ইরানের হা*মলায় ক্ষয়ক্ষতির যে ছবি প্রকাশ করেছে ইসরাইল - দৈনিকশিক্ষা

ইরানের হা*মলায় ক্ষয়ক্ষতির যে ছবি প্রকাশ করেছে ইসরাইল

দৈনিক শিক্ষাডটকম ডেস্ক |

দৈনিক শিক্ষাডটকম ডেস্ক : শতাধিক ড্রোন ও ক্ষেপণাস্ত্র দিয়ে শনিবার ইসরাইলে হামলা চালিয়েছে ইরান। এসব ড্রোন ও ক্ষেপণাস্ত্রের ৯৯ শতাংশই ইসরাইলি ভূখণ্ডে পৌঁছানোর আগেই ধ্বংস করা হয়েছে বলে জানিয়েছে ইসরাইল। এ হামলায় ক্ষয়ক্ষতির ছবি প্রকাশ করেছে ইসরাইল ডিফেন্স ফোর্স (আইডিএফ)।

সোমবার আইডিএফের বরাত দিয়ে বিবিসি দুইটি ছবি প্রকাশ করে। ছবি দুটিতে দেখা যায়, ক্ষেপণাস্ত্রর আঘাতে একটি রাস্তায় এবং এয়ারবেসের কাছে একটি ফাঁকা জায়গায় গর্ত তৈরি হয়েছে।

গত সপ্তাহে সিরিয়ায় ইরানের দূতাবাস প্রাঙ্গণে ইসরাইলি হামলার পর পাল্টা হামলা হিসেবে শনিবার ইসরাইলে কয়েকশ ড্রোন ও ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে ইরান। এই প্রথম তেহরান সরাসরি ইসরাইলের ভূখণ্ডে হামলা চালালো।

ইরানের ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলার পর পাল্টা হামলার বিষয়ে সিদ্ধান্ত নিতে মন্ত্রিসভার বৈঠকে বসেছিল ইসরাইল। তবে, বৈঠকটি কোনো সিদ্ধান্ত ছাড়াই শেষ হয়েছে।

এদিকে, ইসরাইলের পরম মিত্র মার্কিন যুক্তরাষ্ট্র ইসরাইলকে সতর্ক করেছে যে, যুক্তরাষ্ট্র ইরানের বিরুদ্ধে ইসরাইলি পাল্টা হামলায় যোগ দেবে না।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, হোয়াইট হাউস ইসরাইলকে সতর্ক করেছে যে তারা ইরানের বিরুদ্ধে কোনো প্রতিশোধমূলক হামলায় যোগ দেবে না।

রোববার বাইডেন প্রশাসনের এক জ্যেষ্ঠ কর্মকর্তা বলেছেন, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে ‘খুব সাবধানে এবং কৌশলগতভাবে চিন্তা করার’ অনুরোধ জানিয়েছেন।

গত সপ্তাহে সিরিয়ায় ইরানের দূতাবাস প্রাঙ্গণে ইসরাইলি হামলার পর পাল্টা হামলা হিসেবে শনিবার ইসরাইলে কয়েকশ ড্রোন ও ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে ইরান। এসব ড্রোন ও ক্ষেপণাস্ত্রের বেশিরভাগই ইসরাইলি ভূখণ্ডে পৌঁছানোর আগেই ধ্বংস করা হয়েছে বলে জানিয়েছে ইসরাইল।

এদিকে, সিরিয়ার দামেস্কে ইরানি কনস্যুলেটে ইসরাইলি হামলার কথা উল্লেখ করে জাতিসংঘে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত আমির সাইদ ইরাভানি বলেছেন, আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তা রক্ষায় দায়িত্ব পালনে ব্যর্থ হয়েছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। তাই ইসরাইলে হামলার মাধ্যমে পাল্টা জবাব দেওয়া ছাড়া তেহরানের হাতে আর কোনো উপায় ছিল না।

রোববার জাতিসংঘের নিরাপত্তা পরিষদে একথা বলে ইরাভানি আরো জানান, ইরান উত্তেজনা বা যুদ্ধ চায় না। তবে যেকোনো হামলার কড়া জবাব দেবে তারা।

স্কুল-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ হাইকোর্টের - dainik shiksha স্কুল-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ হাইকোর্টের ঢাকাসহ ১৩ জেলার সব শিক্ষাপ্রতিষ্ঠান কাল বন্ধ - dainik shiksha ঢাকাসহ ১৩ জেলার সব শিক্ষাপ্রতিষ্ঠান কাল বন্ধ প্রাথমিকের তৃতীয় ধাপের মৌখিক পরীক্ষা শুরু ৯ মে - dainik shiksha প্রাথমিকের তৃতীয় ধাপের মৌখিক পরীক্ষা শুরু ৯ মে বেসরকারি শিক্ষকদের বদলি নীতিমালা প্রণয়নের নির্দেশ হাইকোর্টের - dainik shiksha বেসরকারি শিক্ষকদের বদলি নীতিমালা প্রণয়নের নির্দেশ হাইকোর্টের প্রাথমিকের তৃতীয় ধাপে লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের নতুন নির্দেশনা - dainik shiksha প্রাথমিকের তৃতীয় ধাপে লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের নতুন নির্দেশনা টেম্পু চাপায় কলেজছাত্রী নিহত - dainik shiksha টেম্পু চাপায় কলেজছাত্রী নিহত কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0028581619262695