অনলাইনে প্রাথমিক শিক্ষকদের বদলির আবেদন শুরু বৃহস্পতিবার - দৈনিকশিক্ষা

অনলাইনে প্রাথমিক শিক্ষকদের বদলির আবেদন শুরু বৃহস্পতিবার

নিজস্ব প্রতিবেদক |

আগামী বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) থেকে অনলাইনে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বদলির আবেদন শুরু হচ্ছে। তিন বছর বা তদূর্ধ্ব মেয়াদে নিজ জেলায় কর্মরত প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকদের বদলির কার্যক্রম এ দিন থেকে শুরু হবে। বিষয়টি জানিয়ে সোমবার আদেশ জারি করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। মন্ত্রণালয় থেকে আদেশটি অধিদপ্তরের মহাপরিচালককে পাঠানো হয়েছে। 

আদেশে মন্ত্রণালয় বলছে, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষক, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরাধীন মাঠ পর্যায়ের সব সরকারি কর্মচারী বদলি কার্যক্রম সম্পন্ন করদে ইতোমধ্যে ‘সমন্বিত অনলাইন বদলি নির্দেশিকা ২০২২’ জারি করা হয়েছে এবং এ নির্দেশিকার আলোকে আগামী ১৫ সেপ্টেম্বর থেকে অনলাইন বদলি কার্যক্রম শুরু করার জন্য সিদ্ধান্ত নেয়া হয়েছে।

মন্ত্রণালয় আদেশে আরও জানিয়েছে, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকগণের বদলি কার্যক্রম আগামী ১৫ সেপ্টেম্বর শুরুর লক্ষ্যে নির্ধারিত সফটওয়্যারের মাধ্যমে অনলাইনে আবেদন দাখিল ও প্রক্রিয়াকরণসহ অন্যান্য প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ এবং অনুমোদিত নির্দেশিকার আলোকে তিন বছর বা তদূর্ধ্ব মেয়াদে ও নিজ জেলায় কর্মরত কর্মচারীদের বদলির কার্যক্রম আগামী ১৫ সেপ্টেম্বর শুরুর প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বলা হলো।

জানা গেছে, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকরা অনলাইনে আবেদন করে প্রতিবছর জানুয়ারি থেকে মার্চ মাসে বদলি হতে পারবেন। সহকারী শিক্ষক ও প্রধান শিক্ষকরা চাকরির মেয়াদ দুই বছর পূর্ণ হলে বদলি হতে পারবেন। বদলির পর তিন বছর অতিক্রন্ত না হলে তারা পুনরায় বদলির জন্য বিবেচিত হবেন না। 

নির্দেশিকায় বলা হয়েছে, সাধারণভাবে প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকদের প্রতি শিক্ষা বছরের জানুয়ারি-মার্চ মাসের মধ্যে একই উপজেলা বা থানা, আন্তঃউপজেলা বা থানা, আন্তঃজেলা, আন্তঃবিভাগ বদলি করা যাবে। বদলির সময়কাল ছাড়া অন্য যে কোন সময়ে কোন বিদ্যালয়ের প্রধান শিক্ষকের পদ শূন্য হলে সেই পদে প্রধান শিক্ষক বদলি করা যাবে।

নির্দেশিকা অনুসারে, সহকারী শিক্ষক পদে চাকরির মেয়াদ ন্যূনতম দুই বছর পূর্ণ হলে এবং পদ শূন্য থাকলে আন্তঃউপজেলা বা থানা, আন্তঃজেলা ও আন্তঃবিভাগ বদলি করা যাবে। তবে, ওই দুই বছরের মধ্যে একই উপজেলা বা থানায় পদ শূন্য হলে বদলি করা যাবে। এছাড়াও, যে কোন বদলির পর তিন বছর অতিক্রান্ত না হলে কোনো শিক্ষক পুনঃবদলির জন্য বিবেচিত হবেন না। প্রধান শিক্ষক বা কোন সহকারী শিক্ষক প্রধান শিক্ষক পদে পদোন্নতিপ্রাপ্ত হলে, ওই পদে তার চাকরির মেয়াদ দুই বছর পূর্ণ হলে, পদ শূন্য থাকা সাপেক্ষে আন্তঃউপজেলা বা থানা, আন্তঃজেলা এবং আন্তঃবিভাগ বদলি করা যাবে। তবে, ওই দুই বছর বছরের মধ্যে একই উপজেলা বা থানার পদ শূন্য হলে বদলি করা যাবে। এক্ষেত্রেও বদলির তিন বছর অতিক্রান্ত না হলে কোনো শিক্ষক পুনঃবদলির জন্য বিবেচিত হবেন।

যেসব বিদ্যালয়ে চার জন বা তার কম সংখ্যক শিক্ষক কর্মরত আছেন বা শিক্ষক ছাত্র অনুপাত ১:৪০ এর বেশি রযেছে, সেসব বিদ্যালয় থেকে সাধারণভাবে শিক্ষক বদলি করা যাবে না বলে নির্দেশিকায় জানানো হয়েছে। 

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষা ডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE  করতে ক্লিক করুন।

নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল - dainik shiksha ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি - dainik shiksha সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ - dainik shiksha বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা - dainik shiksha ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস - dainik shiksha এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস please click here to view dainikshiksha website Execution time: 0.0080969333648682