
১১. চাকুরি নিয়োগকারী কর্তৃপক্ষ: পিএসসি বা বিভিন্ন মন্ত্রণালয় বিভিন্ন সময়ে যাদেরকে নিয়োগ দেবে তাদের সে তথ্য নিয়োগপ্রাপ্ত প্রত্যেকের প্রোফাইলে আপলোড করবে। পদায়ন, পদোন্নতি, সিলেকশন গ্রেড বা উচ্চতর গ্রেড প্রদান, পিআরএল, অবসর, পিএফ ও পেনশনের যাবতীয় তথ্য আপলোড করবে।
১২. আইএনএসবি: রাইটারস প্রোফাইল নামক পেজে থাকবে গ্রন্থ সংস্থার জন্য। প্রতিটি লেখকের প্রোফাইলে এ সংস্থা লেখকের প্রকাশিত বই এন্ট্রি করবে, যাতে বইয়ের নাম, প্রকাশনা সংস্থা, প্রকাশনার খ্রিষ্টাব্দ ও সংখ্যা, আইএসবিএন নম্বরও উল্লেখ থাকবে।
১৩. এটুআই বা গবেষণা সংস্থা: ইনোভেশন প্রোফাইল নামক পেজ থাকবে এটুআই বা কোনো গবেষণা সংস্থা বা বিশ্ববিদ্যালয়ের জন্য। ইনোভেটর বা গবেষকের গবেষণা সম্পর্কিত বিস্তারিত তথ্য গবেষকের প্রোফাইলে এন্ট্রি করবে।
১৪. কাজী অফিস: কাজী বিবাহ ও তালাকের তথ্য বর ও কনের উভয়ের প্রোফাইলে আপলোড করবে।

এভাবে বিভিন্ন দপ্তর তার প্রতি স্টেকহোল্ডারের তথ্য, সেবা প্রভৃতি যথারীতি আপলোড করে প্রতিটি নাগরিকের প্রোফাইল সমৃদ্ধ বা পরিপূর্ণ করবে। এর মাধ্যমে দেশের জনসংখ্যার তথ্য সহজেই পাওয়া যাবে। এ প্রোফাইল প্রতিটির নাগরিকের জন্য একটি সুপার জীবন বৃত্তান্ততে পরিণত হবে। সারাজীবনের তথ্য তার হাতের মুঠোয় থাকবে। কোনো তথ্য বা সনদ হারানোর কোনো ভয় থাকবে না। চিন্তা করে মনে করতে হবে না। আইডি ও পাসওয়ার্ড দিয়ে স্বীয় প্রোফাইলে প্রবেশ করে সার্চিং অপশনে বিষয়টি লিখে সার্চ করলেই পেয়ে যাবে এবং ডাউনলোড করে প্রিন্ট দিতে পারবে। প্রোফাইলধারী ইচ্ছা করলে তার প্রোফাইল আংশিক বা সম্পূর্ণ পাবলিক করেও রাখতে পারবে আবার আংশিক বা সম্পূর্ণ লক করেও রাখতে পারবে। তবে সরকারের সংশ্লিষ্ট বিভাগের সংশ্লিষ্ট অপশনে অ্যাকসেস থাকবে। ব্যক্তি টু ব্যক্তি প্রোফাইলের নির্দিষ্ট তথ্য শেয়ার করতে পারবে, কনভার্সেশন করতে পারবে। ব্যক্তি তার কোনো তথ্য সকলের অবগতির জন্য সার্কুলেট করতে চাইলে ‘নিউজ ফিড’ নামক অপশন ব্যবহার করতে পারবে। এ অপশন ব্যবহার করে সরকার তার বিভিন্ন তথ্য বা ঘোষণা প্রচার করতে পারবে, যা সকলে দেখতে বা শুনতে পারবে।

লেখক : প্রফেসর ড. মোল্লা আমীর হোসেন, সাবেক চেয়ানম্যান, যশোর শিক্ষা বোর্ড  

 

কাল খুলছে সব শিক্ষা প্রতিষ্ঠান, শনিবারও চালু ক্লাস - dainik shiksha কাল খুলছে সব শিক্ষা প্রতিষ্ঠান, শনিবারও চালু ক্লাস সরকারি কলেজ মসজিদের ইমাম, মুয়াজ্জিন ও খাদিমের চাকরি জাতীয়করণ দাবি - dainik shiksha সরকারি কলেজ মসজিদের ইমাম, মুয়াজ্জিন ও খাদিমের চাকরি জাতীয়করণ দাবি উপবৃত্তির সব অ্যাকাউন্ট নগদ-এ রূপান্তরের সময় বৃদ্ধি - dainik shiksha উপবৃত্তির সব অ্যাকাউন্ট নগদ-এ রূপান্তরের সময় বৃদ্ধি শিক্ষকের বেতন ও শিক্ষার্থীদের ঝরে পড়া রোধে কাজ চলছে: শিক্ষামন্ত্রী - dainik shiksha শিক্ষকের বেতন ও শিক্ষার্থীদের ঝরে পড়া রোধে কাজ চলছে: শিক্ষামন্ত্রী বিএসসি মর্যাদার দাবিতে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের মাসব্যাপী কর্মসূচি - dainik shiksha বিএসসি মর্যাদার দাবিতে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের মাসব্যাপী কর্মসূচি কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে ১৩ বছরের কম বয়সী শিশুদের হাতে স্মার্টফোন নয় - dainik shiksha ১৩ বছরের কম বয়সী শিশুদের হাতে স্মার্টফোন নয় একই স্কুলের দুই ছাত্রীকে বিয়ের পর আরেক ছাত্রীকে ল্যাব সহকারীর অনৈতিক প্রস্তাব - dainik shiksha একই স্কুলের দুই ছাত্রীকে বিয়ের পর আরেক ছাত্রীকে ল্যাব সহকারীর অনৈতিক প্রস্তাব দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে এসএসসি পরীক্ষার ফল প্রকাশ ১২ মে - dainik shiksha এসএসসি পরীক্ষার ফল প্রকাশ ১২ মে please click here to view dainikshiksha website Execution time: 0.003572940826416