আদেশ সংশোধন : পঁয়ত্রিশোর্ধ্ব নতুন শিক্ষকদের এমপিওভুক্তির জটিলতা কাটলো - দৈনিকশিক্ষা

আদেশ সংশোধন : পঁয়ত্রিশোর্ধ্ব নতুন শিক্ষকদের এমপিওভুক্তির জটিলতা কাটলো

নিজস্ব প্রতিবেদক |

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) মাধ্যমে বিভিন্ন বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে সুপারিশ পেয়ে যোগদান করা পঁয়ত্রিশোর্ধ্ব নতুন শিক্ষকদের এমপিওভুক্তির জটিলতা কাটলো। তৃতীয় গণবিজ্ঞপ্তিতে সুপারিশপ্রাপ্ত ও ২০১৮ খ্রিষ্টাব্দের ১২ জুনের আগে শিক্ষক নিবন্ধন সনদ অর্জন করা শিক্ষকরা এমপিওভুক্ত হতে পারবেন।  বয়স শিথিল করে তাদের এমপিওভুক্ত করার সব সংশয় দূর করে সংশোধিত আদেশ জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়। সোমবার দুপুরে এ সংশোধিত আদেশ জারি হয়। অদক্ষ আমলাদের হাতে গতকাল জারি করা আদেশটি নিয়ে সংশয় সৃষ্টি হয়েছিলো। অনেকেই এটার মনগড়া ব্যাখ্যা দিচ্ছিলেন। নিয়োগপ্রাপ্ত নতুন শিক্ষকরা না বুঝেই নিজেদের মধ্যে ঝগড়া-বিবাদে লিপ্ত হয়েছিলেন। অথচ দৈনিক শিক্ষাডটকম পরিষ্কার করে বলে দিয়েছে  গতকালের আদেশে জটিলতা রয়েছে।

জানা যায়, গতকাল রোববার এনটিআরসিএর মাধ্যমে সুপারিশ পেয়ে যোগদান করা পঁয়ত্রিশোর্ধ্ব শিক্ষকদের এমপিওভুক্ত করার নীতিগত সিদ্ধান্ত নেয় শিক্ষা মন্ত্রণালয়। এরপর বিকেলে আদেশ জারি করে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ। প্রথম আদেশে বলা হয়েছিল, এনটিআরসিএর তৃতীয় নিয়োগ বিজ্ঞপ্তির প্রেক্ষিতে সুপারিশপ্রাপ্ত শিক্ষকদের মধ্যে যারা উচ্চ আদালতে রিট পিটিশন করেছিলেন এবং ২০১৮ খ্রিষ্টাব্দের ১২ জুনের আগে শিক্ষক নিবন্ধন সনদ পেয়েছেন তাদের এমপিওপ্রাপ্তির ক্ষেত্রে বয়সসীমা প্রযোজ্য হবে না। মন্ত্রণালয়ের আদেশে ‘যারা উচ্চ আদালতে রিট পিটিশন করেছিলেন’ বিষয়টি উল্লেখ থাকায় প্রার্থীরা বিভ্রান্তিতে পরেন। কারণ এমপিওভুক্তির অপেক্ষায় থাকা পঁয়ত্রিশোর্ধ্ব সব শিক্ষক রিটকারী নন।

বিষয়টি নিয়ে দৈনিক শিক্ষাডটকমের পক্ষ থেকে গতকাল রোববার শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করলে অতিরিক্ত সচিব ফৌজিয়া জাফরীন খোঁজ নিয়ে জটিলতা নিরসনের আশ্বাস দিয়েছিলেন।

সোমবার দুপুরে এ বিভ্রান্ত এড়িয়ে সংশোধিত আদেশ জারি করলো শিক্ষা মন্ত্রণালয়। সংশোধিত আদেশে বলা হয়েছে, এনটিআরসিএর তৃতীয় নিয়োগ বিজ্ঞপ্তির প্রেক্ষিতে সুপারিশপ্রাপ্ত শিক্ষকদের মধ্যে যারা ২০১৮

খ্রিষ্টাব্দের ১২ জুনের আগে শিক্ষক নিবন্ধন সনদ পেয়েছেন তাদের এমপিওপ্রাপ্তির ক্ষেত্রে বয়সসীমা প্রযোজ্য হবে না। এ আদেশ অন্য কোনো ক্ষেত্রে নজির হিসেবে গণ্য করা যাবে না। আদেশটি মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরে পাঠানো হয়েছে। 


জানা গেছে, ২০১৮ খ্রিষ্টাব্দের ১২ জুন জারি করা এমপিও নীতিমালা ও জনবল কাঠামোতে বেসরকারি প্রতিষ্ঠানে শিক্ষক পদে নিয়োগের সর্বোচ্চ বয়স নির্ধারণ করা হয়। তারপর থেকে ৩৫ বছরের বেশি বয়সি প্রার্থীরা শিক্ষক পদে সুপারিশ পাচ্ছিলেন না। পরে তারা আইনি লড়াইয়ে নামেন। হাইকোর্ট তাদের বয়সশিথিলের পক্ষে রায় দিলে আপিল করে এনটিআরসিএ। সর্বশেষ আপিল বিভাগের একটি রায়ে বয়স নির্ধারণ করে ওই এমপিও নীতিমালা জারির আগে নিবন্ধন সনদ অর্জন করা প্রার্থীদের শিক্ষক পদে নিয়োগের ক্ষেত্রে বয়সশিথিল রাখার নির্দেশনা আসে। সে অনুযায়ী, ২০২১ খ্রিষ্টাব্দের ৩০ মার্চ গণবিজ্ঞপ্তি জারি করে ২০১৮ খ্রিষ্টাব্দের ১২ জুনের আগে নিবন্ধন সনদ অর্জনকারীদের বয়স শিথিল করে আবেদন নেয়া হয়। তাদেরকে শিক্ষক পদে সুপারিশ করে এনটিআরসিএ। যারা সুপারিশ পেয়েছেন মধ্যে রিটকারী ও ননরিটকারী প্রার্থীরা রয়েছেন। তারা সবাই এমপিওভুক্তির অপেক্ষায় আছেন।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল    SUBSCRIBE করতে ক্লিক করুন।

শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না - dainik shiksha সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু - dainik shiksha চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় - dainik shiksha প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট - dainik shiksha রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0058078765869141