এইচএসসির অষ্টম দিনে অনুপস্থিত ১৭ হাজার পরীক্ষার্থী - দৈনিকশিক্ষা

এইচএসসির অষ্টম দিনে অনুপস্থিত ১৭ হাজার পরীক্ষার্থী

নিজস্ব প্রতিবেদক |

এইচএসসি পরীক্ষার অষ্টম দিনে নয়টি সাধারণ বোর্ডের অধীনে অনুষ্ঠিত ইসলামের ইতিহাস ও সংস্কৃতি দ্বিতীয় পত্র ও ইতিহাস দ্বিতীয় পত্র এবং উৎপাদন ব্যবস্থাপনা ও বিপণন দ্বিতীয় পত্র ও ফিন্যান্স ব্যাংকিং ও বিমা দ্বিতীয় পত্র পরীক্ষা দেননি সারাদেশের ১৭ হাজার ৩৭ জন পরীক্ষার্থী। এদিন কোন পরীক্ষার্থী বা কক্ষপরিদর্শককে বহিষ্কার করা হয়নি।

সোমবার (১৩ ডিসেম্বর) সকালে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি দ্বিতীয় পত্র ও ইতিহাস দ্বিতীয় পত্র পরীক্ষা অনুপস্থিত ছিলেন ১১ হাজার ৯০৮ জন পরীক্ষার্থী। এ পরীক্ষায় সারাদেশে কোন পরীক্ষার্থী বহিষ্কৃত হননি। আর দুপুরে উৎপাদন ব্যবস্থাপনা ও বিপণন দ্বিতীয় পত্র ও ফিন্যান্স ব্যাংকিং ও বিমা দ্বিতীয় পত্র পরীক্ষায় ৫ হাজার ১২৯ জন অনুপস্থিত ছিলেন। এ পরীক্ষায়ও কেউ বহিস্কৃত হননি। সন্ধ্যায় শিক্ষা মন্ত্রণালয়ের পরীক্ষা নিয়ন্ত্রণ কক্ষ দৈনিক শিক্ষাডটকমকে এ তথ্য নিশ্চিত করেছে।

জানা গেছে, এইচএসসি পরীক্ষার অষ্টম দিন সকালে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি দ্বিতীয় পত্র ও ইতিহাস দ্বিতীয় পত্র পরীক্ষায় ঢাকা বোর্ডের ২ হাজার ৪৭০ জন, চট্টগ্রাম বোর্ডের ৮৪০ জন, রাজশাহী বোর্ডের ১ হাজার ৬৫৪ জন, বরিশাল বোর্ডের ৯৪২ জন, সিলেট বোর্ডের ৯০০ জন, দিনাজপুর বোর্ডের ১ হাজার ৬৬০ জন, কুমিল্লা বোর্ডের ১ হাজার ১২৫ জন, ময়মনসিংহ বোর্ডের ৬৯৪ জন এবং যশোর বোর্ডের ১ হাজার ৬৫৯ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিলেন। এ পরীক্ষায় কোনো পরীক্ষার্থী বা কক্ষ পরিদর্শক বহিষ্কার হননি। 

এদিকে এইচএসসি পরীক্ষার অষ্টম দিন দুপুরে উৎপাদন ব্যবস্থাপনা ও বিপণন দ্বিতীয় পত্র ও ফিন্যান্স ব্যাংকিং ও বিমা দ্বিতীয় পত্র পরীক্ষায় ঢাকা বোর্ডের ১ হাজার ৫৫৯ জন, চট্টগ্রাম বোর্ডে ৬১৫ জন, রাজশাহী বোর্ডে ৫২৩ জন, বরিশাল বোর্ডের ৩৭৮ জন, সিলেট বোর্ডের ১৮৬ জন, দিনাজপুর বোর্ডের ৫০০ জন, কুমিল্লা বোর্ডের ৮০৯ জন, ময়মনসিংহ বোর্ডের ১৭২ জন এবং যশোর বোর্ডের ৩৮৭ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিলেন। এ কোনো পরীক্ষার্থী বা পরীক্ষক বহিষ্কৃত হননি।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি থেকে পাওয়া তথ্যমতে, এবার দেশের সাধারণ ৯টি শিক্ষা বোর্ডে শুধু এইচএসসি পরীক্ষা দিচ্ছেন ১১ লাখ ৩৮ হাজার ১৭ জন। এর মধ্যে ছাত্র পাঁচ লাখ ৬৩ হাজার ১১৩ জন। ছাত্রী পাঁচ লাখ ৭৪ হাজার ৯০৪ জন। আর মাদরাসা বোর্ডের অধীনে আলিম পরীক্ষা দিচ্ছেন এক লাখ ১৩ হাজার ১৪৪ জন। এতে ছাত্র ৬১ হাজার ৭৩৮ জন। ছাত্রী ৫১ হাজার ৪০৬ জন। এ ছাড়া কারিগরি শিক্ষা বোর্ডের এইচএসসি (বিএম বা ভোকেশনাল) পরীক্ষা দিচ্ছেন এক লাখ ৪৮ হাজার ৫২৯ জন। এতে ছাত্র এক লাখ চার হাজার ৮২৭ জন। ছাত্রী ৪৩ হাজার ৬৪২ জন।

এইচএসসি পরীক্ষার জন্য ২৫ নভেম্বর থেকে ৩ জানুয়ারি পর্যন্ত সব কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। এ বছর ১১টি শিক্ষা বোর্ডে ১৩ লাখ ৯৯ হাজারের বেশি শিক্ষার্থী ৯ হাজার ১৮৩টি প্রতিষ্ঠান থেকে দুই হাজার ৬২১টি কেন্দ্রে পরীক্ষা দিচ্ছেন।

প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী - dainik shiksha প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের - dainik shiksha পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার - dainik shiksha ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি - dainik shiksha ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় - dainik shiksha শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে - dainik shiksha ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে please click here to view dainikshiksha website Execution time: 0.0031101703643799