ইংরেজি মাধ্যম স্কুলের ভ্যাট প্রত্যাহারের প্রস্তাব সিপিডির - দৈনিকশিক্ষা

ইংরেজি মাধ্যম স্কুলের ভ্যাট প্রত্যাহারের প্রস্তাব সিপিডির

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক |

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক: ইংরেজি মাধ্যম স্কুলের ওপর বিদ্যমান ৫ শতাংশ ভ্যাট প্রত্যাহারের প্রস্তাব দিয়েছে বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়লগ (সিপিডি)। ব্যক্তি পর্যায়ে সর্বোচ্চ করহার বাড়িয়ে ৩০ শতাংশ ও পলিথিন, সিগারেট এবং কার্বোনেটেড পানীয়ে শুল্ক বাড়ানোর প্রস্তাব দিয়েছে সংস্থাটি। 

গতকাল রোববার জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ভবনে অনুষ্ঠিত প্রাক-বাজেট আলোচনায় এসব প্রস্তাব দেয় সিপিডি। সভাপতিত্ব করেন এনবিআরের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম। আলোচনায় অংশ নেয় এসএমই ফাউন্ডেশন, পিডব্লিউসি, এসএমএসি অ্যাডভাইজরি সার্ভিসেস লিমিটেড, বাংলাদেশ অর্থনীতি সমিতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যুরো অব ইকোনমিক রিসার্স।

প্রাক-বাজেট আলোচনায় ২০২৪-২৫ অর্থবছরে ব্যক্তি পর্যায়ে করমুক্ত আয়সীমা ৩ লাখ ৫০ হাজার টাকা রাখার প্রস্তাব দেয় সিপিডি। বর্তমান আইনে করদাতার আয় সাড়ে ৩ লাখ থেকে সাড়ে ৪ লাখ টাকার মধ্যে হলে ৫ শতাংশ কর দিতে হয়। এ আয়সীমা বাড়ানোর প্রস্তাব দিয়েছে সংস্থাটি। অর্থাৎ কোনো করদাতার আয় সাড়ে ৫ লাখ টাকা পর্যন্ত হলেও ৫ শতাংশই কর দেবে। অন্যদিকে ব্যক্তি করদাতার সর্বোচ্চ কর হার ২৫ শতাংশ থেকে বাড়িয়ে ৩০ শতাংশ করার প্রস্তাব দিয়েছে। এ ছাড়া পলিথিন, সিগারেট ও কার্বোনেটেড পানীয়ে শুল্ক বাড়ানোর প্রস্তাব দিয়েছে সিপিডি।

অর্থনীতি সমিতি রাজস্ব আয়ের ২৭টি উৎসের কথা জানিয়েছে, যার মধ্যে রয়েছে বিদেশি পরামর্শক ফি, বিউটি পার্লার, রয়্যালটি বা সম্পদ থেকে রাজস্ব আদায়ের পরামর্শ দিয়েছে অর্থনীতি সমিতি। এ ছাড়া কালো টাকা ও পাচার হওয়া টাকা উদ্ধারে এনবিআরকে জোর দেওয়ার প্রস্তাব জানায়। এ ছাড়া স্বাস্থ্যঝুঁকি বিবেচনায় তামাকজাত ও চিনি যুক্ত বেভারেজ পণ্যের ওপর কর বাড়ানোর প্রস্তাব দেয় ব্যুরো অব ইকোনমিক রিসার্স। আর এসএমএসি অ্যাডভাইজরি সার্ভিসেস লিমিটেড এলটিইউতে ভ্যাট ও ট্যাক্স একত্রীকরণ, রিটার্ন দাখিল বৃদ্ধিতে সচেতনতা সৃষ্টি, বিভিন্ন খাতে কর অব্যাহতির প্রভাব মূল্যায়ন ও রিসাইকেলড ফাইবার শিল্পে কর অব্যাহতির প্রস্তাব দিয়েছে।

আলোচনায় এসএমই ফাউন্ডেশনের ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) সালাহউদ্দিন মাহমুদ ব্যক্তি পর্যায়ের পুরুষ এমএমইদের জন্য করমুক্ত আয়ের

সীমা সাড়ে সাড়ে ৪ লাখ এবং নারী এসএমইদের জন্য ৫ লাখ টাকা করার প্রস্তাব করেন। এ ছাড়া ব্যক্তি পর্যায়ের এসএমইদের করযোগ্য আয়ের ওপর কর রেয়াত বাড়িয়ে ৫ শতাংশ করার প্রস্তাব করা হয়। সরকারি সিকিউরিটিজের ক্ষেত্রে বিনিয়োগের সীমা ৫ লাখ টাকা থেকে বাড়িয়ে ১০ লাখ টাকা করার প্রস্তাব করেন। রপ্তানির বিপরীতে প্রাপ্ত ক্যাশ ইনসেনটিভের ওপরও উৎসে কর কর্তনের হার কমিয়ে ৫ শতাংশ করার প্রস্তাব করা হয়।

এ বিষয়ে এনবিআর চেয়ারম্যান বলেন, এমএমইকে খাতের ভবিষ্যৎ অন্ধকার দেখছি। এসএমইর জায়গাটা বিগ প্লেয়াররা নিয়ে নিছে। এই খাত নিয়ে ভালো করে কাজ করা দরকার। সমস্যার গভীরে যাওয়া জরুরি। এনবিআরের তরফ থেকে এত কিছু করার পরও কেন এসএমই ফ্লারিশ করছে না, সেটা দেখা দরকার।

প্রাথমিকের তৃতীয় ধাপের মৌখিক পরীক্ষা শুরু ৯ মে - dainik shiksha প্রাথমিকের তৃতীয় ধাপের মৌখিক পরীক্ষা শুরু ৯ মে প্রাথমিকের তৃতীয় ধাপে লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের নতুন নির্দেশনা - dainik shiksha প্রাথমিকের তৃতীয় ধাপে লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের নতুন নির্দেশনা ঢাকার তাপমাত্রা দেখে স্কুল বন্ধের সিদ্ধান্ত নয়: শিক্ষামন্ত্রী - dainik shiksha ঢাকার তাপমাত্রা দেখে স্কুল বন্ধের সিদ্ধান্ত নয়: শিক্ষামন্ত্রী তাপমাত্রা ৪২ ডিগ্রির বেশি হলে স্থানীয়ভাবে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হতে পারে - dainik shiksha তাপমাত্রা ৪২ ডিগ্রির বেশি হলে স্থানীয়ভাবে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হতে পারে বঙ্গবন্ধুকে হারিয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে শিক্ষাখাত - dainik shiksha বঙ্গবন্ধুকে হারিয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে শিক্ষাখাত আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি - dainik shiksha আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0036730766296387