আলিম পরীক্ষার্থীদেরও টেস্ট পরীক্ষা হবে না - দৈনিকশিক্ষা

আলিম পরীক্ষার্থীদেরও টেস্ট পরীক্ষা হবে না

নিজস্ব প্রতিবেদক |

করোনা মহামারির থাবায় থমকে আছে শিক্ষা কার্যক্রম। এ পরিস্থিতে চলতি বছরের এইচএসসি পরীক্ষার্থীদের মতই আলিম পরীক্ষার্থীদের টেস্ট পরীক্ষা অনুষ্ঠিত হবে না। বুধবার (৪ আগস্ট) মাদরাসা শিক্ষা বোর্ড থেকে আনুষ্ঠানিকভাবে বিষয়টি জানিয়ে আলিম পরীক্ষার্থীদের ফরম পূরণের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।   

বিজ্ঞপ্তিতে বোর্ড জানিয়েছে, ২০২১ খ্রিষ্টাব্দের আলিম পরীক্ষার ফরম পূরণ আগামী ১২ আগস্ট থেকে অনলাইনে শুরু হতে যাচ্ছে। ১১ আগস্ট বোর্ডের ওয়েবসাইটে শিক্ষার্থীদের সম্ভাব্য তালিকা প্রকাশ করা হবে। আগামী ২৫ আগস্ট পর্যন্ত অনলাইনে ফরম পূরণ চলবে। একই সঙ্গে আগামী ৩০ আগস্টের মধ্যে আলিম পরীক্ষার্থীদের ফরম পূরণের ফি সোনালী ব্যাংক ও বিভিন্ন মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসের মাধ্যমে জমা দিতে হবে। এবারের আলিমের টেস্ট পরীক্ষা অনুষ্ঠিত হবে না।

করোনার কারণে গত বছর এইচএসসি-আলিম ও সমামানের পরীক্ষা হয়নি। জেএসসি ও এসএসসি পরীক্ষার ফলের গড়ের ওপর এইচএসসির ফল দেয়া হয়। আর ২০১৯ খ্রিষ্টাব্দে একাদশ শ্রেণিতে ভর্তি হওয়া শিক্ষার্থীরা দ্বাদশ শ্রেণিতে কোন ক্লাসই করতে পারেননি। তাই, তাদের জন্য সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করা হয়েছে। শিক্ষা মন্ত্রণালয়ের পরিকল্পনা, পরিস্থিতি স্বাভাবিক হলে আগামী ডিসেম্বরে গ্রুপভিত্তির তিনটি নৈর্বাচনিক বিষয়ে (৬টি পত্রে) এইচএসসি ও আলিম পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ পরিস্থিতিতে টেস্ট পরীক্ষা না নিয়েই ১২ আগস্ট থেকে এইচএসসি ও আলিম পরীক্ষার্থীদের ফরম পূরণ শুরু হচ্ছে। 

বোর্ড বলছে, যথাযথ স্বাস্থ্যবিধি মেনে ঘরে বসে অনলাইনে আলিম পরীক্ষার্থীদের ফরম পূরণ ও ফি জমা দিতে হবে। কোন অবস্থাতেই পরীক্ষার্থী বা তার অভিভাবককে শিক্ষা প্রতিষ্ঠানে স্বশরীরে আসতে বলা যাবে না। প্রয়োজনে মোবাইলে ফোন করে শিক্ষাথদের ফরম পূরণের বিষয় জানাতে হবে। 

বোর্ড আরও বলছে, আলিম পরীক্ষার্থীদের নির্বাচনী পরীক্ষা অনুষ্ঠিত হবে না। এ সংক্রান্ত কোন ফি আদায় করা যাবে না। কেবল বৈধ রেজিস্ট্রেশনকারী শিক্ষার্থীরা আলিম পরীক্ষার ফরম পূরণ করতে পারবেন। নিয়মিত, অনিয়মিত, আংশিক বিষয়ে ফেল কার, শুধু আবশ্যিক বিষয়ে ফেল করা, প্রাইভেট পরীক্ষার্থী, জিপিএ উন্নয়ন পরীক্ষার্থী সবাইকেই ফরম পূরণ করতে হবে। 

বোর্ড জানিয়েছে, আগামী ১১ আগস্ট সম্ভাব্য আলিম পরীক্ষার্থীদের তালিকা বোর্ডের ওয়েবসাইটে প্রকাশ করা হবে। ১২ আগস্ট থেকে ২৫ আগস্ট পর্যন্ত আলিম পরীক্ষার্থীরা অনলাইনে ফরম পূরণ করতে পারবেন। ফরম পূরণের এসএমএস পাওয়ার পর ৩০ আগস্টের মধ্যে শিক্ষার্থীদের ফি জমা দিতে হবে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, পরীক্ষার্থী বা তার অভিভাবক এ বছর সোনালী ব্যাংকের অনলাইন পেমেন্ট সিস্টেমের মাধ্যমে ঘরে বসেই বোর্ড ফি, কেন্দ্রফি ও প্রতিষ্ঠানের পাওনা পরিশোধ করবেন। ফি পরিশোধের বিস্তারিত প্রক্রিয়া নির্দেশিকা বোর্ডের ওয়েবসাইটে দেওয়া থাকবে। শিক্ষার্থীরা সোনালী ব্যাংক বা মোবাইল ফিনান্সিয়াল সার্ভিসের বিকাশ, নগদ, রকেট, শিউর ক্যাশ বা উপায়ের মধ্যেমে পরিশোধ করতে পারবেন। আলিম পরীক্ষার ফি বাবদ শিক্ষার্থীদের কাছ থেকে পত্র প্রতি ১০০ টাকা, ব্যবহারিকের ফি বাবদ পত্র প্রতি ৫ টাকা, একাডেমিক ট্রান্সক্রিপ্টের ফি বাবদ পরীক্ষার্থী প্রতি ৫০ টাকা মূল সনদ বাবদ শিক্ষার্থী প্রতি ১০০ টাকা, বয়েজ স্কাউট ও গার্লস গাইড ফি বাবদ ১৫ টাকা এবং জাতীয় শিক্ষা সপ্তাহ ফি বাবদ পরীক্ষার্থী প্রতি ৫ টাকা নির্ধারণ করা হয়েছে। অনিয়মিত পরীক্ষার্থীর ক্ষেত্রে ১০০ টাকা রিটেনশন ফি দিয়ে ফরম পূরণ করতে হবে। এছাড়া জিপিএ উন্নয়ন ও প্রাইভেট পরীক্ষার্থীদেরও ১০০ টাকা ফি নির্ধারণ করা হয়েছে। অনিয়মিত পরীক্ষার্থীদের ১০০ টাকা সনদ ফি দিতে হবে। আলিম পরীক্ষার কেন্দ্র ফি বাবদ প্রতি পরীক্ষার্থীকে ৩০০ টাকা ও ব্যবহারিক পরীক্ষার ব্যবস্থাপনার জন্য পত্র প্রতি ৫ টাকা ফি দিতে হবে পরীক্ষার্থীদের। 

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল   SUBSCRIBE   করতে ক্লিক করুন।

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0036249160766602