অফলাইনে যেভাবে ব্যবহার করবেন গুগল ড্রাইভ - দৈনিকশিক্ষা

অফলাইনে যেভাবে ব্যবহার করবেন গুগল ড্রাইভ

দৈনিকশিক্ষা ডেস্ক |

দৈনিকশিক্ষা ডেস্ক: ফাইল বা ডকুমেন্ট সংরক্ষণের জনপ্রিয় প্ল্যাটফর্ম হলো গুগল ড্রাইভ। ফাইল ডাউনলোড, শেয়ারের মতো  প্ল্যাটফর্মটির বিভিন্ন ফিচার ব্যবহারের জন্য ইন্টারনেট কানেকশনের প্রয়োজন হয়। তবে অনেক সময় ডিভাইস ইন্টারনেট সেবার আওতায় থাকে না। গুগলের অফলাইন মোড ব্যবহার করে তখন প্রয়োজনীয় ফাইলগুলো ব্যবহার করা যাবে।

অফলাইনে গুগল ড্রাইভ যেভাবে ব্যবহার করবেন

কম্পিউটারে যেভাবে ড্রাইভের অফলাইন মোড ব্যবহার করবেন


১. গুগল ড্রাইভ ওয়েবসাইটে যান
২. ডান পাশের উপরের গিয়ার আইকোনে ক্লিক করুন। 
৩. সেটিংস অপশনটি নির্বাচন করুন। 
৪. অফলাইন অপশনের নিচে বক্সটিতে টিক চিহ্ন দিন
৫. পরিবর্তনটি সেভ করুন। 

অফলাইন মোড মোবাইল ডিভাইসে যেভাবে ব্যবহার করবেন

১. গুগল ড্রাইভ অ্যাপ চালু করুন 
২. ডান পাশের উপরের কোনার তিনটি ডটে ক্লিক করুন। 
৩. এরপর সেটিংসে ট্যাপ করতে হবে। 
৪. অফলাইন অ্যাকসেসের টগল বাটন চালু করুন

অফলাইন অ্যাকসেস চালু করা হলে গুগল ডকস, শীটস ও স্লাইডের ফাইলগুলো খোলা ও এডিট করা যাবে। তবে যেসব ফাইলগুলো সম্প্রতি খোলা হয়নি সেগুলো দেখা যাবে না। 

গুগল ড্রাইভ ফাইল অফলাইনে যেভাবে খুলবেন 

১. গুগল ড্রাইভ অ্যাপ বা ওয়েবসাইট খুলুন 
২. যেসব ফাইলগুলো অফলাইনে পাওয়া যাবে সেগুলোর পাশে ধূসর রঙ্গে চেকমার্ক থাকবে। ডকুমেন্ট খুলতে ট্যাপ বা ক্লিক করুন। 

যেসব ফাইল অফলাইনে খোলা যাবে না সেগুলো পেতে আগে থেকেই ডাউনলোড করতে হবে। এ জন্য ডকুমেন্টের তিনটি ডটের ওপর ক্লিক বা ট্যাপ করে ডাউনলোড করতে হবে। 

ফাইল ডাউনলোড হয়ে গেলে সেগুলো খোলা ও এডিট করা যাবে। ফাইলের যেকোনো পরিবর্তন স্থানীয়ভাবে গ্রাহকের ডিভাইসে সেভ হবে। আর ইন্টারনেটের সংযোগ হলে তা স্বয়ংক্রিয়ভাবে গুগল ড্রাইভে সেভ হবে।

শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা - dainik shiksha শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা - dainik shiksha রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা ট্রেনে কাটা পড়ে স্কুলশিক্ষকের মৃত্যু - dainik shiksha ট্রেনে কাটা পড়ে স্কুলশিক্ষকের মৃত্যু গুচ্ছের ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা কাল - dainik shiksha গুচ্ছের ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা কাল শিক্ষকরাই স্মার্ট নাগরিক গড়ার কারিগর: শিল্পমন্ত্রী - dainik shiksha শিক্ষকরাই স্মার্ট নাগরিক গড়ার কারিগর: শিল্পমন্ত্রী এনটিআরসিএর সার্টিফিকেট সংশোধনের নতুন নির্দেশনা - dainik shiksha এনটিআরসিএর সার্টিফিকেট সংশোধনের নতুন নির্দেশনা মর্নিং স্কুলের ছয় সুবিধা উল্লেখ করলেন জেলা শিক্ষা কর্মকর্তা - dainik shiksha মর্নিং স্কুলের ছয় সুবিধা উল্লেখ করলেন জেলা শিক্ষা কর্মকর্তা দেড় মাস পর ক্লাসে ফিরছেন বুয়েট শিক্ষার্থীরা, স্থগিত পরীক্ষার তারিখ ঘোষণা - dainik shiksha দেড় মাস পর ক্লাসে ফিরছেন বুয়েট শিক্ষার্থীরা, স্থগিত পরীক্ষার তারিখ ঘোষণা অষ্টম শ্রেণি পর্যন্ত স্কুলের সংখ্যা বাড়াতে চায় সরকার - dainik shiksha অষ্টম শ্রেণি পর্যন্ত স্কুলের সংখ্যা বাড়াতে চায় সরকার দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0031847953796387