এইচএসসি-আলিম পরীক্ষার ফরম পূরণ শুরু - দৈনিকশিক্ষা

এইচএসসি-আলিম পরীক্ষার ফরম পূরণ শুরু

নিজস্ব প্রতিবেদক |

এইচএসসি ও আলিম পরীক্ষার ফরম পূরণ আজ বৃহস্পতিবার (১২ আগস্ট) শুরু হয়েছে। আগামী ২৫ আগস্ট পর্যন্ত এসব পরীক্ষার ফরম পূরণ চলবে। স্বাস্থ্যবিধি মেনে ঘরে বসেই অনলাইনে পরীক্ষার্থীদের ফরম পূরণের কার্যক্রম পরিচালনা করতে বলা হয়েছে কলেজ-মাদরাসাগুলোকে। আর সোনালী ব্যাংক ও মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসের মাধ্যমে ফরম পূরণের ফি জমা দিতে হবে শিক্ষার্থীদের। ইতোমধ্যে শিক্ষা বোর্ডগুলো ও মাদরাসা শিক্ষা বোর্ড থেকে এইচএসসি ও আলিম পরীক্ষার্থীদের ফরম পূরণের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। ফরম পূরণের বিজ্ঞপ্তিতে এইচএসসি ও আলিম পরীক্ষার ফরম পূরণের ফিয়ের বিস্তারিত বিবরণ দেওয়া হয়েছে। 

জানা গেছে, বুধবার (১১ আগস্ট) ঢাকা বোর্ড ও মাদরাসা শিক্ষা বোর্ড ওয়েবসাইটে শিক্ষার্থীদের সম্ভাব্যতালিকা প্রকাশ করেছে। ১২ আগস্ট থেকে ২৫ আগস্ট পর্যন্ত এইচএসসি ও আলিম পরীক্ষার্থীরা অনলাইনে ফরম পূরণ করতে পারবেন। ফরম পূরণের এসএমএস পাওয়ার পর ৩০ আগস্টের মধ্যে শিক্ষার্থীদের ফি জমা দিতে হবে।

যথাযথ স্বাস্থ্যবিধি মেনে ঘরে বসে অনলাইনে এইচএসসি ও আলিম পরীক্ষার্থীদের ফরম পূরণ ও ফি জমা দিতে হবে। কোন অবস্থাতেই পরীক্ষার্থী বা তার অভিভাবককে শিক্ষা প্রতিষ্ঠানে স্বশরীরে আসতে বলা যাবে না। প্রয়োজনে মোবাইলে ফোন করে শিক্ষার্থীদের ফরম পূরণের বিষয় জানাতে হবে।

করোনা অতিমারির কারণে সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় এইচএসসি ও আলিম পরীক্ষার্থীদের নির্বাচনী পরীক্ষা অনুষ্ঠিত হবে না। এ সংক্রান্ত কোন ফি আদায় করতে পারবে না কলেজ-মাদরাসাগুলো। কেবল বৈধ রেজিস্ট্রেশনকরী শিক্ষার্থীরা এইচএসসি আলিম পরীক্ষার ফরম পূরণ করতে পারবেন। নিয়মিত, অনিয়মিত, আংশিক বিষয়ে ফেল কার, শুধু আবশ্যিক বিষয়ে ফেল করা, প্রাইভেট পরীক্ষার্থী, জিপিএ উন্নয়ন পরীক্ষার্থী সবাইকেই ফরম পূরণ করতে হবে। 

এইচএসসি ও আলিম পরীক্ষার ফি বাবদ শিক্ষার্থীদের কাছ থেকে পত্র প্রতি ১০০ টাকা, ব্যবহারিকের ফি বাবদ পত্র প্রতি ৫ টাকা, একাডেমিক ট্রান্সক্রিপ্টের ফি বাবদ পরীক্ষার্থী প্রতি ৫০ টাকা, মূল সনদ বাবদ শিক্ষার্থী প্রতি ১০০ টাকা, বয়েজ স্কাউট ও গার্লস গাইড ফি বাবদ ১৫ টাকা এবং জাতীয় শিক্ষা সপ্তাহ ফি বাবদ পরীক্ষার্থী প্রতি ৫ টাকা নির্ধারণ করা হয়েছে। অনিয়মিত পরীক্ষার্থীর ক্ষেত্রে ১০০ টাকা রিটেনশন ফি দিয়ে ফরম পূরণ করতে হবে। এছাড়া জিপিএ উন্নয়ন ও প্রাইভেট পরীক্ষার্থীদেরও ১০০ টাকা ফি নির্ধারণ করা হয়েছে। অনিয়মিত পরীক্ষার্থীদের ১০০ টাকা সনদ ফি দিতে হবে।

এইচএসসি ও আলিম পরীক্ষার কেন্দ্র ফি বাবদ প্রতি পরীক্ষার্থীকে ৩০০ টাকা ও ব্যবহারিক পরীক্ষার ব্যবস্থাপনার জন্য পত্র প্রতি ৫ টাকা ফি দিতে হবে পরীক্ষার্থীদের। ব্যবহারিক নোটবুক মূল্যায়ন ফি পত্রপ্রতি ৫ টাকা নিধারণ করা হয়েছে। 

ঢাকা বোর্ড জানিয়েছে, বোর্ড ফি ও কেন্দ্র ফি বাবদ বিজ্ঞান বিভাগের এইচএসসি পরীক্ষার্থীদের মোট ১ হাজার ১৬০ টাকা, মানবিক ও ব্যবসা শাখার পরীক্ষার্থীদের ১ হাজার ৭০ টাকা মোট ফি নির্ধারণ করা হয়েছে।  

এদিকে মাদরাসা শিক্ষা বোর্ড জানিয়েছে, বোর্ড ফি ও কেন্দ্র ফিসহ বিজ্ঞান বিভাগের আলিম পরীক্ষার্থীদের ফরম পূরণে ১ হাজার ১৩০ টাকা এবং সাধারণ ও মুজ্জাবিদ মাহির বিভাগের শিক্ষার্থীদের ফরম পূরণে ১ হাজার ৭০ টাকা ফি দিতে হবে। 

যদিও কলেজগুলো বিরুদ্ধে পরীক্ষার্থীদের বোর্ড পরীক্ষার ফরমপূরণে অতিরিক্ত টাকা আদায়ের অভিযোগ দীর্ঘদিনের। এবার এইচএসসির ফরম পূরণে অতিরিক্ত ফি আদায় বন্ধে নতুন কৌশল হাতে নিয়েছে সরকার। প্রযুক্তির ব্যবহার করে ফরমপূরণের সফটওয়্যারের মধ্যেমে এইচএসসি পরীক্ষার্থীদের ফরম পূরণের টাকা আদায় করা হবে। কলেজ কর্তৃপক্ষ ফরম পূরণের সফটওয়ারে শিক্ষার্থীদের কাছ থেকে প্রাপ্য উল্লেখ করবে। অপরদিকে বোর্ডের প্রাপ্য টাকার পরিমান সফটওয়্যারে অন্তর্ভুক্ত করবে। এবার এইচএসসির ফরম পূরণ অনলাইনে করা হবে। পরীক্ষার্থীরা সোনালী সেবা ও মোবাইল ব্যাংকিং অ্যাকাউন্টের মাধ্যমে ফি জমা দেবে। ফি গ্রহণকারী ব্যাংক ও মোবাইল ব্যাংকিং প্রতিষ্ঠানগুলো কলেজ ও বোর্ডের প্রাপ্য পাঠিয়ে দেবে। এতে করে কলেজগুলো অতিরিক্ত টাকা আদায় করতে পারবে না বলে মনে করছেন শিক্ষা বোর্ডের কর্মকর্তারা।

পরীক্ষার্থী বা তার অভিভাবক এ বছর সোনালী ব্যাংকের অনলাইন পেমেন্ট সিস্টেমের মাধ্যমে ঘরে বসেই বোর্ড ফি, কেন্দ্র ফি ও প্রতিষ্ঠানের পাওনা পরিশোধ করবেন। ফি পরিশোধের বিস্তারিত প্রক্রিয়া নির্দেশিকা ঢাকা বোর্ড ও মাদরাসা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে দেওয়া থাকবে। শিক্ষার্থীরা সোনালী ব্যাংক বা মোবাইল ফিনান্সিয়াল সার্ভিসের বিকাশ, নগদ, রকেট, শিউর ক্যাশ বা উপায়ের মধ্যেমে পরিশোধ করতে পারবেন। 

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল    SUBSCRIBE   করতে ক্লিক করুন।

এমপিও কোড পেলো আরো ১৪ স্কুল-কলেজ - dainik shiksha এমপিও কোড পেলো আরো ১৪ স্কুল-কলেজ নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী হিটস্ট্রোকে বিশ্ববিদ্যালয় ছাত্র তূর্যের মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে বিশ্ববিদ্যালয় ছাত্র তূর্যের মৃত্যু পরীক্ষার নাম এসএসসিই থাকবে, ওয়েটেজ ৫০ শতাংশ - dainik shiksha পরীক্ষার নাম এসএসসিই থাকবে, ওয়েটেজ ৫০ শতাংশ ফরেনসিক অডিটে ফাঁসছেন দশ হাজার জাল সনদধারী - dainik shiksha ফরেনসিক অডিটে ফাঁসছেন দশ হাজার জাল সনদধারী কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের পিএইচডি ফেলোশিপ - dainik shiksha প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের পিএইচডি ফেলোশিপ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি জড়িত মনে হলে চেয়ারম্যানও গ্রেফতার: ডিবির হারুন - dainik shiksha জড়িত মনে হলে চেয়ারম্যানও গ্রেফতার: ডিবির হারুন সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা - dainik shiksha সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা please click here to view dainikshiksha website Execution time: 0.0071718692779541