ইরানের হামলা থেকে ইসরায়েলকে বাঁচাতে এগোচ্ছে মার্কিন ২ রণতরী - দৈনিকশিক্ষা

ইরানের হামলা থেকে ইসরায়েলকে বাঁচাতে এগোচ্ছে মার্কিন ২ রণতরী

দৈনিক শিক্ষাডটকম ডেস্ক |

সিরিয়ায় ইরানি কনস্যুলেট ভবনে হামলার জেরে ইসরাইলে হামলা চালাতে পারে ইরান। গোয়েন্দাদের বরাত দিয়ে মার্কিন সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল ও ব্লুমবার্গের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। অপরদিকে ইসরাইলকে সহায়তার জন্য দুটি মার্কিন রণতরী ইসরাইলের দিকে অগ্রসর হচ্ছে।

এমন পরিস্থিতিতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন শুক্রবার সাংবাদিকদের বলেছেন,  আগামী ২৪ ঘণ্টার মধ্যে হামলা চালাবে ইরান। এ সময় ইসরাইলে হামলা না চালাতে ইরানকে সতর্কও করে দেন মার্কিন প্রেসিডেন্ট।

ওয়াল স্ট্রিট জার্নাল ও ব্লুমবার্গের প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় রোববার ড্রোন ও মিসাইল দিয়ে ইসরাইলে ক্ষেপণাস্ত্র হামলা চালাতে পারে ইরান। 
  
মার্কিন গোয়েন্দা সংস্থা ডিফেন্স ইনটেলিজেন্স এজেন্সি ওয়ার্ল্ডওয়াইড থ্রেটের প্রতিবেদনে বলা হয়, ইরানের ভূখণ্ড থেকে ইসরাইলের মাটিতে হামলা চালানো হতে পারে। ইরানের কাছে দুই হাজার কিলোমিটার দূরে মিসাইল হামলা চালানোর সক্ষমতা আছে। 

মার্কিন নৌবাহিনীর পক্ষ থেকে বলা হয়েছে, ভূমধ্যসাগরে পূর্ব দিকে তাদের দুটি যুদ্ধজাহাজ স্থান পরিবর্তন করছে। এর একটি হলো ইউএসএস কার্নি, যেটি সম্প্রতি লোহিত সাগরে ইয়েমেনের হুথি বিদ্রোহীদের ড্রোন ও অ্যান্টি-শিপ মিসাইলের বিরুদ্ধে বিমান প্রতিরক্ষা কার্য সম্পাদন করছিল। সেই সঙ্গে এই অঞ্চলে অতিরিক্ত সেনাও মোতায়েন করার কথা জানিয়েছে যুক্তরাষ্ট্র।  

ইসরাইল-ইরান সম্ভাব্য যুদ্ধ থামাতে কূটনৈতিক তৎপরতাও বাড়িয়েছে আমেরিকা। মার্কিন কর্মকর্তারা ইসরাইল, সৌদি আরব, কাতার এবং অন্যান্য সরকারের আলোচনা করে একটি প্রতিষ্ঠিত সুইস চ্যানেলের মাধ্যমে ইরানকে বার্তা পাঠাতে কাজ করছে। বাইডেন মার্কিন সেন্ট্রাল কমান্ডের প্রধান জেনারেল মাইকেল কুরিলাকেও ইরানের হুমকি নিয়ে জরুরি আলোচনার জন্য ইসরাইলে পাঠিয়েছেন।

গত ১ এপ্রিল দামেস্কে ইরানি কনস্যুলেটে ইসরাইলি হামলায় ইসলামি বিপ্লবী গার্ড বাহিনীর (আইআরজিসি) সাত সদস্য নিহত হন। এদের মধ্যে দুজন বাহিনীটির উচ্চপদস্থ কর্মকর্তা ছিলেন।

স্কুল-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ হাইকোর্টের - dainik shiksha স্কুল-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ হাইকোর্টের ঢাকাসহ ১৩ জেলার সব শিক্ষাপ্রতিষ্ঠান কাল বন্ধ - dainik shiksha ঢাকাসহ ১৩ জেলার সব শিক্ষাপ্রতিষ্ঠান কাল বন্ধ প্রাথমিকের তৃতীয় ধাপের মৌখিক পরীক্ষা শুরু ৯ মে - dainik shiksha প্রাথমিকের তৃতীয় ধাপের মৌখিক পরীক্ষা শুরু ৯ মে বেসরকারি শিক্ষকদের বদলি নীতিমালা প্রণয়নের নির্দেশ হাইকোর্টের - dainik shiksha বেসরকারি শিক্ষকদের বদলি নীতিমালা প্রণয়নের নির্দেশ হাইকোর্টের প্রাথমিকের তৃতীয় ধাপে লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের নতুন নির্দেশনা - dainik shiksha প্রাথমিকের তৃতীয় ধাপে লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের নতুন নির্দেশনা টেম্পু চাপায় কলেজছাত্রী নিহত - dainik shiksha টেম্পু চাপায় কলেজছাত্রী নিহত কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0029439926147461