অনলাইনে সেমিস্টার ফাইনাল নেওয়ার পরিকল্পনা জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের - দৈনিকশিক্ষা

অনলাইনে সেমিস্টার ফাইনাল নেওয়ার পরিকল্পনা জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের

নিজস্ব প্রতিবেদক |

অনলাইনে শিক্ষার্থীদের সেমিস্টার ফাইনাল পরীক্ষা নেওয়ার পরিকল্পনা নিয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়। অনলাইনে পরীক্ষা নিয়ে এক মাসের মধ্যেই ফল প্রকাশ সম্ভব হবে বলে মনে করছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। অনলাইন পরীক্ষা গ্রহণসংক্রান্ত একটি নীতিমালা খসড়া করা হয়েছে, যা ২৬ আগস্ট বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল সভায় অনুমোদন করার উপস্থাপন করা হবে।

শনিবার (১৪ আগস্ট) অনলাইনে পরীক্ষা গ্রহণসংক্রান্ত গঠিত কমিটির আহ্বায়ক ও বিজনেস স্টাডিজ অনুষদের ডিন অধ্যাপক মনিরুজ্জামান সাংবাদিকদের এসব তথ্য জানান।

অধ্যাপক মনিরুজ্জামান বলেন, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অনলাইনে পরীক্ষা গ্রহণের অভিজ্ঞতার ভিত্তিতে একটি খসড়া নীতিমালা করা হয়েছে। এর পরিপ্রেক্ষিতে শিক্ষার্থীদের প্রতি সেমিস্টারের চূড়ান্ত পরীক্ষা নেওয়া সম্ভব হবে। অনলাইনে পরীক্ষায় অংশ নিতে শিক্ষক ও শিক্ষার্থীদের সবচেয়ে সহজ পদ্ধতি নেওয়া হবে। যাতে সবাই পরীক্ষায় অংশ নিতে পাবে। সেমিস্টার শেষে শিক্ষার্থীরা অন্তত ১৫ দিন আগেই পরীক্ষা গ্রহণের তারিখ জানতে পারবে। তিনি বলেন, অনলাইনে পরীক্ষা গ্রহণের ফলে ফল প্রকাশেও আগের মতো আর বিলম্ব থাকবে না। শিক্ষকেরা চাইলে সাত দিনে খাতা দেখা সম্ভব। কারণ, পরীক্ষা শেষ হওয়ার সঙ্গে এক্সটার্নাল ও ইন্টারনাল একই সময়ে শিক্ষার্থীদের উত্তরপত্র দেখতে পারবে। এতে এক মাসের মধ্যেই সেমিস্টারের সব কোর্সের উত্তরপত্র দেখে চূড়ান্ত ফল প্রকাশ করা সম্ভব হবে।

অধ্যাপক মনিরুজ্জামান বলেন, চলমান করোনা সংকট থাকায় শিক্ষার্থীদের মিডটার্ম পরীক্ষা ইতিমধ্যে অনলাইনে নেওয়া সম্ভব হয়েছে। এ ছাড়া যেসব বিভাগের ইন্টার্ন থাকে, তাদের সেমিস্টার শুরুতেই ইন্টার্ন করার সুযোগ দেওয়া হয়েছে। এতে করে চূড়ান্ত পরীক্ষা শেষে হওয়ার ১৫ দিনের মধ্যেই শিক্ষার্থীরা ইন্টার্ন রিপোর্ট জমা দিতে পারবে।

ঈদের ছুটির আগে জগন্নাথ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ অনলাইনে পরীক্ষা গ্রহণ বিষয়ে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের অভিজ্ঞতা অনুসন্ধান এবং অনলাইন প্ল্যাটফর্মের মাধ্যমে পরীক্ষা নেওয়ার জন্য ছয় সদস্যবিশিষ্ট এ টেকনিক্যাল কমিটি গঠন করে। এতে বিশ্ববিদ্যালয়ের বিজনেস স্টাডিজ অনুষদের ডিন মনিরুজ্জামানকে আহ্বায়ক এবং বিশ্ববিদ্যালয়ের নেটওয়ার্কিং অ্যান্ড আইটি দপ্তরের পরিচালক উজ্জ্বল কুমারকে সদস্য সচিবের দায়িত্ব দেওয়া হয়। কমিটির অন্য সদস্যরা হলেন আইন অনুষদের ডিন সরকার আলী আক্কাস, ছাত্রকল্যাণ পরিচালক আবদুল্লাহ আল বাকী, শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক মনিরা জাহান এবং কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক নাসির উদ্দিন।

প্রাথমিকের শিক্ষকদের ফের অনলাইনে বদলির সুযোগ - dainik shiksha প্রাথমিকের শিক্ষকদের ফের অনলাইনে বদলির সুযোগ তীব্র তাপপ্রবাহের ভেতরই শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে রোববার - dainik shiksha তীব্র তাপপ্রবাহের ভেতরই শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে রোববার দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি - dainik shiksha দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি নতুন শিক্ষাক্রম ও কিছু কথা - dainik shiksha নতুন শিক্ষাক্রম ও কিছু কথা কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে স্কুলে দুই শিফটের ক্লাস চালু রাখার সভা রোববার - dainik shiksha স্কুলে দুই শিফটের ক্লাস চালু রাখার সভা রোববার শিক্ষা কর্মকর্তার আইডি ভাড়া নিয়ে প্রধান শিক্ষকের বাণিজ্য - dainik shiksha শিক্ষা কর্মকর্তার আইডি ভাড়া নিয়ে প্রধান শিক্ষকের বাণিজ্য শিক্ষকদের অবসর সুবিধা সহজে পেতে কমিটি গঠন হচ্ছে - dainik shiksha শিক্ষকদের অবসর সুবিধা সহজে পেতে কমিটি গঠন হচ্ছে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে নিষিদ্ধ, মৌলবাদী সংগঠনের বিরুদ্ধে অবিলম্বে ব্যবস্থা নিন - dainik shiksha নিষিদ্ধ, মৌলবাদী সংগঠনের বিরুদ্ধে অবিলম্বে ব্যবস্থা নিন please click here to view dainikshiksha website Execution time: 0.0035450458526611