ইবতেদায়ি মাদরাসা সরকারিকরণের দাবি - দৈনিকশিক্ষা

ইবতেদায়ি মাদরাসা সরকারিকরণের দাবি

নিজস্ব প্রতিবেদক |

সব স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা সরকারিকরণের দাবি জানিয়েছেন শিক্ষকরা। একইসঙ্গে ইবতেদায়ি শিক্ষার্থীদের বন্ধ হয়ে যাওয়া উপবৃত্তি চালু করা এবং কোডবিহীন প্রতিষ্ঠানগুলোতে কোড দেয়ার দাবি জানিয়েছেন তারা। এসব দাবিসহ মোট সাত দাবিতে মানববন্ধন করেছেন শিক্ষকরা। 

বুধবার সকালে রাজধানীর জাতীয় প্রেস ক্লাবে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। ‘স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা শিক্ষক ঐক্যজোটের’ ব্যানারে আয়োজিত মানববন্ধনে সারাদেশ থেকে আসা শিক্ষকরা অংশগ্রহণ করেন। 

মানববন্ধনে শিক্ষকরা বলেন, ১৯৯৪ খ্রিষ্টাব্দে একই পরিপত্রে স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা ও প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের একইভাবে ৫০০ টাকা বেতন দেয়া হতো। পরে ধাপে ধাপে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বেতন বৃদ্ধি করে সর্বশেষ ২০১৩ খ্রিষ্টাব্দে ২৬ হাজারের বেশি প্রাথমিক বিদ্যালয় সরকারি করা হয়। কিন্তু ইবতেদায়ি মাদরাসা সরকারিকরণতো দূরের কথা এমপিওভুক্তও হয়নি। তাই আমরা স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা সরকারিকরণসহ সাত দফা দাবি জানাচ্ছি।

শিক্ষকদের দাবিগুলো হলো, প্রাথমিক বিদ্যালয়ের মত স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসাগুলো সরকারিকরণ, স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসার এমপিও নীতিমালা-২০১৮ বাস্তবায়ন করা, স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসার পাঠদানের অনুমতির স্থগিতাদেশ প্রত্যাহার করা, রেজিস্ট্রেশন প্রাপ্ত কোডবিহীন স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসাগুলো মাদরাসা বোর্ডের কোডের অন্তর্ভুক্ত করা, প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মত স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসার শিক্ষার্থীদের বন্ধ হয়ে যাওয়া উপবৃত্তির ব্যবস্থা করা, স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসায় একজন অফিস সহায়কের পদ সৃষ্টি এবং স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসার পঞ্চম শ্রেণি সমাপনী পরীক্ষার অটোপাসের প্রজ্ঞাপন জারি করা।

মানববন্ধনে অংশ নেন ঐক্যজোটের চেয়ারম্যান কাজী মো. মোখলেসুর রহমান, সমন্বয়কারী কাজী ফয়জুর রহমান, সদস্য সচিব মো. তাজুল ইসলাম ফরাজী, মুখপাত্র এস এম জয়নুল আবেদীন জেহাদী, স্বাধীনতা মাদরাসা শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক তেলোয়াত হোসেন খান, স্বাসিপের অর্থ সম্পাদক মাহবুবুর রহমান, সাংগঠনিক সম্পাদক মো. আব্দুস সবুরসহ অনেকে। 

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষা ডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE করতে ক্লিক করুন।

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0078220367431641