আশা জাগাইয়াছে মানবতার পাঠশালা - দৈনিকশিক্ষা

আশা জাগাইয়াছে মানবতার পাঠশালা

দৈনিকশিক্ষা ডেস্ক |

যেহেতু দরিদ্র জনগোষ্ঠীর মধ্যে অর্থের অভাব প্রকট, তাই আমাদের সমাজব্যবস্থায় জনমানুষের জন্য কিছু করিতে গেলে অর্থকড়ির প্রয়োজন হয় সর্বাগ্রে। কিন্তু সদিচ্ছা থাকিলে যে মানুষকে নানাভাবে সেবা প্রদান করা যায়, তাহারই সাক্ষ্য রাখিতেছে বরিশালের মানবতার পাঠশালা। যথার্থই  সেবার মাধ্যম হিসাবে বাছিয়া লইয়াছেন শিক্ষা। করোনা দুর্যোগে বিভিন্ন অনলাইনে ক্লাস শুরু হইয়াছে। উচ্চবিত্তরা গৃহশিক্ষক রাখিয়া অথবা ব্যয়সাপেক্ষ অনলাইন ডিভাইস ব্যবহার করিয়া সন্তানদের পড়াশুনা অব্যাহত রাখিতেছেন। মঙ্গলবার (১৬ জুন) ইত্তেফাক পত্রিকায় প্রকাশিত সম্পাদকীয়তে এ তথ্য জানা যায়।

সম্পাদকীয়তে আরও জানা যায়, মধ্যবিত্তরাও ধনীদের পিছনে ছুটিয়া পকেটের মূল্যবান অর্থের একটি বড়ো অংশ ব্যয় করিয়া সন্তানদের শিক্ষা টিকাইয়া রাখিতেছেন; কিন্তু দেশে যে একটি বড়ো দরিদ্র সম্প্রদায় করোনাকালে শিক্ষার মতো একটি মৌলিক অধিকার হইতে বঞ্চিত হইতেছে তাহা নজরে আসিয়াছে বরিশালের একটি রাজনৈতিক দলের ছাত্রসংগঠন ও নেতাদের। ‘করোনায় থামবে না পড়া’ স্লোগান সামনে রাখিয়া দরিদ্র শিক্ষার্থীদের জন্য বাসদ জেলা শাখা ও ছাত্রফ্রন্টের আয়োজনে চালু হইয়াছে মানবতার পাঠশালা। বরিশাল নগরীর বিভিন্ন বস্তি এলাকার শ্রমিকদের সন্তানদের স্বাস্থ্যবিধি মানিয়া উন্মুক্ত মাঠে অথবা বড়ো হলঘরে পড়াশুনা শেখানো হইতেছে। সংগঠনটির সুপরিচিত মুখ ডা. মনীষা চক্রবর্তী বলিয়াছেন, সামাজিক দায়িত্ববোধ হইতেই তাহারা এই উদ্যোগ গ্রহণ করিয়াছেন। উল্লেখ্য, এই পাঠশালায় অবৈতনিক শিক্ষা দান করিতেছেন বরিশাল বিশ্ববিদ্যালয়, সরকারি বিএম কলেজ, সৈয়দ হাতেম আলী কলেজ, মহিলা কলেজ ও বরিশাল মেডিক্যাল কলেজের একঝাঁক শিক্ষার্থী।

আমরা তাহাদের সাধুবাদ না জানাইয়া পারি না। তাহাদের এই উদ্যোগ আমাদের জন্য একটি উদাহরণ হইতে পারে। রাজনৈতিক মতবাদ অথবা ধর্মীয় চিন্তা যাহার যাহাই থাকুক না কেন, ভালো কাজের প্রশংসা সকলেরই সমানভাবে প্রাপ্য। মানবসেবায় শুধু অসহায় মানুষই উপকৃত হয় না, মানুষ নিজেও অসহায়ের জন্য কিছু করিতে পারিয়া তৃপ্তি লাভ করিতে পারে। এই শিক্ষাও আমাদের আরো অধিক প্রয়োজন। স্বামী বিবেকানন্দ বলিয়াছিলেন, ‘আত্মনো মোক্ষার্থং জগদ্ধিতায় চ’ অর্থাত্ জগতের কল্যাণের মধ্যেই নিজের মুক্তি নিহিত রহিয়াছে। পৃথিবীর সকল ধর্ম মানবকল্যাণের উপর বিশেষ জোরারোপ করিয়াছে। সেই কথা মাথায় রাখিয়া এই করোনা দুর্যোগকালে মানুষের পাশে দাঁড়াইবার আরো বড়ো তাগিদ তৈরি হইয়াছে।

দেশের দরিদ্র জনগোষ্ঠী এই সময় শিক্ষাবঞ্চিত থাকিলে তাহার দীর্ঘমেয়াদি নেতিবাচক প্রভাব পড়িবে ইহাতে কোনোই সন্দেহ নাই। দেশের সরকার দরিদ্র জনগোষ্ঠীর শিক্ষার কথা চিন্তা করিয়া নানা সুবিধা প্রদান করিয়াছে। বিশেষ করিয়া প্রাইমারি হইতে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায় পর্যন্ত বিনা মূল্যে বই বিতরণ ও নানা ধরনের অর্থ সাহায্য প্রদান করিতেছে; কিন্তু জনসংখ্যার তুলনায় সরকারেরও একটি সীমাবদ্ধতা রহিয়াছে। এই বাস্তবতাকে অস্বীকার করা যাইবে না। এই ক্ষেত্রে দেশের বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক সংগঠন আগাইয়া আসিলে সরকারের উপর চাপ যেমন কমিবে, তেমনি সকল স্তরে শিক্ষা কার্যক্রমও গতি পাইবে। সর্বোপরি মালালা ইউসুফজাইয়ের ঐ কথাটিই মনে রাখিতে হইবে, আমি শিক্ষা চাই, তাহা ঘরে হউক, স্কুলে হউক অথবা অন্য যে কোনো স্থানেই হউক।’

শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না - dainik shiksha সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু - dainik shiksha চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় - dainik shiksha প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট - dainik shiksha রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0037350654602051