অর্ধলক্ষাধিক শিক্ষক নিয়োগ সুপারিশের জটিলতা নিরসনের চেষ্টা চলছে - দৈনিকশিক্ষা

অর্ধলক্ষাধিক শিক্ষক নিয়োগ সুপারিশের জটিলতা নিরসনের চেষ্টা চলছে

নিজস্ব প্রতিবেদক |

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের অর্ধলক্ষাধিক শিক্ষক পদে নিয়োগ সুপারিশে সৃষ্ট আইনি জটিলতা নিরসনে ১ থেকে ১২তম নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ প্রায় আড়াই হাজার চাকরিপ্রার্থীর করা আদালত অবমাননার আবেদনের প্রেক্ষিতে আদালতের দেয়া রায়ে চ্যালেঞ্জ করে আপিল আবেদন করেছে এনটিআরসিএ। আর এসব পদ শিক্ষক নিয়োগ সুপারিশের বিষয়ে সৃষ্ট আইনি জটিলতা নিরসনে সর্বাত্মক চেষ্টা চলছে বলে জানিয়েছেন এনটিআরসিএর একজন ঊর্ধ্বতন কর্মকর্তা। সোমবার (১৪ জুন) দৈনিক শিক্ষাডটকমের পক্ষ থেকে গণবিজ্ঞপ্তি ফলের বিষয়ে জানতে চাইলে এ মন্তব্য করেছেন তিনি। তবে, আইনি জটিলতা এড়াতে নাম প্রকাশ করতে চাননি তিনি।

আরও পড়ুন : দৈনিক শিক্ষাডটকম পরিবারের প্রিন্ট পত্রিকা ‘দৈনিক আমাদের বার্তা’

এ কর্মকর্তা দৈনিক শিক্ষাডটকমকে জানান, আদালত আমাদের একটি আদেশ দিয়েছেন। সে নির্দেশনা বাস্তাবয়ন করা আমাদের পক্ষে সম্ভব হচ্ছে না। বিষয়টি আমরা আদালতকে জানিয়েছি। এ বিষয়ে সৃষ্ট জটিলতা নিরসনে আমরা সর্বাত্মক চেষ্টা করছি। জটিলতা কেটে গেলে গণবিজ্ঞপ্তিতে আবেদন করা প্রার্থীদের দ্রুত শিক্ষক পদে নিয়োগ সুপারিশ করা হবে। 

জানা গেছে, ১ থেকে ১২তম নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ প্রায় আড়াই হাজার চাকরিপ্রার্থীর করা আদালত অবমাননার আবেদনের প্রেক্ষিতে আদালতের দেয়া রায়ের বিষয়ে আপিলের আবেদেন করছে এনটিআরসিএ। ৫৪ হাজার শিক্ষক নিয়োগের প্রকাশিত তৃতীয় গণবিজ্ঞপ্তির ফল প্রকাশ নিয়ে সৃষ্ট জটিলতা এড়াতে গতকাল রোববার আপিল আবেদন করা হয়েছে। তবে, আপিল আবেদনটি গৃহীত হয়েছে কিনা তা সোমবার দুপুর পর্যন্ত নিশ্চিত করতে পারেননি এনটিআরসিএর কর্মকর্তারা।

এদিকে আপিলের প্রেক্ষিতে রায়ে স্থগিতাদেশ পেলেই গণবিজ্ঞপ্তি অনুসারে নিবন্ধিত প্রার্থীদের নিয়োগ সুপারিশ করা হবে বলে আশ্বস্ত করেছেন এনটিআরসিএর কর্মকর্তারা। তাদের আশা, আগামী বৃহস্পতিবারের মধ্যে গণবিজ্ঞপ্তির ফল প্রকাশ করে শিক্ষক পদে নিয়োগ সুপারিশ করা সম্ভব হবে।

দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব ও ফেসবুক পেইজটি ফলো করুন

জানা গেছে, ৫৪ হাজার ৩০৪ পদে শিক্ষক নিয়োগের এ গণবিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এর মধ্যে ৪৮ হাজার ১৯৯ টি এমপিওভুক্ত শূন্যপদ। ননএমপিও পদ আছ ৬ হাজার ১০৫ টি। এগুলোর মধ্যে ২ হাজার ২০৭ টি এমপিও পদে রিট মামলায় অংশগ্রহণ করা প্রার্থীদের জন্য সংরক্ষণ করে বাকি পদগুলোতে নিয়োগ সুপারিশ করতে এনটিআরসিএকে নির্দেশ দিয়েছিল শিক্ষা মন্ত্রণালয়। অভিযোগ আছে, কয়েকজন কর্মকর্তা সংরক্ষিত পদগুলোতে নিয়োগ সুপারিশ করে দেয়ার পায়তারা করছেন। 

এদিকে নিবন্ধিত প্রার্থীরা দৈনিক শিক্ষাডটকমকে বলছেন, আমরা গণবিজ্ঞপ্তির ফলের দাবি নিয়ে কর্মকর্তাদের সাথে কথা বললে তারা আশ্বস্ত করেছেন আগামী বৃহস্পতিবারের মধ্যে নিয়োগ সুপারিশ করা হবে। যদি তা না হয় রোববার থেকে গণবিজ্ঞপ্তির ফলের দাবিতে আন্দোলন কর্মসূচি গ্রহণ করবো।

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) কর্তৃক ১ থেকে ১২তম নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ প্রায় আড়াই হাজার চাকরিপ্রার্থী যারা আদালত অবমাননার মামলা করেছেন, তাদের বিষয়ে রায় দিয়েছেন আদালত। রিটকারীদের আইনজীবীরা দৈনিক শিক্ষাডটকমকে বলছেন, এ প্রার্থীদের এমপিওভুক্ত বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে নিয়োগের সুপারিশ করতে এনটিআরসিএর প্রতি নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। আগামী ৪ সপ্তাহের মধ্যে সুপারিশ করার নির্দেশ দেয়া হয়েছে। 

আর এনটিআরসিএর কর্মকর্তারা দৈনিক শিক্ষাডটকমকে বলছেন, এসব ২০১৭ খ্রিষ্টাব্দের ১৪ ডিসেম্বর হাইকোর্ট একটি রায় দিয়েছিলেন। সেই রায়ের একটি অংশে বলা ছিল, এনটিআরসিএকে রিটকারী ও অন্যান্য আবেদনকারীদের অর্জিত সনদ ও নিয়োগের জাতীয় মেধাতালিকা অনুসরণ করে শূন্যপদে নিয়োগ সুপারিশ করতে হবে। সে রায় ৪ সপ্তাহের মধ্যে বাস্তবায়নের নির্দেশ দেয়া হয়েছে। তারা বলছেন, সে রায় অনুসারেই এনটিআরসিএ চলমান ৩য় চক্রে ও ২য় চক্রে শিক্ষক নিয়োগ সুপারিশ করেছে। তাই, আদালত অবমাননা হয়নি।

জানা গেছে, ৩য় গণবিজ্ঞপ্তির প্রেক্ষিতে ৮৯ লাখের বেশি আবেদন গ্রহণ করা হয়েছে। 

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE   করতে ক্লিক করুন।

রোজায় স্কুল: শিক্ষার্থী উপস্থিতি কম, নজরদারিও ঢিলেঢালা - dainik shiksha রোজায় স্কুল: শিক্ষার্থী উপস্থিতি কম, নজরদারিও ঢিলেঢালা পেনশন প্রজ্ঞাপনে উদ্বিগ্ন ঢাবি উপাচার্য - dainik shiksha পেনশন প্রজ্ঞাপনে উদ্বিগ্ন ঢাবি উপাচার্য শিক্ষাপ্রতিষ্ঠানের গবেষণা অনুদান করমুক্ত - dainik shiksha শিক্ষাপ্রতিষ্ঠানের গবেষণা অনুদান করমুক্ত ব্রাজিলে তীব্র গরমে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ - dainik shiksha ব্রাজিলে তীব্র গরমে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ শিক্ষা সহায়তা ট্রাস্টের নামে প্রতারণা, সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha শিক্ষা সহায়তা ট্রাস্টের নামে প্রতারণা, সতর্কীকরণ বিজ্ঞপ্তি উচ্চ মাধ্যমিকের সমমান পেলো ‘হেট’ - dainik shiksha উচ্চ মাধ্যমিকের সমমান পেলো ‘হেট’ আটকের ১৩ দিন পরেও বরখাস্ত হননি অধ্যক্ষ - dainik shiksha আটকের ১৩ দিন পরেও বরখাস্ত হননি অধ্যক্ষ please click here to view dainikshiksha website Execution time: 0.0034511089324951