ইবতেদায়ী মাদ্রাসা শিক্ষকদের আমরণ অনশন শুরু কাল - দৈনিকশিক্ষা

ইবতেদায়ী মাদ্রাসা শিক্ষকদের আমরণ অনশন শুরু কাল

নিজস্ব প্রতিবেদক |

জাতীয়করণের দাবিতে আগামীকাল মঙ্গলবার (৯ই জানুয়ারি)থেকে আমরণ অনশন শুরু করবেন স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসার শিক্ষকরা। দাবি আদায়ে নতুন বছরের প্রথম দিন থেকে জাতীয় প্রেস ক্লাবের সামনে অবস্থান করছেন তারা।

মঙ্গলবার থেকে আমরণ অনশনে যাওয়ার বিষয়টি দৈনিকশিক্ষাকে নিশ্চিত করেছেন বাংলাদেশ স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা শিক্ষক সমিতি সভাপতি কাজী রুহুল আমিন চৌধুরী।

তিনি দৈনিকশিক্ষা ডটকমকে বলেন,  অবস্থান কর্মসূচির এক সপ্তাহ পরও সরকার থেকে কোনো সাড়া না পাওয়ায় মঙ্গলবার থেকে আমরা আমরণ অনশন শুরু করবো। আজ সোমবার (৮ই জানুয়ারি) প্রধানমন্ত্রীর কাছে স্মারকলিপি দেয়ার পূর্ব ঘোষণা থাকলে সেটি তারা দিবেন না বলে জানান শিক্ষক সমতির এ নেতা।

কাজী রুহুল আমিন চৌধুরী আরও বলেন, মাস শেষ হলে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা ২২ থেকে ৩০ হাজার টাকা বেতন পান। কিন্তু আমরা মাস শেষে কোনো বেতন পাই না। তবুও তাদের মতো শিক্ষার্থীদের শিক্ষা দিয়ে যায়। আমাদের এই মানবেতর জীবন যাপনের দৃশ্য কেউ জানেন না।

এদিকে, জাতীয়করণের দাবিতে শিক্ষকেরা অষ্টম দিনের মতো অবস্থান কর্মসূচি চালাচ্ছেন। জাতীয় প্রেসক্লাবের সামনে তাঁদের এই অবস্থান চলছে।

বাংলাদেশ স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসা শিক্ষক সমিতির মহাসচিব কাজী মোখলেসুর রহমান দৈনিকশিক্ষা ডটকমকে জানান, প্রায় দুই যুগ ধরে ইবতেদায়ি মাদ্রাসা চলছে। ১৯৯৪ খ্রিস্টাব্দে এক পরিপত্রের মাধ্যমে রেজিস্টার্ড বেসরকারি প্রাইমারি ও স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসা শিক্ষকদের বেতন ৫০০ টাকা নির্ধারণ করা হয়। পরিপত্রে ইবতেদায়ি শিক্ষকদের বেতন ভাতার কথা বলা হলেও তা দেওয়া হচ্ছে না। এমতাবস্থায় ইবতেদায়ি শিক্ষকেরা মানবেতর জীবনযাপন করছেন। ন্যায্য দাবি আদায়ে আমরা প্রধানমন্ত্রী ও শিক্ষা প্রতিমন্ত্রীর হস্তেক্ষেপ কামনা করছি।

সংগঠনের দপ্তর সম্পাদক মো. ইনতাজ বিন হাকিম বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মানুষের ন্যায অধিকার নিশ্চিত করতে আজীবন সংগ্রাম করে গেছেন। অথচ তারই কন্যার পরিচালিত দেশে আমরা ৩২ বছর ধরে বিনা বেতনে চাকরি করে যাচ্ছি। বেতন ভাতা না পেয়ে ইবতেদায়ী শিক্ষকরা মানবেতর জীবন যাপন করছি।

তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২৬ হাজার ১৯৩টি প্রাথমিক বিদ্যালয়কে জাতীয়করণ করে এক ইতিহাস তৈরি করেছেন। আশা করি তিনি তেমনিভাবে আমাদের ন্যায দাবি মেনে নিয়ে আরও একটি ইতিহাস সৃষ্টি করবেন।

স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা জাতীয়করণের দাবিতে রোববার (৭ই জানুয়ারি)নব নিযুক্ত শিক্ষা প্রতিমন্ত্রী কাজী কেরামত আলীর কাছে স্মারকলিপি দেন বাংলাদেশ স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা শিক্ষক সমিতির নেতারা।

প্রসঙ্গত, সারা দেশে মাদ্রাসা বোর্ড থেকে নিবন্ধিত স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসা ১৮ হাজার ১৯৪টি হলেও চালু আছে ১০ হাজারের মতো। এসব মাদ্রাসায় শিক্ষক আছেন প্রায় ৫০ হাজার। এর মধ্যে ১ হাজার ৫১৯টি মাদ্রাসার ৬ হাজার ৬৭৬ জন শিক্ষক সরকার থেকে কিছু ভাতা পান। এর মধ্যে প্রধান শিক্ষকেরা মাসে আড়াই হাজার টাকা এবং সহকারী শিক্ষকেরা পান ২ হাজার ৩০০ টাকা। অন্যরা সরকার থেকে কোনো বেতন-ভাতা পান না।

প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী - dainik shiksha প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের - dainik shiksha পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার - dainik shiksha ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি - dainik shiksha ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় - dainik shiksha শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে - dainik shiksha ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে please click here to view dainikshiksha website Execution time: 0.0033080577850342