উচ্চশিক্ষার শহরের তালিকায় ঢাকা ১৪৯, শীর্ষে লন্ডন - দৈনিকশিক্ষা

কিউএস প্রতিবেদনউচ্চশিক্ষার শহরের তালিকায় ঢাকা ১৪৯, শীর্ষে লন্ডন

দৈনিকশিক্ষা ডেস্ক |

যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান কোয়াককোয়ারেলি সায়মন্ডস (কিউএস) বিশ্বসেরা বিশ্ববিদ্যালয়সহ শিক্ষাসংক্রান্ত বিভিন্ন তালিকা প্রকাশ করে প্রতিবছর। এ বছর বিশ্বসেরা বিশ্ববিদ্যালয়ের পর ‘কিউএস বেস্ট স্টুডেন্ট সিটিজ ২০২৪’ শীর্ষক একটি তালিকা প্রকাশ করেছে। এতে বিশ্ববিদ্যালয়পড়ুয়াদের উচ্চশিক্ষার জন্য বিশ্বের সেরা শহর কোনগুলো, সেটির তালিকা প্রকাশ করা হয়েছে। ইউরোপ ও এশিয়ার শহরগুলো আছে তালিকায়।

২০২৪ খ্রিষ্টাব্দের র‌্যাঙ্কিংয়ে আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য বিশ্বের সেরা ১৬০টি শহরের একটি তালিকা প্রকাশ করেছে কিউএস। তালিকায় আছে লন্ডন, মেলবোর্ন, মিউনিখ, প্যারিস, টোকিও, সিউল ও সিডনির মতো শহরগুলো। সদ্য প্রকাশিত কিউএস বেস্ট স্টুডেন্ট র‌্যাঙ্কিংয়ে উচ্চশিক্ষার জন্য বিদেশি শিক্ষার্থীদের কাছে সেরা শহর যুক্তরাজ্যের লন্ডন।

৬টি মানদণ্ডের ভিত্তিতে কিউএস বেস্ট স্টুডেন্ট র‌্যাঙ্কিং করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের র‌্যাঙ্কিং; স্টুডেন্ট মিক্স, ডিজায়ারেবিলিটি, এমপ্লয়ার অ্যাকটিভিটি, অ্যাফোর্ডেবিলিটি এবং স্টুডেন্ট ভয়েসের ভিত্তিতে তালিকা করা হয়েছে।

আড়াই লাখ মানুষ এবং কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটির র‌্যাঙ্কিংয়ে থাকা দুটি বিশ্ববিদ্যালয় কোনো শহরে থাকলে সেই শহরকে তালিকায় আনা হয়। ২০১৯ খ্রিষ্টাব্দ থেকে কিউএস বেস্ট স্টুডেন্ট সিটিজ র‌্যাঙ্কিং প্রকাশ করে আসছে কিউএস। করোনার কারণে ২০২০ ও ২০২১-এর র‌্যাঙ্কিং প্রকাশ করা হয়নি।

কিউএস সেরা স্টুডেন্ট সিটিজ র্যাঙ্কিংয়ে মোট স্কোর ১০০-এর মধ্যে ১০০ পেয়ে লন্ডন সবার শীর্ষে। দ্বিতীয় ও তৃতীয় স্থানে জাপানের টোকিও ও দক্ষিণ কোরিয়ার সিউল। টোকিও ৯৮, সিউল ৯৬.৭ স্কোর।

এরপর সেরা ১০–এ অস্ট্রেলিয়ার মেলবোর্ন (৯৭.৩), জার্মানির মিউনিখ (৯৭.১), ফ্রান্সের প্যারিস (৯৬.৩), অস্ট্রেলিয়ার সিডনি (৯৬.২), জার্মানির বার্লিন (৯৫), সুইজারল্যান্ড (৯৫) এবং যুক্তরাষ্ট্রের বোস্টন (৯২.৩)। 

এরপর আছে কানাডার টরন্টো (৯২.১), অস্ট্রিয়ার ভিয়েনা (৯১.১), কানাড মন্ট্রিয়ল (৯০.৯), জাপানের কিয়োটো–ওসাকা–কোবে (৯০.৮), সিঙ্গাপুরের সিঙ্গাপুর সিটি (৯০.৭), যুক্তরাজ্যের এডিনবার্গ (৯০.২), আমেরিকার নিউইয়র্ক (৮৯.৬), কানাডার ভ্যাঙ্কুভার (৮৮.৭), সুইজারল্যান্ডের লুজান (৮৭.৫), আমেরিকার সানফ্রান্সিসকোর স্কোর (৮৭.৪)।

৬টি মানদণ্ডের ভিত্তিতে কিউএস বেস্ট স্টুডেন্ট সিটিজ র্যাঙ্কিং করা হয়। এগুলো হলো ইউনিভার্সিটি র্যাঙ্কিংস; স্টুডেন্ট মিক্স, ডিজায়ারেবিলিটি, এমপ্লয়ার অ্যাকটিভিটি, অ্যাফোর্ডেবিলিটি এবং স্টুডেন্ট ভয়েস।

তালিকায় এশিয়ার ৪৯টি শহরের নাম এসেছে, সবার শীর্ষে রয়েছে টোকিও। তালিকায় ভারতের তিনটি ও বাংলাদেশের একটি শহরের নাম আছে। তবে পাকিস্তানের কোনো শহর তালিকায় জায়গা পায়নি। তালিকার ১৪৯ নম্বরে থাকা ঢাকার স্কোর ৪৪.১।
বিশ্বের ৫০টি দেশের অভিজ্ঞ পেশাজীবীদের সঙ্গে একসঙ্গে কাজ করার সুযোগ হবে ইন্টার্নশিপ করা প্রার্থীদের

প্রাথমিকের তৃতীয় ধাপের মৌখিক পরীক্ষা শুরু ৯ মে - dainik shiksha প্রাথমিকের তৃতীয় ধাপের মৌখিক পরীক্ষা শুরু ৯ মে প্রাথমিকের তৃতীয় ধাপে লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের নতুন নির্দেশনা - dainik shiksha প্রাথমিকের তৃতীয় ধাপে লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের নতুন নির্দেশনা ঢাকার তাপমাত্রা দেখে স্কুল বন্ধের সিদ্ধান্ত নয়: শিক্ষামন্ত্রী - dainik shiksha ঢাকার তাপমাত্রা দেখে স্কুল বন্ধের সিদ্ধান্ত নয়: শিক্ষামন্ত্রী তাপমাত্রা ৪২ ডিগ্রির বেশি হলে স্থানীয়ভাবে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হতে পারে - dainik shiksha তাপমাত্রা ৪২ ডিগ্রির বেশি হলে স্থানীয়ভাবে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হতে পারে বঙ্গবন্ধুকে হারিয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে শিক্ষাখাত - dainik shiksha বঙ্গবন্ধুকে হারিয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে শিক্ষাখাত আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি - dainik shiksha আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.011549949645996