আঞ্চলভিত্তিক শিক্ষা প্রতিষ্ঠান খোলার সুযোগ নেই : শিক্ষামন্ত্রী - দৈনিকশিক্ষা

আঞ্চলভিত্তিক শিক্ষা প্রতিষ্ঠান খোলার সুযোগ নেই : শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক |

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, এ মুহুর্তে শিক্ষা প্রতিষ্ঠান খোলার কথা ভাবতে পারছি না। কারণ সংক্রমণের হার প্রায় ১৫ ভাগ। মৃত্যুর সংখ্যাও বাড়ছে। এর মধ্যেও অন্যান্য দেশের থেকে অনেক ভালো আছি। আমাদের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকাটা কিন্তু সংক্রমণ কম থাকার একটি কারণ। পৃথিবীর যেখানেই শিক্ষা প্রতিষ্ঠান খুলেছে সেখানেই সংক্রমণের হার বেড়ে গেছে। অঞ্চলভিত্তিক শিক্ষা প্রতিষ্ঠান খোলার কথা ভাবার সুযোগ নেই বলেও জানান শিক্ষামন্ত্রী।

আরও পড়ুন : ক্লাস্টার ভিত্তিতে শিক্ষার্থীদের শ্রেণিকক্ষে ফেরানোর চিন্তা : নওফেল

মঙ্গলবার (১৫ জুন) দুপুরে সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি এসব কথা জানান।

মন্ত্রী বলেন, প্রতিদিন সংক্রমণ বাড়ছে। ৩০ জুন পর্যন্ত ছুটি ঘোষণা করা হয়েছে। ৩০ তারিখে গিয়ে যদি সংক্রমণ কমে যায় তাহলে খোলার সম্ভাবনা দেখা যাবে। যদি সংক্রমণ বেড়ে যায় আপনারা কি আপনার সন্তানকে শিক্ষা প্রতিষ্ঠানে পাঠাবেন? প্রশ্ন রাখেন শিক্ষামন্ত্রী। 

‘আমরা তো অবিবেচকের মত সিদ্ধান্ত নিতে পারিনা’,যোগ করেন শিক্ষামন্ত্রী। 

অঞ্চলভিত্তিক শিক্ষা প্রতিষ্ঠান খোলার কথা ভাবার সুযোগ নেই জানিয়ে মন্ত্রী বলেন, এখন তো সবখানেই সংক্রমণ বাড়ছে। কোনখানে খুলো কোন খানে বন্ধ রাখবেন। এ পরিস্থিতিতে অঞ্চলভিত্তিক শিক্ষা প্রতিষ্ঠান খোলার কথা ভাবার সুযোগ নেই।

খুব শিগগিরই আমাদের সিদ্ধান্ত নিতে হবে। এসএসসি এইচএসসি পরীক্ষাগুলো আমরা নিতে পারবো কিনা। তা না হলে আমাদের বিকল্প চিন্তা করতে হবে। আগামী কিছু দিনের মধ্যে সময় বলে দেবে আমাদের কোন পথে যেতে হবে। 

আরও পড়ুন : দৈনিক শিক্ষাডটকম পরিবারের প্রিন্ট পত্রিকা ‘দৈনিক আমাদের বার্তা’

এর আগে সাংবাদিকে শিক্ষামন্ত্রী বলেন, আমরা এইচএসসি ও এসএসসি পরীক্ষার্থীদের ৬০ দিন ও ৮৪ দিনের সিলেবাস করেছি সেগুলো ওপর অ্যাসাইনমেন্ট দিচ্ছি। আমরা চেষ্টা করে যাবো। আরও কিছু দিন হয়তো দেখতে হবে। যদি দেখি না একেবারেই সম্ভব হচ্ছে না,.....বিকল্প অনেকগুলো পদ্ধতি নিয়ে আমরা ভাবছি। আমরা কি কি পরিস্থিতি হতে  পারে তা বিবেচনায় কি কি বিকল্প কিভাবে মূল্যায়ন হতে পারে সেগুলো নিয়েও আমরা ভাবছি।

শিক্ষার্থীদের উদ্দেশ্যে শিক্ষামন্ত্রী বলেন, আপনারা পড়ালেখা ছেড়ে দেবেন না। যদি পরীক্ষা নাও হয় এ পড়াগুলো আপনাদের পরবর্তী ক্লাসের পড়া বোঝার জন্য আজকের পড়াটি আপনার কাজে আসবে। 

পরীক্ষা যদি না হয় বিকল্প কি চিন্তা আছে জানতে চাইলে তিনি বলেন, আমাদের অনেক রকম চিন্তা আছে। এ মুহুর্তে বলে দিতে পারছি না পরীক্ষা হবে কি হবে না। হয়তো খুব তাড়াতাড়ি আমাদের এ সিদ্ধান্তটি নিতে হবে। সেটা সার্বিক পরিস্থিতির ওপর নির্ভর করবে। কিন্তু যেটাইহোক শিক্ষার্থীদের সার্বিক কল্যাণ মাথায় রেখে আমাদের সিদ্ধান্তটি নিতে হবে। 

এসময় শিক্ষার্থীদের পড়ালেখা থেকে দূরে না সরে যাওয়ার অনুরোধ জানান। আর অভিভাবকদের উদ্দেশ্যে তিনি অনুরোধ জানান সন্তান যাতে মাদক বা ক্ষতিকর কোন ইন্টারনেটভিত্তিক গেমের মাধ্যমে প্রবাভিত না হয় সে দিকে নজর রাখতে।

আবাসিক শিক্ষার্থীরা অগ্রাধিকার ভিত্তিতে টিকা দেয়া হবে জানিয়েছে শিক্ষামন্ত্রী বলেন, আমাদের আরও টিকা আসছে। বিশ্ববিদ্যালয়ের আবাসিক শিক্ষার্থীদের টিকা দেয়া হবে। আবাসিক শিক্ষার্থীদের পর সব শিক্ষার্থীকে টিকা দেয়া হবে, ইনশাল্লাহ। 

দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব ও ফেসবুক পেইজটি ফলো করুন

কবে স্কুল খোলা হবে জানতে চাইলে শিক্ষামন্ত্রী বলেন, কি করে বলবো সেটা বলেন। আমরা খুব চেষ্টা করছিলাম ১৩ জুন থেকে শিক্ষা প্রতিষ্ঠান খুলতে। কিন্তু পরিস্থিতি প্রতিদিনই পরিবর্তন হচ্ছে। সংক্রমণের হার ৫ শতাংশের নিচে নামলে শিক্ষা প্রতিষ্ঠান খোলার মত একটি পরিস্থিতি সৃষ্টি হবে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। এখন তো সংক্রমণের হার অনেক বেশি। 

এর আগে গতকাল রোববার (১৩ জুন) চলতি বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে নেওয়া সম্ভব না হলে বিকল্প ব্যবস্থার চিন্তাভাবনা চলছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

দীপু মনি আরও বলেন, ২০২১ খ্রিষ্টাব্দের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের জন্য আমরা চেষ্টা করছি সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা নেয়ার। এখন সেটিও যদি না হয়, আমরা তার বিকল্প নিয়েও চিন্তা করছি। কিন্তু এখন পরীক্ষা আমরা নিতে পারব কিনা, পরীক্ষা নিতে না পারলে বিকল্প কোনো ব্যবস্থা থাকলে- তার সবকিছু নিয়েই কিন্তু আমাদের চিন্তাভাবনা আছে।

দেশে করোনাভাইরাস সংক্রমণ বাড়তে শুরু করলে গত বছরের ১৭ মার্চ দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়।

২০২০ খ্রিষ্টাব্দের মার্চে সংক্রমণ দেখা দেওয়ার ঠিক আগেই এসএসসি পরীক্ষা নেওয়া সম্ভব হয়েছিল। কিন্তু এইচএসসি পরীক্ষার্থীরা আটকে যান।

ছুটির সময় কোনো পাবলিক পরীক্ষা হয়নি। আর উচ্চ মাধ্যমিকের পরীক্ষার্থীদের মূল্যায়ন ফল প্রকাশ করা হয় তাদের এসএসসি ও জেএসসির ফলের গড় করে।

চলতি বছরে কয়েক দফায় স্কুল ও কলেজ খোলার দিনক্ষণ নির্ধারণ এবং প্রস্তুতি নেওয়ার কথা বলা হলেও মহামারি পরিস্থিতির উন্নতি না হওয়ায় তা সম্ভব হয়নি। সর্বশেষ ১৩ জুন শিক্ষা প্রতিষ্ঠান খোলার কথা থাকলেও তা পিছিয়ে ৩০ জুন পর্যন্ত ছুটি বাড়ানো হয়েছে।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE   করতে ক্লিক করুন।

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.012390851974487