এইচএসসির ফরম পূরণের সময় ফের বাড়বে - দৈনিকশিক্ষা

এইচএসসির ফরম পূরণের সময় ফের বাড়বে

নিজস্ব প্রতিবেদক |

চলতি বছরের এইচএসসি ও সমমান পরীক্ষার ফরম পূরণে ফের সুযোগ পাবেন শিক্ষার্থীরা। অনেক শিক্ষার্থী অর্থনৈতিক কারণে ও নানা জটিলতায় ফরম পূরণ করতে পারেন নি। এসব শিক্ষার্থীকে ফরম পূরণে ফের সুযোগ দিচ্ছে শিক্ষা প্রশাসন। আগামী সপ্তাহের রোব বা সোমবার এ বিষয়টি নিয়ে আন্তঃশিক্ষাবোর্ড সমন্বয় সাব কমিটির সভায় আলোচনা করবেন শিক্ষা বোর্ডগুলোর কর্তারা। সভায় সিদ্ধান্ত নিয়ে ফরম পূরণের সময় ফের বাড়ানো হবে। 

শুক্রবার (১০ সেপ্টেম্বর) দৈনিক শিক্ষাডটকমের পক্ষ থেকে করা এক প্রশ্নের জবাবে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব কমিটির সভাপতি ও ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নেহাল আহমেদ এসব তথ্য নিশ্চিত করেছেন।

শিক্ষা প্রশাসন সূত্রে জানা গেছে, চলতি বছরের এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করতে ১৪ লাখ ৭ হাজার ৬০ জন শিক্ষার্থী ফরম পূরণ করেছেন। এজন্য আবেদন ও নির্ধারিত ফি জমা দিয়েছেন তারা। গত বছর এ সংখ্যা ছিল ১৩ লাখ ৬৫ হাজার ৭৮৯ জন। সে হিসাবে গত বছরের তুলনায় এবার পরীক্ষার্থী বেড়েছে ৪১ হাজারের বেশি। এ সংখ্যা আরও বাড়বে বলে জানিয়েছেন আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব কমিটির সভাপতি। 

শুক্রবার চেয়ারম্যান অধ্যাপক নেহাল আহমেদ দৈনিক শিক্ষাডটকমকে বলেন, এইচএসসি ও সমমানের পরীক্ষার ফরম পূরণের সময় আরও বাড়বে। এইচএসসি ও সমামনের পরীক্ষায় ফরম পূরণ করা শিক্ষার্থীর সংখ্যাও আরও বাড়বে। অনেক শিক্ষার্থী অর্থনৈতিক কারণসহ নানা জটিলতায় ফরম পূরণ করতে পারেন নি। তাদের ফের ফরম পূরণের সুযোগ দেওয়া হবে। 

তিনি আরও জানান, আগামী সপ্তাহের রোব বা সোমবার আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব কমিটির সভা আছে। সভায় সব বোর্ড চেয়ারম্যানদের সাথে আলোচনা করে ফরম পূরণের সময় আবারও বাড়ানো হবে। 

‘সারা দেশের শিক্ষার্থীদের এক সাথে ফরম পূরণের সুযোগ দিতে চাই। এ জন্য সব বোর্ড চেয়ারম্যানদের সাথে আলোচনা করে ফরম পূরণের সময় এক যোগে বাড়ানো হবে। শিগগিরই এ বিষয়ে নির্দেশনা পাবেন শিক্ষার্থী ও শিক্ষকরা’, যোগ করেন অধ্যাপক নেহাল আহমেদ। 
 
১২ আগস্ট থেকে ফরম পূরণ শুরু হয়ে ৪ সেপ্টেম্বর শেষ হয়। করোনা পরিস্থিতিতে সরকারের কঠোর বিধিনিষেধের কারণে এর আগে কয়েক দফায় এইচএসসির ফরম পূরণ কার্যক্রম স্থগিত করা হয়েছিল।

আন্তঃ শিক্ষা বোর্ড সমন্বয় সাব কমিটি সূত্র দৈনিক শিক্ষাডটকমকে জানায়, এবার ঢাকা বোর্ডে ফরম পূরণ করেছেন ৩ লাখ ৭ হাজার ৪৭৮ জন। বরিশাল বোর্ডে ৬৬ হাজার ৯৭৮, চট্টগ্রাম বোর্ডে ৯৬ হাজার ৮১২, কুমিল্লা বোর্ডে ১ লাখ ১৪ হাজার ৭১১, দিনাজপুর বোর্ডে ১ লাখ ১৩ হাজার ৩০৬, যশোর বোর্ডে ১ লাখ ২৮ হাজার ৪৫৬, ময়মনসিংহ বোর্ডে ৬৯ হাজার ৩০৭, রাজশাহী বোর্ডে ১ লাখ ৪৬ হাজার ৪৬৯ ও সিলেট বোর্ডে ফরম পূরণ করেছেন ৬৬ হাজার ১০১ জন। এছাড়া মাদরাসা বোর্ডে ১ লাখ ১১ হাজার ১৩৭ ও কারিগরিতে ঢাকা বোর্ডে ফরম পূরণ করেছেন ১ লাখ ৮৬ হাজার ৩০৫ জন।

করোনা মহামারিতে গত বছর এইচএসসি পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি। জেএসসি ও এসএসসি পরীক্ষার ফলের গড়ের ওপর এইচএসসির ফল ঘোষণা করা হয়। এ বছর ৮৪ দিনের পাঠ পরিকল্পনার ভিত্তিতে পরীক্ষা নেওয়ার পরিকল্পনা রয়েছে। করোনা মহামারি পরিস্থিতিতে আগামী ডিসেম্বর মাসের মাঝামাঝি সময়ে শুধু নৈর্বাচনিক বিষয়গুলোর ওপর এইচএসসি ও সমমান পরীক্ষা আয়োজন করা হবে বলে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানিয়েছেন। 

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE করতে ক্লিক করুন।

উপবৃত্তির জন্য সব অ্যাকাউন্ট নগদে রূপান্তরের নির্দেশ - dainik shiksha উপবৃত্তির জন্য সব অ্যাকাউন্ট নগদে রূপান্তরের নির্দেশ কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা - dainik shiksha সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা জাতীয়করণ আন্দোলনের শিক্ষক নেতা শেখ কাওছার আলীর বরখাস্ত অনুমোদন - dainik shiksha জাতীয়করণ আন্দোলনের শিক্ষক নেতা শেখ কাওছার আলীর বরখাস্ত অনুমোদন ১৭তম ৩৫-প্লাস শিক্ষক নিবন্ধিতদের বিষয়ে চেম্বার আদালত যা করলো - dainik shiksha ১৭তম ৩৫-প্লাস শিক্ষক নিবন্ধিতদের বিষয়ে চেম্বার আদালত যা করলো দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে তিন স্তরে সনদ বিক্রি করতেন শামসুজ্জামান, দুদকের দুই কর্মকর্তার সম্পৃক্ততা - dainik shiksha তিন স্তরে সনদ বিক্রি করতেন শামসুজ্জামান, দুদকের দুই কর্মকর্তার সম্পৃক্ততা স্মার্ট বাংলাদেশ নির্মাণ ও ‘বিশ্ব বই দিবস’ - dainik shiksha স্মার্ট বাংলাদেশ নির্মাণ ও ‘বিশ্ব বই দিবস’ শিক্ষার মান পতনে ডক্টরেট লেখা বন্ধ জার্মান পাসপোর্টে - dainik shiksha শিক্ষার মান পতনে ডক্টরেট লেখা বন্ধ জার্মান পাসপোর্টে please click here to view dainikshiksha website Execution time: 0.0030817985534668