এইচএসসি পরীক্ষার্থী ১৪ লাখ - দৈনিকশিক্ষা

এইচএসসি পরীক্ষার্থী ১৪ লাখ

নিজস্ব প্রতিবেদক |

আগামী ২ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে এইচএসসি ও সমমানের পরীক্ষা। চলতি বছরের এইচএসসি, আলিম ও এইচএসসি ভোকেশনাল ও বিএম পরীক্ষায় সারাদেশের ১৩ লাখ ৯৯ হাজার ৬৯০ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছেন। এদের মধ্যে ছাত্র ৭ লাখ ২৯ হাজার ৭৩৮ জন ও ছাত্রী ৬ লাখ ৬৯ হাজার ৯৫২ জন। ২ হাজার ৬২১ টি কেন্দ্রে ৯ হাজার ১৮৩টি প্রতিষ্ঠানের এসব শিক্ষার্থী চলতি বছরের এইচএসসি পরীক্ষায় অংশ নিচ্ছেন। 

বৃহস্পতিবার বিকেলে শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

মন্ত্রী জানান, এর মধ্যে ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের ১১ লাখ ৩৮ হাজার ১৭ জন পরীক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশ নেবেন। ৪ হাজার ৬৫৮টি প্রতিষ্ঠানের এসব শিক্ষার্থী ১ হাজার ৫১৫টি কেন্দ্রে এইচএসসি পরীক্ষায় অংশ নেবেন। এদের মধ্যে ছাত্র ৫ লাখ ৬৩ হাজার ১১৩ জন ও ছাত্রী ৫ লাখ ৭৪ হাজার ৯০৪ জন। 

মন্ত্রী আরও জানান, মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিতব্য আলিম পরীক্ষায় ১ লাখ ১৩ হাজার ১৪৪ জন পরীক্ষার্থী অংশ নেবেন। এ পরীক্ষায় ৬১ হাজার ৭৩৮ জন ছাত্র ও ৫১ হাজার ৪০৬ জন ছাত্রী অংশ নিচ্ছেন। ৪৪৭টি কেন্দ্রে ২ হাজার ৬৯২টি মাদরাসার এসব পরীক্ষার্থী আলিম পরীক্ষা দেবেন।

মন্ত্রী জানান, কারিগরি শিক্ষা বোর্ডেরে অধীনে এইচএসসি বিএম ও ভোকেশনাল পরীক্ষায় ১ লাখ ৪৮ হাজার ৫০৩ জন পরীক্ষার্থী অংশ নেবেন। এদের মধ্যে ছাত্র ১ লাখ ৪ হাজার ৮২৭ জন ও ছাত্রী ৪৩ হাজার ৬৪২ জন। ৬৫৯টি কেন্দ্রে ১ হাজার ৮৩৩ টি প্রতিষ্ঠানের এসব শিক্ষার্থী এইচএসসি বিএম ও ভোকেশনাল পরীক্ষায় অংশ নেবেন। 

এদিকে এইচএসসি ও সমমানের পরীক্ষা নকলমুক্ত ও সুষ্ঠু পরিবেশে আয়োজনের লক্ষ্যে আগামী ৩ জানুয়ারি পর্যন্ত সব কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। মন্ত্রী বলেছেন,  সুষ্ঠ ও নকলমুক্ত পরিবেশে পরীক্ষা অনুষ্ঠানের জন্য ২৫ নভেম্বর থেকে ৩ জানুয়ারি পর্যন্ত দেশের সকল কোচিং সেন্টার বন্ধ থাকবে।

হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য - dainik shiksha হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা - dainik shiksha ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক - dainik shiksha সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি - dainik shiksha ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার - dainik shiksha রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0064239501953125