উপবৃত্তি পাবেন ২ হাজার ১৩১ বিএড প্রশিক্ষণার্থী - দৈনিকশিক্ষা

উপবৃত্তি পাবেন ২ হাজার ১৩১ বিএড প্রশিক্ষণার্থী

নিজস্ব প্রতিবেদক |

২ হাজার ১৩১ জন বিএড প্রশিক্ষার্ণীকে পেশামূলক উপবৃত্তি দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে। ১৪টি সরকারি শিক্ষক প্রশিক্ষণ কলেজে বিএড প্রশিক্ষণরত এসব শিক্ষককে উপবৃত্তি দেওয়া হবে। ২০২১-২২ অর্থবছরের জন্য রাজস্ব খাতভুক্ত পেশামূলক উপবৃত্তির কোটা বণ্টন করে আদেশ জারি করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। 

আগামী ২৫ নভেম্বরের মধ্যে এসব প্রশিক্ষাণার্থীদের উপবৃত্তির গেজেট জারি করতে সরকারি টিটিসিগুলোকে বলা হয়েছে।

সোমবার বিএড প্রশিক্ষণার্থীদের বৃত্তির কোটা বণ্টন করে জারি করা আদেশ প্রকাশ করা হয়েছে। গত ২ নভেম্বর তারিখে জারি করা আদেশটি অধিদপ্তর থেকে ১৪টি সরকারি শিক্ষক প্রশিক্ষণ কলেজে পাঠানো হয়েছে। 

জানা গেছে, ঢাকা সরকারি টিচার্স ট্রেনিং কলেজের ৩৮০জন, ফেনী সরকারি টিচার্স ট্রেনিং কলেজের ৫৬ জন, ময়মনসিংহ সরকারি টিচার্স ট্রেনিং কলেজের ২৭০জন, ময়মনসিংহ সরকারি মহিলা টিচার্স ট্রেনিং কলেজের ৫৯জন, কুমিল্লা সরকারি টিচার্স ট্রেনিং কলেজের ১৭৯জন, খুলনা সরকারি টিচার্স ট্রেনিং কলেজের ৯৪জন, রাজশাহী সরকারি টিচার্স ট্রেনিং কলেজের ১৭৮জন, চট্টগ্রাম সরকারি টিচার্স ট্রেনিং কলেজের ২৯৯জন, রংপুর সরকারি টিচার্স ট্রেনিং কলেজের ২১৪জন, যশোর সরকারি টিচার্স ট্রেনিং কলেজের ১২৯জন, পাবনা সরকারি টিচার্স ট্রেনিং কলেজের ৬৯জন, সিলেট সরকারি টিচার্স ট্রেনিং কলেজের ৫৫জন, ফরিদপুর সরকারি টিচার্স ট্রেনিং কলেজের ৫৩জন এবং বরিশালের শহীদ অবদুর রব সেরনিয়াবাত টিচার্স ট্রেনিং কলেজের ৯৭জন প্রশিক্ষাণার্থী এক বছরের জন্য পেশামূলক উপবৃত্তি পাবেন। 

বিএড প্রশিক্ষণার্থীদের পেশামূলক উপবৃত্তি দেওয়ার বিষয়ে কিছু শর্ত দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। শর্ত হিসেবে বলা হয়েছে, এ বৃত্তির ব্যয় চলতি (২০২১-২০২২) অর্থ বছরের রাজস্ব বাজেটের বৃত্তি-মেধাবৃত্তি খাত থেকে নির্বাহ করা হবে। উপবৃত্তির হার শিক্ষা মন্ত্রণালয়ের ২০১৬ খ্রিষ্টাব্দের ৪ ফেব্রুয়ারি জারি করা

প্রজ্ঞাপন  অনুযায়ী অনুসরনীয়। সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের ওয়েবসাইটে পেশামূলক উপবৃত্তিপ্রাপ্ত প্রশিক্ষণার্থী বিষয়ক একটি সেবাবক্স তৈরি করে বৃত্তির গেজেট ও বিজ্ঞপ্তি বা অফিস আদেশ নিয়মিত আপলোড করতে হবে। উপবৃত্তির জন্য নির্বাচিত শিক্ষার্থীদের তথ্য এমআইএস সফটওয়্যারে এন্ট্রির সময়সীমা পরবর্তীতে বিজ্ঞপ্তি জারি করে জানিয়ে দেওয়া হবে।

অধিদপ্তর আরও বলেছে, পেশামূলক উপবৃত্তিপ্রাপ্ত প্রশিক্ষণার্থীদের গেজেট আগামী ২৫নভেম্বরের মধ্যে প্রকাশ করতে হবে এবং গেজেটের এক সেট হার্ডকপি মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক বরাবর পাঠাতে হবে। উপবৃত্তিপ্রাপ্তদের গেজেটের সফট কপি ই-মেইলে ([email protected])অধিদপ্তরে পাঠাতে হবে। 

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল SUBSCRIBE করতে ক্লিক করুন।

জড়িত মনে হলে চেয়ারম্যানও গ্রেফতার: ডিবির হারুন - dainik shiksha জড়িত মনে হলে চেয়ারম্যানও গ্রেফতার: ডিবির হারুন পছন্দের স্কুলে বদলির জন্য ‘ভুয়া’ বিবাহবিচ্ছেদ - dainik shiksha পছন্দের স্কুলে বদলির জন্য ‘ভুয়া’ বিবাহবিচ্ছেদ হিট স্ট্রোকের ঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা - dainik shiksha হিট স্ট্রোকের ঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা সনদ বাণিজ্য : কারিগরি শিক্ষা বোর্ড চেয়ারম্যানের স্ত্রী কারাগারে - dainik shiksha সনদ বাণিজ্য : কারিগরি শিক্ষা বোর্ড চেয়ারম্যানের স্ত্রী কারাগারে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে উপবৃত্তির জন্য সব অ্যাকাউন্ট নগদে রূপান্তরের নির্দেশ - dainik shiksha উপবৃত্তির জন্য সব অ্যাকাউন্ট নগদে রূপান্তরের নির্দেশ সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা - dainik shiksha সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা জাতীয়করণ আন্দোলনের শিক্ষক নেতা শেখ কাওছার আলীর বরখাস্ত অনুমোদন - dainik shiksha জাতীয়করণ আন্দোলনের শিক্ষক নেতা শেখ কাওছার আলীর বরখাস্ত অনুমোদন ১৭তম ৩৫-প্লাস শিক্ষক নিবন্ধিতদের বিষয়ে চেম্বার আদালত যা করলো - dainik shiksha ১৭তম ৩৫-প্লাস শিক্ষক নিবন্ধিতদের বিষয়ে চেম্বার আদালত যা করলো দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে তিন স্তরে সনদ বিক্রি করতেন শামসুজ্জামান, দুদকের দুই কর্মকর্তার সম্পৃক্ততা - dainik shiksha তিন স্তরে সনদ বিক্রি করতেন শামসুজ্জামান, দুদকের দুই কর্মকর্তার সম্পৃক্ততা please click here to view dainikshiksha website Execution time: 0.0062069892883301