অনলাইনে প্রাথমিক শিক্ষকদের বদলি এক মাস পেছালো - দৈনিকশিক্ষা

অনলাইনে প্রাথমিক শিক্ষকদের বদলি এক মাস পেছালো

নিজস্ব প্রতিবেদক |

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বদলি এ মাসে নয়, শুরু হবে আগামী সেপ্টেম্বরে। গত বুধবার প্রাথমিক শিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. আমিনুল ইসলাম খান বাংলাদেশ টেলিভিশনের সরাসরি সম্প্রচারিত একটি অনুষ্ঠানে এই তথ্য জানান। প্রসঙ্গত, গত মাসে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর এ মাস থেকেই অনলাইনের মাধ্যমে বদলির ঘোষণা দিয়েছিল।

একজন দর্শকের প্রশ্নের জবাবে আমিনুল ইসলাম খান বলেন, আশা করছি আগামী মাসে অর্থাৎ সেপ্টেম্বর মাসে আমরা এই কার্যক্রম শুরু করতে পারব। একই পদ্ধতির আওতায় উপজেলা সহকারী শিক্ষা কর্মকর্তা ও উপজেলা শিক্ষা কর্মকর্তাদের বদলিটাও আমরা অনলাইনে করার পরিকল্পনা করছি।

কিভাবে আবেদন করতে হবে এই প্রশ্নের জবাবে সিনিয়র সচিব বলেন, নতুন এই পদ্ধতিতে বদলি প্রত্যাশী শিক্ষক অনলাইনে আবেদনটি করার পর সেটি প্রাথমিকভাবে যাচাই করবেন সংশ্লিষ্ট বিদ্যালয়ের প্রধান শিক্ষক। তিনিও ওই সফটওয়্যার ব্যবহার করেই যাচাই করে উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তার কাছে দেবেন। তারপর সেটি যাচাই করে জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তার (ডিপিইও) কাছে পাঠাবেন তিনি। সেটি মঞ্জুর করে পাঠিয়ে আবার উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তার কাছে দেবেন ডিপিইও। তখন বদলির বিষয়ে তিনি আদেশ জারি করবেন এবং শিক্ষক সেটি জেনে যাবেন অনলাইনেই।

আমিনুল ইসলাম খান আরো বলেন, তিন ধাপের এই যাচাইয়ে প্রত্যেক দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা তিন দিন করে সময় পাবেন। এই তিনদিনের মধ্যে যাচাই করে নিষ্পত্তি না করলে সেটি স্বয়ংক্রিয়ভাবেই যাচাইয়ের জন্য নিয়োজিত পরবর্তী ব্যক্তির কাছে চলে যাবে। তখন নিষ্পত্তি না করার জন্য দায়িত্বপ্রাপ্ত ব্যক্তিকে কারণ দর্শানোর নোটিস দেয়া হবে।

উল্লেখ্য, গত ২৭ জুলাই পরীক্ষামূলকভাবে গাজীপুরের কালিয়াকৈরে নতুন পদ্ধতিতে ১৮টি বিদ্যালয়ে শূন্যপদে বদলি করা হয়। তবে আপাতত ঢাকাসহ দেশের ১১টি মহানগরে শিক্ষক বদলি কার্যক্রম বন্ধ রাখা হবে। মহানগরে বদলির জন্য নতুন একটি প্ল্যাটফর্ম তৈরির কাজ চলছে।

প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী - dainik shiksha প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের - dainik shiksha পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার - dainik shiksha ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি - dainik shiksha ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় - dainik shiksha শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে - dainik shiksha ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে please click here to view dainikshiksha website Execution time: 0.0032799243927002