আসামে নতুন শিক্ষানীতির নামে স্কুল-কলেজ বন্ধ - দৈনিকশিক্ষা

আসামে নতুন শিক্ষানীতির নামে স্কুল-কলেজ বন্ধ

দৈনিক শিক্ষাডটকম ডেস্ক |

দৈনিক শিক্ষাডটকম ডেস্ক : ভারতে নতুন শিক্ষানীতি কার্যকর করার প্রক্রিয়া শুরু হয়েছে আসামে। নতুন শিক্ষানীতির নির্দেশ মেনে রাজ্যের ৮ হাজার ৩৮৫টি স্কুলে তালা ঝুলিয়ে দিয়েছেন রাজ্যটির মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা। এবার কলেজেও তালা ঝোলানোর বিজ্ঞপ্তি প্রকাশ করেছে সরকার।

মোট কতগুলো কলেজ বন্ধ করবে, এ-সংক্রান্ত কোনো তথ্য সামনে না এলেও ধারণা করা হচ্ছে, প্রথম পর্যায়ে রাজ্যের ৭৯টি কলেজ বন্ধ করে দেওয়া হবে।
কলেজ বন্ধ নিয়ে দুদিন আগে শিক্ষা বিভাগ একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। গত সোমবার এই বিজ্ঞপ্তির খবর সামনে এসেছে। তাতে বলা হয়েছে, পাঁচ শর নিচে শিক্ষার্থী থাকা কলেজগুলো বন্ধ কর দেওয়া হবে। 

ছাত্রছাত্রী ভর্তির হার বৃদ্ধির জন্যই কলেজ বন্ধ করা হচ্ছে বলে যুক্তি দেখানো হয়েছে। এসব কলেজের অধ্যক্ষ ও পরিচালনা কমিটির কর্মকর্তাদের গুয়াহাটিতে ডেকে একটি বৈঠকও করেছেন শিক্ষামন্ত্রী রনোজ পেগু। আর এই বৈঠকের কারণে স্কুলের পরে এবার কলেজগুলোও বন্ধ হয়ে যেতে পারে বলে জল্পনা বেড়েছে।
উল্লেখ্য, নয়া শিক্ষানীতি কার্যকরের পর ধর্মীয় শিক্ষা বন্ধের অজুহাত দেখিয়ে রাজ্যের ৭০০ সরকারি মাদ্রাসায় তালা ঝুলিয়ে দেয় বিজেপি সরকার। এর কিছুদিন পরই শিক্ষার্থী স্বল্পতা দেখিয়ে একত্রীকরণের নামে কয়েক দফায় ৮ হাজার ৩৮৫টি প্রাথমিক ও মাধ্যমিক স্কুল বন্ধ করে দেয়। আরও তিন হাজার স্কুল বন্ধ করতে সরকার তালিকাও প্রস্তুত করেছে। এখন নিয়েছে কলেজ বন্ধের উদ্যোগ।

কলেজ বন্ধ করার বিজ্ঞপ্তি বাতিল করার দাবি জানিয়েছে সিপিএমের ছাত্র সংগঠন এসএফআই। সংগঠনের আসাম রাজ্য সম্পাদক সংগীতা দাস সোমবার বলেন, 'সরকারি শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া নতুন শিক্ষানীতির মূল উদ্দেশ্য। আসামে নয়া শিক্ষানীতি জোরগতিতে কার্যকর করেছে রাজ্যের বিজেপি সরকার। এর ফলে শুরুতে পাইকারি হারে সরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে তালা ঝুলিয়ে দিচ্ছেন তারা। স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ে অসংখ্য শূন্যপদ পড়ে আছে।

কিন্তু এগুলো পূরণ করছে না বিজেপি সরকার। বরং ৮ হাজার শিক্ষক পদ বিলুপ্ত করে দিয়েছে।' শিক্ষাপ্রতিষ্ঠানে উন্নত পরিকাঠামোও গড়তে রাজি নয় সরকার। এখন নানা অজুহাতে স্কুল-কলেজ বন্ধ করে দিচ্ছে।' এই কলেজগুলো বেসরকারি মালিকানার হাতে তুলে দিতে পারে -বলে আশঙ্কা করেছেন সংগীতা।

স্কুল-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ হাইকোর্টের - dainik shiksha স্কুল-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ হাইকোর্টের ঢাকাসহ ১৩ জেলার সব শিক্ষাপ্রতিষ্ঠান কাল বন্ধ - dainik shiksha ঢাকাসহ ১৩ জেলার সব শিক্ষাপ্রতিষ্ঠান কাল বন্ধ প্রাথমিকের তৃতীয় ধাপের মৌখিক পরীক্ষা শুরু ৯ মে - dainik shiksha প্রাথমিকের তৃতীয় ধাপের মৌখিক পরীক্ষা শুরু ৯ মে বেসরকারি শিক্ষকদের বদলি নীতিমালা প্রণয়নের নির্দেশ হাইকোর্টের - dainik shiksha বেসরকারি শিক্ষকদের বদলি নীতিমালা প্রণয়নের নির্দেশ হাইকোর্টের প্রাথমিকের তৃতীয় ধাপে লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের নতুন নির্দেশনা - dainik shiksha প্রাথমিকের তৃতীয় ধাপে লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের নতুন নির্দেশনা টেম্পু চাপায় কলেজছাত্রী নিহত - dainik shiksha টেম্পু চাপায় কলেজছাত্রী নিহত কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0054810047149658