ইবতেদায়ি শিক্ষক নিয়োগে শূন্যপদের চাহিদা দেয়ার জটিলতা কাটলো - মাদরাসা - দৈনিকশিক্ষা

ইবতেদায়ি শিক্ষক নিয়োগে শূন্যপদের চাহিদা দেয়ার জটিলতা কাটলো

নিজস্ব প্রতিবেদক |

চতুর্থ ধাপে বিভিন্ন বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগ দিতে শূন্যপদে তথ্য সংগ্রহ চলছে। তবে, মাদরাসার ইবতেদায়ি মৌলভী ও ইবতেদায়ি শিক্ষক শূন্যপদের চাহিদা দেয়া যাচ্ছিলো না বলে দৈনিক শিক্ষাডটকমকে অভিযোগ করেছিলেন মাদরাসা প্রধানরা। ইবতেদায়ি মৌলভী ও ইবতেদায়ি শিক্ষক পদগুলোর নাম আগে জুনিয়র মৌলভী ও জুনিয়র শিক্ষক থাকলেও মাদরাসার এমপিও নীতিমালার সংশোধনীতে তা পরিবর্তন করা হয়। তাই এনটিআরসিএ এ পদের চাহিদা নিচ্ছিলো না। এ নিয়ে দৈনিক শিক্ষাডটকমে 'পদের নাম বদলে যাওয়ায় শিক্ষক নিয়োগের চাহিদা দিতে পারছেন না প্রধানরা' শিরোনামে প্রতিবেদন প্রকাশিত হয়। অবশেষে সে জটিলতা কাটলো।

শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ আনুষ্ঠানিকভাবে  জানিয়েছে, জুনিয়র মৌলভী পদটিই ইবতেদায়ি মৌলভী আর জুনিয়র শিক্ষক পদই ইবতেদায়ি শিক্ষক। এ পদ দুটোর নাম পরিবর্তন করা হয়েছে। এর ফলে এ পদগুলোতে শূন্যপদের তথ্য সংগ্রহ করতে আর অস্পষ্টতা থাকলো না। বিষয়টি জানিয়ে স্পষ্টীকরণ বিজ্ঞপ্তি জারি করেছে মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ। সে প্রেক্ষিতে ইবতেদায়ি মৌলভী ও ইবতেদায়ি শিক্ষক পদসহ সব শিক্ষক পদে চাহিদা দেয়ার সময় ১৪ আগস্ট পর্যন্ত বৃদ্ধি করেছে এনটিআরসিএ। বৃহস্পতিবার বিষয়টি জানিয়ে বিজ্ঞপ্তি জারি করা হয়।

জানা গেছে, আগামী ৭ আগস্ট পর্যন্ত বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের এন্ট্রি লেভেলের এমপিওভুক্ত শিক্ষক শূন্যপদের চাহিদা দেয়ার সুযোগ ছিলো। তবে, ইবতেদায়ি মৌলভী ও ইবতেদায়ি শিক্ষক পদসহ সব পদে চাহিদা দেয়ার সময় ১৪ আগস্ট পর্যন্ত বাড়ানো হয়েছে।

স্পষ্টীকরণ বিজ্ঞপ্তিতে কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ জানিয়েছে, 'বেসরকারি মাদরাসার জনবল কাঠামো ও এমপিও নীতিমালা ২০১৮'-এর ইবতেদায়ি স্তরের দুটি পদের নাম 'বেসরকারি মাদরাসার জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০১৮ (২০ নভেম্বর ২০২০ পর্যন্ত সংশোধিত)'-এ পরিবর্তন করা হয়েছে। জুনিয়র মৌলভী পদটিই ইবতেদায়ি মৌলভী আর জুনিয়র শিক্ষক পদই ইবতেদায়ি শিক্ষক। এ পদ দুটোর নাম পরিবর্তন করা হয়েছে। ইবতেদায়ি মৌলভী ও ইবতেদায়ি শিক্ষক নামে নতুন পদ সৃষ্টি করা হয়নি বরং পূর্বের জুনিয়র মৌলভী এবং জুনিয়র শিক্ষক (সাধারণ) পদের নতুন নামকরণ করা হয়েছে।

স্পষ্টীকরণ বিজ্ঞপ্তিটি গতকাল বুধবার এনটিআরসিএর চেয়ারম্যানকে পাঠায় কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ।

সে অনুযায়ী বৃহস্পতিবার ইবতেদায়ি মৌলভী ও ইবতেদায়ি শিক্ষক পদসহ সব পদে চাহিদা দেয়ার সময় ১৪ আগস্ট পর্যন্ত বাড়িয়ে বিজ্ঞপ্তি জারি করে এনটিআরসিএ। 

বিজ্ঞপ্তিতে এনটিআরসিএ বলছে, মাদরাসার পূর্বের জুনিয়র মৌলীভী
পদ বর্তমানে ইবতেদায়ি মৌলভী এবং পূর্বের জুনিয়র শিক্ষক (সাধারণ) বর্তমানে ইবতেদায়ি শিক্ষক পদসহ অন্যান পদে অধিযাচন দেয়ার সুবিধার্থে শূন্যপদে চাহিদা দেয়ার সময়সীমা আগামী ১৪ আগস্ট রাত ১২টা পর্যন্ত বাড়ানো হলো। যেসব মাদরাসা ইতোমধ্যেই ইবতেদায়ি মৌলভী ও ইবতেদায়ী শিক্ষক ছাড়া শূন্যপদের চাহিদা দিয়েছেন তারাও এসময়ের মধ্যে এ দুই পদের চাহিদা দিতে ও সংশোধন করতে পারবেন।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE  করতে ক্লিক করুন।

ডিজেলের দাম ১১৪ টাকা, অকটেন ১৩৫ - dainik shiksha ডিজেলের দাম ১১৪ টাকা, অকটেন ১৩৫ স্কুলে কর্মচারী নিয়োগ : প্রার্থীদের খাতা ছিঁড়ে ফেললেন ম্যানেজিং কমিটির সদস্য - dainik shiksha স্কুলে কর্মচারী নিয়োগ : প্রার্থীদের খাতা ছিঁড়ে ফেললেন ম্যানেজিং কমিটির সদস্য শিক্ষা মন্ত্রণালয়ের যেসব নির্দেশ ছয় বছরেও বাস্তবায়ন করেনি যশোর বোর্ড - dainik shiksha শিক্ষা মন্ত্রণালয়ের যেসব নির্দেশ ছয় বছরেও বাস্তবায়ন করেনি যশোর বোর্ড শিক্ষকের বেত্রাঘাতে ছাত্রের মৃত্যু! - dainik shiksha শিক্ষকের বেত্রাঘাতে ছাত্রের মৃত্যু! পদোন্নতি-টাইমস্কেল চান সরকারি কারিগরি শিক্ষকরা - dainik shiksha পদোন্নতি-টাইমস্কেল চান সরকারি কারিগরি শিক্ষকরা আমলা দিয়ে শিক্ষকদের আর কোণঠাসা করার প্রয়োজন নেই - dainik shiksha আমলা দিয়ে শিক্ষকদের আর কোণঠাসা করার প্রয়োজন নেই প্রাথমিক-জুনিয়র বৃত্তিবঞ্চিত দেড় লাখ শিক্ষার্থী - dainik shiksha প্রাথমিক-জুনিয়র বৃত্তিবঞ্চিত দেড় লাখ শিক্ষার্থী স্ত্রীর রাগ ভাঙাতে ছুটি চাইলেন শিক্ষা কর্মকর্তা! - dainik shiksha স্ত্রীর রাগ ভাঙাতে ছুটি চাইলেন শিক্ষা কর্মকর্তা! please click here to view dainikshiksha website