আসছে মাসে মাদরাসা শিক্ষক-শিক্ষার্থীদের নিয়ে বঙ্গবন্ধু বিজ্ঞান মেলা - দৈনিকশিক্ষা

আসছে মাসে মাদরাসা শিক্ষক-শিক্ষার্থীদের নিয়ে বঙ্গবন্ধু বিজ্ঞান মেলা

দৈনিকশিক্ষা প্রতিবেদক |

দেশের সরকারি-বেসরকারি মাদরাসার শিক্ষক-শিক্ষার্থীদের বঙ্গবন্ধু বিজ্ঞান মেলা ও সেমিনারের আয়োজন করছে মাদরাসা শিক্ষা অধিদপ্তর। আগামী ১৫ মে থেকে ৩০ মের মধ্যে সুবিধাজনক দিনে রাজধানীর সরকারি মাদরাসা-ই-আলিয়ায় এ মেলা অনুষ্ঠিত হবে। উন্নত ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে ও মাদরাসায় আধুনিক বিজ্ঞান চর্চা ও উদ্ভবনী চিন্তার প্রসারে এ মেলার আয়োজন করা হয়েছে। এ মেলায় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদারাসা শিক্ষা বিভাগের সিনিয়র সচিব মো. কামাল হোসেন, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব সোলেমান খানসহ খ্যাতিমান বিজ্ঞানী ও শিক্ষাবিদরা অংশ নেবেন বলে আশা করা হচ্ছে। এ মেলায় অংশগ্রহণকারী সব মাদরাসা পাবে প্রশংসাপত্র। আর প্রথম থেকে দশম স্থান অর্জন করা মাদরাসাকে পুরস্কৃত করা হবে।

বৃহস্পতিবার মাদরাসা শিক্ষা অধিদপ্তর থেকে জেলা শিক্ষা কর্মকর্তাদের পাঠানো চিঠিতে এসব তথ্য জানানো হয়েছে। 

জানা গেছে, এ মেলায় অংশ নিতে ইচ্ছুক বেসরকারি মাদরাসাগুলোর থেকে জেলার শ্রেষ্ঠা মাদরাসা নির্বাচন করে তার তথ্য মাদরাসা শিক্ষা অধিদপ্তরে পাঠাতে বলা হয়েছে জেলা শিক্ষা কর্মকর্তাদের। প্রতিষ্ঠান নির্বাচনের ক্ষেত্রে বিজ্ঞান মেলায় অংশগ্রহণের পূর্বঅভিজ্ঞতা, পুরস্কার অর্জন ও প্রতিষ্ঠানের ভালো ফলাফলকে অগ্রাধিকার দেয়া হবে। আগামী ১০ মের মধ্যে ইমেইলে এসব তথ্য পাঠাতে হবে জেলা শিক্ষা কর্মকর্তাদের। অধিদপ্তর থেকে চিঠির সঙ্গে পাঠানো ছকে তথ্য অন্তর্ভুক্ত করে তা পাঠাতে বলা হয়েছে। 

মাদরাসা শিক্ষা অধিদপ্তরের উপপরিচালক মো. জাকির হোসাইন স্বাক্ষরিত চিঠিতে বলা হয়েছে, ২০৪১ খ্রিষ্টাব্দের মধ্যে উন্নত ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের প্রত্যয়ে মাদরাসাগুলোতে আধুনিক বিজ্ঞানের চর্চা, শিক্ষার্থীদের বিজ্ঞান মনষ্কতা, উৎকর্ষতা ও উদ্ভাবনী চিন্তা প্রচার ও প্রসারের লক্ষ্যে মাদরাসা শিক্ষা অধিদপ্তরের উদ্যোগে সরকারি এবং এমপিওভুক্ত বেসরকারি মাদরাসাগুলোর অংশগ্রহণে আগামী ১৫ থেকে ৩০ মের মধ্যে সুবিধাজনক দিনে ঢাকার সরকারি মাদরাসা-ই আলিয়া মাঠে বঙ্গবন্ধু বিজ্ঞান মেলা ও সেমিনার অনুষ্ঠিত হবে। ওই বিজ্ঞান মেলা ও সেমিনারে শিক্ষামন্ত্রী, উপমন্ত্রী, সিনিয়র সচিব, সচিবসহ খ্যাতিসম্পন্ন বিজ্ঞানী ও শিক্ষাবিদরা অংশগ্রহণ করবেন। বিজ্ঞান মেলায় অংশগ্রহণকারী সব মাদরাসাকে প্রশংসাপত্রসহ প্রথম থেকে দশম স্থান অর্জনকারী মাদরাসাকে পুরস্কৃত করা হবে।

চিঠিতে জেলা শিক্ষা কর্মকর্তাদের জেলায় বিজ্ঞান মেলায় অংশগ্রহণে ইচ্ছুক বেসরকারি মাদরাসাগুলো থেকে শ্রেষ্ঠ একটি মাদরাসাকে নির্বাচিত সংযুক্ত ছক মোতাবেক মেলায় প্রদর্শনের প্রকল্পেন নাম, উপকরণ, গুরুত্ব ও প্রভাব ইত্যাদি তথ্য আগামী ১০ মের মধ্যে ইমেইলে ([email protected]) পাঠাতে বলা হয়েছে। প্রতিষ্ঠান নির্বাচনের ক্ষেত্রে বিজ্ঞান মেলায় অংশগ্রহণের পূর্ব অভিজ্ঞতা, পুরস্কার অর্জন এবং প্রতিষ্ঠানের ভালো ফল অগ্রাধিকার দিতে হবে বলেও চিঠিতে জানানো হয়েছে। 

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE করতে ক্লিক করুন।

নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল - dainik shiksha ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি - dainik shiksha সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ - dainik shiksha বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা - dainik shiksha ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস - dainik shiksha এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস please click here to view dainikshiksha website Execution time: 0.0067548751831055