আইনি মতামতের অপেক্ষায় এমপিওবঞ্চিত ১ হাজার ২৭০ শিক্ষকের নতুন সুপারিশ - দৈনিকশিক্ষা

আইনি মতামতের অপেক্ষায় এমপিওবঞ্চিত ১ হাজার ২৭০ শিক্ষকের নতুন সুপারিশ

নিজস্ব প্রতিবেদক |

এনটিআরসিএর মাধ্যমে নিয়োগ সুপারিশ পেয়েও এমপিওবঞ্চিত ১ হাজার ২৭০ শিক্ষক। ভুল পদে সুপারিশ পাওয়ায় দীর্ঘদিন ধরে তারা এমপিওবঞ্চিত। তাদের স্থায়ী ঠিকানার কাছাকাছি কোন শিক্ষা প্রতিষ্ঠানে আগের সুপারিশের ধারাবাহিকতায় প্রতিস্থাপনের নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে এনটিআরসিএকে এ নির্দেশ দিয়ে আদেশ জারি করা হয়েছে। কিন্তু এখনো তাদের নতুন করে সুপারিশ করা হচ্ছে না। বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) বলছে, আইনি মতামত না পাওয়া পর্যন্ত প্যাটার্ন জটিলতা এমপিও বঞ্চিতদের নতুন সুপারিশ বা সুপারিশ প্রতিস্থাপন করা যাচ্ছে না।

এ বিষয়ে জানতে চাইলে এনটিআরসিএর চেয়ারম্যান আশরাফ উদ্দিন দৈনিক শিক্ষাডটকমকে জানান, প্যাটার্ন জটিলতায় ভুক্তভোগীদের সমস্যা সমাধানের বিষয়টি আইনি জটিলতার শঙ্কায় আটকে গেছে। শিক্ষক নিয়োগ সংক্রান্ত বিষয়ে আদালতের আদেশ-নিষেধাজ্ঞা আছে। সে বিষয়গুলো জানিয়ে আইন মন্ত্রণালয়ের মাধ্যমে অ্যাটর্নি জেনারেলের মতামত চাওয়া হয়েছে। মতামত পেলে এ বিষয়ে ব্যবস্থা নেয়া যাবে। 
আইনি মতামত না পেলে এ বিষয়ে এনটিআরসিএর কিছুই করার নেই বলেও জানান তিনি। 

তিনি আরও জানান, সব কয়টি সমস্যার সাথে সব সমস্যগুলো লিংক করা। তাই যেহেতু আইন মন্ত্রণালয়ের মাধ্যমে মতামত চাওয়া হয়েছে, তারা পর্যালোচনা করে মতামত দেবেন। তাই, সে মতামতের জন্য এনটিআরসিএ অপেক্ষা করছে। 

২০১৯ খ্রিষ্টাব্দের ২য় নিয়োগ চক্রে ভুল চাহিদায় সুপারিশকৃত শিক্ষকদের যতদূর সম্ভব তাদের স্থায়ী ঠিকানার কাছাকাছি কোন শিক্ষা প্রতিষ্ঠানে শূন্যপদে ও স্ব-স্ব বিষয়ের বিপরীতে আগের সুপারিশের ধারাবাহিকতায় প্রতিস্থাপন করতে গত ২১ জানুয়ারি জারি করা এক আদেশে এনটিআরসিএকে বলেছে শিক্ষা মন্ত্রণালয়। 

এর আগে গত ৯ জুন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সভাপতিত্বে অনুষ্ঠিত এক সভায় এনটিআরসিএ দ্বিতীয় চক্রে নিয়োগ সুপারিশ করে এমপিওবঞ্চিতদের সুপারিশ করার সিদ্ধান্ত নেয়া হয়েছিল। সভায়, প্যাটার্ন জটিলতায় অর্থাৎ ভুল পদে সুপারিশ পেয়েও যারা এমপিওবঞ্চিত হচ্ছিলেন তাদের আগের সুপারিশের ধারাবাহিকতায় নতুন করে নিয়োগ সুপারিশ করার সিদ্ধান্ত নেয়া হয়েছিল। একই সভায় নবসৃষ্ট পদে নিয়োগ পাওয়া ও মহিলা কোটায় এমপিওবঞ্চিত শিক্ষকদের জটিলতা সমাধানের সিদ্ধান্ত হয়। নবৃসষ্ট পদ ও মহিলা কোটার জটিলতায় ভুক্তভোগীদের এমপিওভুক্তির কাজ ইতোমধ্যে শেষ হলেও প্যাটার্ন জটিলতায় ভুক্তভোগীদের সমস্যা সমাধানের বিষয়টি আইনি জটিলতার শঙ্কায় আটকে যায়। 

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল SUBSCRIBE করতে ক্লিক করুন।

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0036900043487549