উচ্চতর গ্রেড পাওয়া এমপিওভুক্ত শিক্ষকদের বেতন কমবে না - দৈনিকশিক্ষা

উচ্চতর গ্রেড পাওয়া এমপিওভুক্ত শিক্ষকদের বেতন কমবে না

নিজস্ব প্রতিবেদক |

উচ্চতর গ্রেড পাওয়ার পর এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের বেতন কমার কোনো আশঙ্কা নেই মর্মে দৈনিক শিক্ষাকে করেছেন শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা। সম্প্রতি শিক্ষকদের উচ্চতর গ্রেড নিয়ে কিছু জটিলতা তাদের নজরে এসেছে। এসব জটিলতা নিয়ে জানতে চাইলে মন্ত্রণালয়ের কর্মকর্তারা দৈনিক শিক্ষাডটকমকে জানান, উচ্চতর গ্রেড পাওয়া এমপিওভুক্ত শিক্ষকদের বেতন কমবে না। যাদের বেতন কমার আশঙ্কা ছিল তাদের উচ্চতর গ্রেডের বেতন উচ্চধাপে নির্ধারণ করা হবে।

জানা গেছে, এমপিভুক্ত শিক্ষকদের উচ্চতর গ্রেড নিয়ে কিছু জটিলতায় বেতন কমে যাওয়ার আশঙ্কা করছেন। একজন প্রভাষক বা সহকারী শিক্ষক ৯ম গ্রেডের ৩য় ধাপে ২৪ হাজার ২৬০ টাকা বা ৪র্থ ধাপে ২৫ হাজার ৪৮০ টাকা মূলবেতন পাওয়ার সময় উচ্চতর স্কেল পেয়ে যখন ৮ম গ্রেডে উন্নীত হন তখন প্রচলিত নিয়মে ৮ম গ্রেডের প্রারম্ভিক ধাপে তার মূল বেতন ২৩ হাজার  টাকা নির্ধারণ করতে হবে। এক্ষেত্রে তার মূল বেতন কমে যায়। কিন্তু ঐ শিক্ষক তার পূর্ববর্তী গ্রেডে বা পদে প্রাপ্ত ৩টি বা ৪টি ইনক্রিমেন্ট দাবি করে ৮ম গ্রেডে ২৬ হাজার ৬৩০ টাকা বা ২৭ হাজার ৯৭০ টাকা দাবি করছেন। অপরদিকে যখন একজন প্রভাষক বা সহকারী শিক্ষক ৯ম গ্রেডের ৩য় ধাপে ২৪ হাজার ২৬০ টাকা বা ৪র্থ ধাপে ২৫ হাজার ৪৮০ টাকা মূলবেতন পাওয়ার সময় উচ্চতর স্কেল পেয়ে ৮ম গ্রেডে উন্নীত হন তখন প্রচলিত বিধি অনুযায়ী তিনি ৮ম গ্রেডের শুরু ধাপে অর্থাৎ ২৩ হাজার টাকা মূল বেতন নির্ধারণ করতে হবে। এতে তার বেতন কমে যাওয়ার আশঙ্কা করছেন।

এ জটিলতা নিয়ে জানতে চাইলে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব মোমিনুর রশিদ আমিন দৈনিক শিক্ষাডটকমকে জানান, উচ্চতর গ্রেড পেলে শিক্ষকরা বেতন কমে যাওয়ার যে আশঙ্কা করছেন তা হবে না। শিক্ষকদের বেতন কমবে না। তাদের বেতন উচ্চধাপে ফিক্সেশন করা হবে।

তিনি বলে, যে প্রভাষক বা সহকারী শিক্ষক ৯ম গ্রেডের ৩য় ধাপে ২৪ হাজার ২৬০ টাকা বা ৪র্থ ধাপে ২৫ হাজার ৪৮০ টাকা মূলবেতনে উচ্চতর গ্রেড পেয়েছেন তার বেতন কমবে না। শিক্ষকরা ইনক্রিমেন্টসহ বেতনভাতা দাবি করছেন। কিন্তু তাদের ইনক্রিমেন্ট যুক্ত না হলেও তাদের বেতন ফিস্কেশন করা হবে। শিক্ষকদের বেতন কমার কোন আশঙ্কা নেই। শিক্ষকের যদি ইনক্রিমেন্টসহ আগের বেতন ৯ম গ্রেডের ২৪ হাজার ২৬০ হয় উচ্চতর গ্রেড পাওয়ার পর তার বেতন হবে ২৫ হাজার ৩৬০ টাকা। তার বেতন কমার কোন শঙ্কা নেই। শিক্ষকদের বেতন উচ্চতর স্কেলে তার পূর্বের বেতনের পরের ধাপে নির্ধারণ করা হবে। 

তিনি আরও জানান, আমরা এ সমস্যগুলোর কথা জেনেছি। ইতোমধ্যে এ বিষয়ে ব্যবস্থা নিতে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরকে মৌখিকভাবে জানানো হবে। শিক্ষকদের কারো বেতন কমবে না। তাই তাদের উদ্বিগ্ন হওয়ার কোন কারণ নেই।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল SUBSCRIBE  করতে ক্লিক করুন।

প্রাথমিকের শিক্ষকদের ফের অনলাইনে বদলির সুযোগ - dainik shiksha প্রাথমিকের শিক্ষকদের ফের অনলাইনে বদলির সুযোগ তীব্র তাপপ্রবাহের ভেতরই শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে রোববার - dainik shiksha তীব্র তাপপ্রবাহের ভেতরই শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে রোববার দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি - dainik shiksha দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি নতুন শিক্ষাক্রম ও কিছু কথা - dainik shiksha নতুন শিক্ষাক্রম ও কিছু কথা কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে স্কুলে দুই শিফটের ক্লাস চালু রাখার সভা রোববার - dainik shiksha স্কুলে দুই শিফটের ক্লাস চালু রাখার সভা রোববার শিক্ষা কর্মকর্তার আইডি ভাড়া নিয়ে প্রধান শিক্ষকের বাণিজ্য - dainik shiksha শিক্ষা কর্মকর্তার আইডি ভাড়া নিয়ে প্রধান শিক্ষকের বাণিজ্য শিক্ষকদের অবসর সুবিধা সহজে পেতে কমিটি গঠন হচ্ছে - dainik shiksha শিক্ষকদের অবসর সুবিধা সহজে পেতে কমিটি গঠন হচ্ছে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে নিষিদ্ধ, মৌলবাদী সংগঠনের বিরুদ্ধে অবিলম্বে ব্যবস্থা নিন - dainik shiksha নিষিদ্ধ, মৌলবাদী সংগঠনের বিরুদ্ধে অবিলম্বে ব্যবস্থা নিন please click here to view dainikshiksha website Execution time: 0.0051710605621338