ঈদের পরে এসএসসি পরীক্ষা, অটোপাসের সুযোগ নেই - দৈনিকশিক্ষা

ঈদের পরে এসএসসি পরীক্ষা, অটোপাসের সুযোগ নেই

নিজস্ব প্রতিবেদক |

উত্তর ও উত্তরপূর্বাঞ্চলে সৃষ্ট ভায়বহ বন্যা পরিস্থিতির কারণে সারাদেশের স্থগিত হওয়া এসএসসি ও সমমানের পরীক্ষা আসন্ন ঈদুল আজহার পরে অনুষ্ঠিত হবে। ঈদের আগে পরীক্ষা শুরু করার সুযোগ দেখছে না শিক্ষা বোর্ডগুলো। এদিকে পরীক্ষা পিছিয়ে যাওয়ায় সামাজিক যোগাযোগ মাধ্যমে ‘পরীক্ষার্থীদের অটোপাস দেয়া হবে’ বলে নানা গুজব ছড়িয়েছে। তবে, এসএসসি পরীক্ষার্থীদের অটোপাস দেয়ার কোনো সুযোগ নেই বলে দৈনিক শিক্ষাডটকমকে নিশ্চিত করেছেন শিক্ষা প্রশাসনের কর্তারা।

চলতি বছরের এসএসসি পরীক্ষা গত ১৯ জুন থেকে শুরু হওয়ার কথা থাকলেও বন্যায় পাঁচটি শিক্ষাবোর্ডের পরীক্ষার্থীরা ক্ষতিগ্রস্ত হয়েছে। ফলে স্থগিত হয়েছে পরীক্ষা। উত্তর পূর্বাঞ্চলের বন্যা পরিস্থিতির উন্নতি হতে শুরু করলেও দেশের মধ্যাঞ্চলে বন্যা দেখা দিচ্ছে। এ পরিস্থিতিতে এসএসসি পরীক্ষা কবে শুরু হবে তা নিয়ে নানা প্রশ্ন জন্ম নিয়েছে শিক্ষার্থী ও অভিভাবকদের মনে। এ কারণে ২০ লাখের বেশি পরীক্ষার্থী অনিশ্চয়তার মুখে পড়েছে। 

এ নিয়ে জানতে চাইলে বুধবার দুপুরে দেশের শিক্ষা বোর্ডগুলোর চেয়ারম্যানদের নিয়ে গঠিত আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি এবং ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার দৈনিক শিক্ষাডটকমকে বলেন, এখন যে পরিস্থিতি নতুন নতুন এলাকা প্লাবিত হচ্ছে। কিছু কিছু স্থানে পানি কমলেও শিক্ষার্থীদের পড়াশোনা বা পরীক্ষা পরিস্থিতি এখনো সৃষ্টি হয়নি। তাতে মনে হচ্ছে না ঈদের আগে পরীক্ষা শুরু করতে পারবো। তবে, সার্বিকভাবে পরিস্থিতির উন্নতি হলে পরীক্ষা নতুন সূচি প্রকাশ করা হবে।

তিনি জানান, এসএসসি পরীক্ষা যে অবস্থায় স্থগিত হয়েছে সে অবস্থা থেকেই আমরা পরীক্ষা শুরু করবো। যেভাবে পরীক্ষা ও মানবণ্টন দেয়া হয়েছে সেভাবেই পরীক্ষা হবে। শুধু নতুন রুটিনে পরীক্ষা অনুষ্ঠিত হবে। 

সামাজিক যোগাযোগ মাধ্যমে অটোপাস নিয়ে নানা গুজব ছড়িয়েছে। এ বিষয়ে জানতে চাইলে বোর্ড চেয়ারম্যান আরও বলেন, অটোপাসের কোনো সুযোগ নেই। যে মানবণ্টনে পরীক্ষার প্রস্তুতি নেয়া হয়েছিলো সে মানবণ্টনেই পরীক্ষা অনুষ্ঠিত হবে। 

এদিকে এসএসসি পরীক্ষা পিছিয়ে যাওয়া চলতি বছরের এইচএসসি পরীক্ষাও পেছাতে পারে বলেও এর আগে দৈনিক শিক্ষাডটকমকে জানিয়েছিলেন অধ্যাপক তপন কুমার সরকার।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE  করতে ক্লিক করুন।

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0035829544067383