ইনডেক্সধারীদের আলাদা নিয়োগে মন্ত্রণালয়ের অনীহা - দৈনিকশিক্ষা

ইনডেক্সধারীদের আলাদা নিয়োগে মন্ত্রণালয়ের অনীহা

নিজস্ব প্রতিবেদক |

শিক্ষক সংকট কাটাতে ইনডেক্সধারী বা ইতোমধ্যে এমপিওভুক্ত শিক্ষকদের আলাদা প্রক্রিয়ায় নিয়োগ সুপারিশের প্রস্তাব অনুমোদন দেয়নি শিক্ষা মন্ত্রণালয়। এদিকে চতুর্থধাপে শিক্ষক নিয়োগের প্রস্তুতি শুরু করেছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। চলতি নভেম্বরেই এ নিয়োগের গণবিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। ফলে আলাদা নিয়োগ প্রক্রিয়া না হওয়ার শঙ্কা প্রবল হয়েছে। 

এনটিআরসিএ কর্মকর্তারা দৈনিক আমাদের বার্তাকে বলেছেন, ইনডেক্সধারীদের জন্য আলাদা না হলে আগের মতই সাধারণ প্রার্থীদের সঙ্গে তাদের নিয়োগ প্রক্রিয়ায় অংশগ্রহণের সুযোগ দেয়া হবে।

গতকাল রোববার দুপুরে এনটিআরসিএ সচিব মো. ওবায়দুর রহমান দৈনিক আমাদের বার্তাকে বলেন, মন্ত্রণালয়ের অনুমোদন না পেলে আগের মতই নিয়োগ প্রক্রিয়ায় প্রার্থী ও ইনডেক্সধারী শিক্ষকরা অংশগ্রহণের সুযোগ পাবেন।  

প্রসঙ্গত, এমপিওভুক্ত শিক্ষকদের বদলির ব্যবস্থা না থাকায় এমপিও নীতিমালাগুলোতে তাদের জন্য এ সুযোগ রাখা হয়েছিলো। তাদের বদলির জন্য আলাদা নীতিমালা করার কথা বলা থাকলেও তা বাস্তবায়ন হয়নি। কিন্তু নিজ বাড়ি থেকে দূরের প্রতিষ্ঠানে চাকরি করা ইনডেক্সধারী শিক্ষকদের জন্য নতুন প্রতিষ্ঠানে নতুন করে নিয়োগ পাওয়ার বিধান রাখা হয়েছে এমপিও নীতিমালায়। সে অনুসারে ইনডেক্সধারীরা সমপদে বা সমস্কেলের পদে নিয়োগের আবেদন করতে পারেন। তৃতীয় গণবিজ্ঞপ্তিতে এমপিও নীতিমালার এ বিধান অনুসারে আবেদন করা হাজার হাজার শিক্ষকের নতুন শিক্ষা প্রতিষ্ঠানে নিয়োগ সুপারিশ করে এনটিআরসিএ। কিন্তু এর ফলে অনেক নিবন্ধিত প্রার্থী নিয়োগ পাননি। আবার যেসব ইনডেক্সধারী শিক্ষক নতুন প্রতিষ্ঠানে সুপারিশ পেয়ে যোগদান করেছেন তাদের আগের পদগুলো খালিই থেকে যাচ্ছে। এতে শিক্ষার সার্বিক মানোন্নয়ন হচ্ছে না। তাই নিবন্ধিত প্রার্থীরা ইনডেক্সধারীদের জন্য আলাদা নিয়োগ প্রক্রিয়ার দাবি জানাচ্ছিলেন। তারই প্রেক্ষিতে আলাদা নিয়োগ নিয়ে চিন্তা-ভাবনা শুরু করে এনটিআরসিএ। 

এ পরিস্থিতিতে প্রার্থীরা বলছেন, ইনডেক্সধারীদের আলাদা প্রক্রিয়ায় নিয়োগ সুপারিশের প্রস্তাব আমাদের উৎফুল্ল করেছিলো। এর কারণে ইনডেক্সধারীরা আবেদন করে সুপারিশে পেলে নতুন প্রতিষ্ঠানে যোগদান করেন। কিন্তু তাদের ছেড়ে আসা পদগুলো খালিই থেকে যায়। আর একটি নিয়োগ চালানোর প্রায় এক বছর পর অপর নিয়োগ শুরু হয়। এতে ওই পদগুলো খালি থেকে যায়। বর্তমানে ৭০ হাজারের বেশি শিক্ষক শূন্যপদের তথ্য এনটিআরসিএ সংগ্রহ করেছে। এসব পদের মধ্যে উল্লেখযোগ্য সংখ্যক পদ তৃতীয় গণবিজ্ঞপ্তিতে নতুন সুপারিশ পাওয়া ইনডেক্সধারী শিক্ষকরা ছেড়ে গেছেন। ওই পদগুলো গত এক বছরের বেশি সময় খালি ছিলো। এভাবে প্রতি নিয়োগের হাজার হাজার পদ বছরের পর বছর ধরে শূন্য রাখা শিক্ষার মানোন্নয়নের জন্য হুমকি। 

এর আগে গত ৭ নভেম্বর ইনডেক্সধারী শিক্ষকদের একাংশ আলাদা গণবিজ্ঞপ্তির দাবিতে জাতীয় প্রেস ক্লাবে প্রতীকী অনশন কর্মসূচি পালন করে। তাদের দাবি, ইনডেক্সধারীদের আলাদা প্রক্রিয়ায় নিয়োগের ব্যবস্থা না হলে শিক্ষক সংকট কাটবে না। 

এমপিও কোড পেলো আরো ১৪ স্কুল-কলেজ - dainik shiksha এমপিও কোড পেলো আরো ১৪ স্কুল-কলেজ নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী হিটস্ট্রোকে বিশ্ববিদ্যালয় ছাত্র তূর্যের মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে বিশ্ববিদ্যালয় ছাত্র তূর্যের মৃত্যু পরীক্ষার নাম এসএসসিই থাকবে, ওয়েটেজ ৫০ শতাংশ - dainik shiksha পরীক্ষার নাম এসএসসিই থাকবে, ওয়েটেজ ৫০ শতাংশ ফরেনসিক অডিটে ফাঁসছেন দশ হাজার জাল সনদধারী - dainik shiksha ফরেনসিক অডিটে ফাঁসছেন দশ হাজার জাল সনদধারী কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের পিএইচডি ফেলোশিপ - dainik shiksha প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের পিএইচডি ফেলোশিপ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি জড়িত মনে হলে চেয়ারম্যানও গ্রেফতার: ডিবির হারুন - dainik shiksha জড়িত মনে হলে চেয়ারম্যানও গ্রেফতার: ডিবির হারুন সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা - dainik shiksha সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা please click here to view dainikshiksha website Execution time: 0.0068879127502441