ইসরায়েলে ইরানের হামলা নিয়ে ভারতের বিবৃতি - দৈনিকশিক্ষা

ইসরায়েলে ইরানের হামলা নিয়ে ভারতের বিবৃতি

দৈনিক শিক্ষাডটকম ডেস্ক |

প্রথমবারের মতো সরাসরি ইসরায়েলকে লক্ষ্য করে হামলা চালিয়েছে ইরান। সিরিয়ার রাজধানী দামেস্ককে কনস্যুলেটে চালানো হামলার প্রতিশোধ নিতে দুই শতাধিক ড্রোন ও ক্ষেপণাস্ত্র ছুড়েছে ইরান। এমন অবস্থায় রোববার (১৪ এপ্রিল) সকালে ইরান-ইসরায়েল পরিস্থিতি নিয়ে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় একটি বিবৃতি দিয়েছে। ভারত জানিয়েছে, পশ্চিম এশিয়ার পরিস্থিতিতে তারা উদ্বিগ্ন। অবিলম্বে ওই এলাকায় শান্তির দাবি জানিয়েছে ভারত। 

তাতে বলা হয়েছে, ‘‘ইরান এবং ইসরায়েলের শত্রুতায় পশ্চিম এশিয়ায় যুদ্ধ পরিস্থিতির অবনতিতে আমরা গভীরভাবে উদ্বিগ্ন। ওই এলাকার শান্তি বিঘ্নিত করছে এই আক্রমণ। আমরা অবিলম্বে হামলা থামিয়ে শান্তি স্থাপনের দাবি জানাচ্ছি। হিংসার পথ থেকে সরে এসে আমাদের কূটনীতির পথে হাঁটতে হবে। ‘আমরা পশ্চিম এশিয়ার পরিস্থিতির দিকে নজর রেখেছি। ওই এলাকায় আমাদের দূতাবাস ভারতীয় প্রবাসীদের সঙ্গে যোগাযোগ রেখেছে। এলাকায় নিরাপত্তা এবং স্থিতিশীলতা সুনিশ্চিত করা প্রয়োজন।’’

ইসরায়েল ডিফেন্স ফোর্সের তথ্য অনুযায়ী, রবিবার অন্তত ২০০ ড্রোন ইসরায়েলের দিকে ছুড়েছে ইরান। ইসরায়েলে ক্ষেপণাস্ত্র হামলার উদ্দেশ্যে ওই ড্রোন ছোড়া হয়েছে। জেরুজালেমে শোনা গিয়েছে যুদ্ধের সাইরেনের শব্দ। ইতিমধ্যে এই হামলার মোকাবিলায় আমেরিকা, ব্রিটেন, ফ্রান্স-সহ একাধিক দেশকে পাশে পেয়েছে ইসরায়েল। 

এদিকে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে ফোনে কথা হয়েছে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর। ইরানি ড্রোনগুলি আকাশপথেই গুলি করে নামানো হচ্ছে। ইসরায়েলকে পাল্টা হুঁশিয়ারিও দিয়েছে ইরান। তারা জানিয়েছে, ইসরায়েলের সমর্থনে যে সব দেশ অস্ত্র ধরবে, ইরান তাদের উপরেও হামলা করতে প্রস্তুত।

উল্লেখ্য, গত ১ এপ্রিল সিরিয়ার রাজধানী দামেস্ককে কনস্যুলেটে বোমা হামলা চালায় ইসরায়েল। তারই জবাব হিসাবে রবিবার ইরানের এই হামলা চালিয়েছে। এ ঘটনার পর ভারত সরাসরি কোনো পক্ষ নেয়নি। পশ্চিম এশিয়ায় শান্তির দাবি জানিয়েছে।

স্কুল-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ হাইকোর্টের - dainik shiksha স্কুল-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ হাইকোর্টের ঢাকাসহ ১৩ জেলার সব শিক্ষাপ্রতিষ্ঠান কাল বন্ধ - dainik shiksha ঢাকাসহ ১৩ জেলার সব শিক্ষাপ্রতিষ্ঠান কাল বন্ধ প্রাথমিকের তৃতীয় ধাপের মৌখিক পরীক্ষা শুরু ৯ মে - dainik shiksha প্রাথমিকের তৃতীয় ধাপের মৌখিক পরীক্ষা শুরু ৯ মে বেসরকারি শিক্ষকদের বদলি নীতিমালা প্রণয়নের নির্দেশ হাইকোর্টের - dainik shiksha বেসরকারি শিক্ষকদের বদলি নীতিমালা প্রণয়নের নির্দেশ হাইকোর্টের প্রাথমিকের তৃতীয় ধাপে লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের নতুন নির্দেশনা - dainik shiksha প্রাথমিকের তৃতীয় ধাপে লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের নতুন নির্দেশনা টেম্পু চাপায় কলেজছাত্রী নিহত - dainik shiksha টেম্পু চাপায় কলেজছাত্রী নিহত কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0037219524383545