আদৌ কি খালি পেটে পাকা পেঁপে খাওয়া উচিত? - দৈনিকশিক্ষা

আদৌ কি খালি পেটে পাকা পেঁপে খাওয়া উচিত?

দৈনিক শিক্ষাডটকম ডেস্ক |

দৈনিক শিক্ষাডটকম ডেস্ক: সারাবছরই পাওয়া যায় এমন ফলের মধ্যে অন্যতম ফল পাকা পেঁপে। এ ফল অনেকেই খেতে পছন্দ করেন আবার অনেকেই খেতে চান না। তবে আপনি কি জানেন, এ ফলটি খালি পেটে খেলে কী হয়?পুষ্টিবিদদের মতে, পেঁপের মধ্যে রয়েছে ভিটামিন, খনিজের প্রাকৃতিক উৎস, বিটা ক্যারোটিন, ভিটামিন সি, অ্যান্টি অক্সিডেন্ট, ভিটামিন ই, ক্যারোটিনয়েড, ফাইবার, পটাশিয়াম ইত্যাদি। 

নিয়মিত পেঁপে খাওয়ার অভ্যাসে রয়েছে বেশকিছু স্বাস্থ্য উপকারিতা। তবে খালিপেটে পাকা পেঁপে খেলে আরও বেশি উপকার মেলে। ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া, এনডিটিভি ও হিন্দুস্তান টাইমসের একটি প্রতিবেদন থেকে জানা যায়, খালি পেটে পেঁপে খাওয়ার অনেক সুবিধা রয়েছে। যেমন-


 
১। অ্যান্টি অক্সিড্যান্টে ভরপুর: ভিটামিন সি এবং অ্যান্টি অক্সিডেন্টে ভরপুর পাকা পেঁপে ক্যানসারের মতো দুরারোগ্য ব্যাধি প্রতিরোধ করে। এছাড়াও পেঁপেতে থাকা ক্যারোটিনয়েড, ভিটামিন সি এবং ই ত্বকের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।
 
২। হজমে সহায়ক: পাকা পেঁপে মুখের রুচি ফেরায়। সেই সঙ্গে ক্ষুধাও বাড়ায় এবং পেট পরিষ্কার রাখে। পেট পরিষ্কার থাকলে গ্যাসের সমস্যাও নিয়ন্ত্রণে থাকে। শুধু তাই নয়, যাদের পাইলসের সমস্যা রয়েছে, চিকিৎসকরা তাদের পেঁপে খাওয়ার পরামর্শ দেন।৩। প্রতিরোধ ক্ষমতা বাড়ায়: পেঁপেতে থাকা ভিটামিন সি ও অ্যান্টি অক্সিডেন্ট শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। তাই শরীরে কোনও সংক্রমণ হলে, তা কমাতে চিকিৎসকরা পাকা পেঁপে খাওয়ার পরামর্শ দেন।
 
৪। ওজন কমাতে: পাকা পেঁপেতে যথেষ্ট পরিমাণ ফাইবার থাকায় তা অন্ত্রের স্বাস্থ্য রক্ষা করে। পাশাপাশি বিপাকহারও বাড়িয়ে তোলে। এছাড়াও যারা ওজন কমাতে ডায়েট মেনে খাবার খেয়ে থাকেন, তাদের জন্যও ভালো পাকা পেঁপে। 
৫। হৃৎপিণ্ড ভালো রাখে: হৃৎপিণ্ডের স্বাস্থ্য ভালো রাখতে পটাশিয়াম খুবই গুরুত্বপূর্ণ। কারণ উচ্চ রক্তচাপ এবং হৃদ্‌রোগ সংক্রান্ত যাবতীয় সমস্যা নিয়ন্ত্রণ করে এ যৌগ। প্রাকৃতিকভাবে পটাশিয়ামের উৎস হলো পাকা পেঁপে।
 
৬। ত্বকের উজ্জ্বলতা ও বয়স নিয়ন্ত্রণ: পাকো পেঁপে নিয়মিত খেলে এতে থাকা ভিটামিন এ ত্বকে পুষ্টি যোগায়। পেঁপের অ্যান্টি অক্সিডেন্ট ত্বকের বয়স বাড়ার প্রবণতাকে রুখে দিয়ে ত্বকের সৌন্দর্য ধরে রাখে।

কওমি মাদরাসায় ছাত্রলীগের কমিটি গঠন প্রসঙ্গে ইসলামী আন্দোলনের বিবৃতি - dainik shiksha কওমি মাদরাসায় ছাত্রলীগের কমিটি গঠন প্রসঙ্গে ইসলামী আন্দোলনের বিবৃতি আসুন ত্যাগের চেতনায় দেশ ও মানুষের কল্যাণে কাজ করি: প্রধানমন্ত্রী - dainik shiksha আসুন ত্যাগের চেতনায় দেশ ও মানুষের কল্যাণে কাজ করি: প্রধানমন্ত্রী কোথায় কখন ঈদ জামাত - dainik shiksha কোথায় কখন ঈদ জামাত আহত শিক্ষার্থীদের চিকিৎসা সহায়তা দেবে সরকার - dainik shiksha আহত শিক্ষার্থীদের চিকিৎসা সহায়তা দেবে সরকার কোন দেশে কেমন হয় ঈদ-উল আজহা - dainik shiksha কোন দেশে কেমন হয় ঈদ-উল আজহা দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা কলেজগুলোর নাম এক নজরে - dainik shiksha র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা কলেজগুলোর নাম এক নজরে please click here to view dainikshiksha website Execution time: 0.0027358531951904