অনুমোদন ছাড়া কর্মরত ষাটোর্ধ্ব প্রধান শিক্ষকদের দায়িত্ব ছাড়ার নির্দেশ - দৈনিকশিক্ষা

অনুমোদন ছাড়া কর্মরত ষাটোর্ধ্ব প্রধান শিক্ষকদের দায়িত্ব ছাড়ার নির্দেশ

নিজস্ব প্রতিবেদক |

চুক্তিভিত্তিক নিয়োগের সরকারি অনুমোদন ছাড়া বিভিন্ন বেসরকারি স্কুলে কর্মরত ষাটোর্ধ্ব প্রধান শিক্ষকদের দায়িত্ব ছাড়ার নির্দেশ দিয়েছেন ঢাকার জেলা শিক্ষা অফিস। ২০২১ খ্রিষ্টাব্দে জারি করা এমপিও নীতিমালায় ঐতিহ্যবাহী ও স্বনামধন্য শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান শিক্ষকদের বয়স ৬০ বছর উত্তীর্ণ হওয়ার পরেও সরকারের অনুমোদন নিয়ে চুক্তিভিত্তিক নিয়োগের সুযোগ রাখা হয়েছিলো। কিন্তু চুক্তিভিত্তিক নিয়োগের সরকারি অনুমোদন ছাড়া অনেক প্রতিষ্ঠান প্রধান শুধু কমিটির অনুমোদন নিয়ে দায়িত্বে বহাল আছেন। সরকারের কাছ থেকে কোন প্রকার চুক্তিভিত্তিক নিয়োগের অনুমোদন না নিয়ে চাকরির মেয়াদ শেষ হওয়ার পরও প্রতিষ্ঠানের পরিচালনা কমিটির অনুমোদন নিয়ে স্বপদে বহাল থাকা প্রধান শিক্ষকদের দায়িত্ব ছাড়ার নির্দেশ দেয়া হয়েছে।

বৃহস্পতিবার ঢাকার জেলা শিক্ষা অফিস থেকে এ সংক্রান্ত নির্দেশনা জারি হয়েছে। জেলা শিক্ষা কর্মকর্তা মো. আব্দুল মজিদ বিষয়টি দৈনিক শিক্ষাডটকমকে নিশ্চিত করেছেন।

তিনি দৈনিক শিক্ষাডটকমকে জানান, মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদের নির্দেশনায় এ চিঠি জারি করে হয়েছে। বেসরকারি স্কুল ও কলেজের জনবলকাঠামো ও এমপিও নীতিমালায় ঐতিহ্যবাহী ও মানসম্মত শিক্ষা প্রতিষ্ঠানের ক্ষেত্রে প্রতিষ্ঠানের স্বার্থে এবং সরকারের কোন আর্থিক সুবিধা বা এমপিও না নেয়ার শর্তে সরকারের অনুমোদক্রমে শুধু প্রতিষ্ঠান প্রধানের ক্ষেত্রে চুক্তিভিত্তিক নিয়োগ দেয়া যাবে। কিন্তু অনেকে বয়স ষাট উত্তীর্ণ হওয়ার পরও সরকারের অনুমোদন না নিয়ে শুধু কমিটির অনুমোদন নিয়েই কর্মরত আছেন। কিন্তু এটি বিধি সম্মত নয়। তাই মহাপরিচালক স্যারের সঙ্গে আলোচনা করলে তিনি আমাকে নির্দেশ দিয়েছেন চিঠি জারি করতে। 

আরও পড়ুুন : ফাও খাটছেন অধ্যক্ষ-প্রধান শিক্ষকরা

জানা গেছে, সারাদেশের অনেক প্রতিষ্ঠান প্রধানের বয়স ষাট উত্তীর্ণ হলে চুক্তিভিত্তিক নিয়োগের অনুমোদনের জন্য শিক্ষা মন্ত্রণালয়ে আবেদন করেছেন। কিন্তু মন্ত্রণালয় থেকে তা এখনো অনুমোদন দেয়া হয়নি। তাই জটিলতায় পড়েছেন তারা। একদিকে বয়স ষাট হওয়ার এমপিও পাচ্ছেন না অপরদিকে মন্ত্রণালয়ের অনুমোদন না পাওয়ায় প্রতিষ্ঠান থেকেও বেতন ভাতা পাচ্ছেন না। এ পরিস্থিতিতে ঢাকার জেলা শিক্ষা অফিস তাদের দায়িত্ব ছাড়ার নির্দেশ দিলো। 

ইতোমধ্যে চুক্তিভিত্তিক নিয়োগ পাওয়া প্রধান শিক্ষকদের কি হবে জানতে চাইলে ঢাকার জেলা শিক্ষা কর্মকর্তা মো. আব্দুল মজিদ দৈনিক শিক্ষাডটকমকে বলেন, এ শিক্ষকরা যদি মন্ত্রণালয়ের অনুমোদন নিয়ে আমার কাছে আসেন তাদের দায়িত্বে বসানোর ব্যবস্থা আমি করবো। 

ঢাকার জেলা শিক্ষা অফিস থেকে সব থানা ও উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাদের পাঠানো চিঠিতে বলা হয়েছে, কিছু শিক্ষা প্রতিষ্ঠান প্রধান সরকারের কাছ থেকে কোন প্রকার চুক্তিভিত্তিক নিয়োগের অনুমোদন না নিয়ে চাকরির মেয়াদ শেষ হওয়ার পরও প্রতিষ্ঠানের পরিচালনা কমিটির অনুমোদন নিয়ে স্বপদে বহাল থাকছেন এবং আয়ন ব্যয়ন কর্মকর্তার দায়িত্বসহ প্রধান শিক্ষক হিসেবে দায়িত্ব পালন করছেন। যা জনবল কাঠামো ও এমপিও নীতিমালার পরিপন্থি এবং আর্থিক বিধি বিধানের সুস্পষ্ট লঙ্ঘন। তাই, ৬০ বছর বয়স অতিক্রম করার পর সরকারের চুক্তিভিত্তিক নিয়োগের অনুমোদন না নিয়ে যেসব প্রধান শিক্ষক কর্মরত আছেন তাঁদেরকে প্রতিষ্ঠান প্রধানের দায়িত্ব থেকে অব্যহতি দেয়ার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে জেলা শিক্ষা কর্মকর্তাদের জানাতে বলা হয়েছে থানা ও জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাদের।  

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল   SUBSCRIBE  করতে ক্লিক করুন।

মুজিবনগর দিবসে সব স্কুল-কলেজে আলোচনা - dainik shiksha মুজিবনগর দিবসে সব স্কুল-কলেজে আলোচনা মেয়াদোত্তীর্ণ শিক্ষক নিবন্ধন সনদের ফটোকপি পোড়ানো কেমন প্রতিবাদ! - dainik shiksha মেয়াদোত্তীর্ণ শিক্ষক নিবন্ধন সনদের ফটোকপি পোড়ানো কেমন প্রতিবাদ! স্কুলের অর্থ আত্মসাৎ, প্রধান শিক্ষক গ্রেফতার - dainik shiksha স্কুলের অর্থ আত্মসাৎ, প্রধান শিক্ষক গ্রেফতার শিক্ষা অধিদপ্তরে ডিজির রুটিন দায়িত্ব, জিয়া পরিষদ সদস্যদের পোয়াবারো! - dainik shiksha শিক্ষা অধিদপ্তরে ডিজির রুটিন দায়িত্ব, জিয়া পরিষদ সদস্যদের পোয়াবারো! জাল সনদে শিক্ষকের একযুগ চাকরির অভিযোগ - dainik shiksha জাল সনদে শিক্ষকের একযুগ চাকরির অভিযোগ ‘পুরো মুসলিম বিশ্ব ফিলিস্তিনের স্বাধীনতা উদযাপন করবে’ - dainik shiksha ‘পুরো মুসলিম বিশ্ব ফিলিস্তিনের স্বাধীনতা উদযাপন করবে’ কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0036511421203613