এক নজরে এইচএসসি ও সমমানের মূল্যায়নের ফল - দৈনিকশিক্ষা

এক নজরে এইচএসসি ও সমমানের মূল্যায়নের ফল

নিজস্ব প্রতিবেদক |

বহু অপেক্ষার পর পরীক্ষা ছাড়াই ২০২০ খ্রিষ্টাব্দের এইচএসসি ও সমমানের ফল শনিবার (৩০ জানুয়ারি) প্রকাশ করা হয়েছে। এইচএসসি ও সমমানে ১ লাখ ৬১ হাজার ৮০৭ জন পরীক্ষার্থীকে জিপিএ ফাইভ দেয়া হয়েছে। সে হিসেবে মোট পরীক্ষার্থীর ১১ দশমিক ৮৩ শতাংশ জিপিএ ফাইভ পেয়েছেন। আর এইচএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নিতে ফরম পূরণ করা ১৩ লাখ ৬৭ হাজারের বেশি শিক্ষার্থী পাস করেছে। 

৯টি সাধারণ বোর্ড থেকে এইচএসসিতে জিপিএ ফাইভ পেয়েছেন ১ লাখ ৫৩ হাজার ৬১৪ জন শিক্ষার্থী। আর আলিমে জিপিএ ফাইভ পেয়েছে ৪ হাজার ৪৮ জন শিক্ষার্থী। এইচএসসি বিএমে জিপিএ ফাইভ পেয়েছে ৪ হাজার ১৪৫ জন শিক্ষার্থী।

চলতি বছর ঢাকা বোর্ড থেকে ৩ লাখ ২৬ হাজার ৪১ শিক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশ নিতে ফরম পূরণ করেছিলেন। তারা সবাই পাস করেছেন। এ বোর্ডের ৫৭ হাজার ৯২৬ জন এইচএসসি পরীক্ষার্থীকে জিপিএ ফাইভ দেয়া হয়েছে। সে হিসেবে বোর্ডের শতকরা ১৭ দশমিক ৭৭ শতাংশ শিক্ষার্থী জিপিএ ফাইভ পেয়েছেন। আর  জিপিএ ৪ থেকে জিপিএ-৫ এর মধ্যে অর্থাৎ এ গ্রেড পেয়েছেন ১ লাখ ৬ হাজার ১২৩ জন শিক্ষার্থী। 

চট্টগ্রাম বোর্ড থেকে এইচএসসি পরীক্ষায় অংশ নিতে ফরম পূরণ করা ৯৭ হাজার ৯৬৭ শিক্ষার্থীর সবাই পাস করেছেন। বোর্ড থেকে ১২ হাজার ১৪৩ জন শিক্ষার্থী জিপিএ ফাইভ পেয়েছেন। সে হিসেবে ১২ দশমিক ৩৯ শতাংশ শিক্ষার্থী জিপিএ ফাইভ পেয়েছেন।  

কুমিল্লা বোর্ড থেকে ১ লাখ ২ হাজার ৩৪ জন শিক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশ নিতে ফরম পূরণ করেছিলেন। শতভাগ শিক্ষার্থী পাস করেছে। এ বোর্ড থেকে ৯ হাজার ৩৬৪ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছেন। মোট পরীক্ষার্থীর ৯ দশমিক ১৪ শতাংশ শিক্ষার্থী জিপিএ ফাইভ পেয়েছে। 

রাজশাহী বোর্ড থেকে ১ লাখ ৪৯ হাজার ৯৭৬ শিক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশ নিতে ফরম পূরণ করেছিলেন। মহামারি পরিস্থিতিতে পরীক্ষা ছাড়াই জেএসসি ও এসএসসি পরীক্ষার ফলের ভিত্তিতে এইচএসসি পরীক্ষার্থীদের ফল প্রকাশ করা হল। সে হিসেবে শতভাগ শিক্ষার্থী পাস করেছে। এ বোর্ড থেকে ২৬ হাজার ৫৬৮ জন শিক্ষার্থী জিপিএ ফাইভ পেয়েছেন। 

যশোর বোর্ড থেকে ১ লাখ ২১ হাজার ৫২৮ শিক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশ নিতে ফরম পূরণ করেছিলেন। তারা সবাই পাস করেছেন। এ বোর্ড থেকে ১২ হাজার ৮৯৬ জন শিক্ষার্থী জিপিএ ফাইভ পেয়েছেন। সে হিসেবে মোট পরীক্ষার্থীর ১০ দশমিক ৬১ শতাংশ শিক্ষার্থী জিপিএ ফাইভ পেয়েছেন।

সিলেট বোর্ড থেকে এইচএসসি পরীক্ষায় অংশ নিতে ফরম পূরণ করা ৭৫ হাজার ৩২৩ জন শিক্ষার্থীর সবাই পাস করেছেন। এ বোর্ড থেকে ৪ হাজার ২৪২ জন শিক্ষার্থী জিপিএ ফাইভ পেয়েছেন। সে হিসেবে সিলেট বোর্ডের ৫ দশমিক ৬৩ শতাংশ শিক্ষর্থীকে জিপিএ ফাইভ দেয়া হয়েছে।

ময়মনসিংহ বোর্ড থেকে ৮৪ হাজার ৪০৫ শিক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশ নিতে ফরম পূরণ করেছিলেন।  শতভাগ শিক্ষার্থী পাস করেছে। এ বোর্ড থেকে ১০ হাজার ৪০ জন শিক্ষার্থী জিপিএ ফাইভ পেয়েছেন। এ হিসেবে মোট পরীক্ষার্থীর ১১ দশমিক ৯০ শতাংশ জিপিএ ফাইভ পেয়েছে।   
চলতি বছর বরিশাল বোর্ড থেকে ৬৮ হাজার ৯২০ শিক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশ নিতে ফরম পূরণ করেছিলেন। তারা সবাই পাস করেছেন। এ বোর্ড থেকে ৫ হাজার ৫৬৮ জন শিক্ষার্থী জিপিএ ফাইভ পেয়েছেন। এ হিসেবে মোট পরীক্ষার্থীর ৮ দশমিক ০৮ শতাংশ জিপিএ ফাইভ পেয়েছে।   

দিনাজপুর বোর্ড থেকে ১ লাখ ১৮ হাজার ৭৩৫ জন শিক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশ নিতে ফরম পূরণ করেছিলেন। তারা সবাই পাস করেছেন। এ বোর্ড থেকে ১৪ হাজার ৮৭১ জন শিক্ষার্থী জিপিএ ফাইভ পেয়েছেন। সে হিসেবে মোট পরীক্ষার্থীর ১২ দশমিক ৫২ শতাংশ শিক্ষার্থী জিপিএ ফাইভ পেয়েছেন। 

চলতি বছর মাদরাসা বোর্ড থেকে ৮৮ হাজার ৩০২ জন শিক্ষার্থী ২ হাজার ৬৮৪টি মাদরাসা থেকে আলিম পরীক্ষায় অংশ নিতে ফরম পূরণ করেছিলেন। শতভাগ শিক্ষার্থী পাস করেছে। মাদরাসা শিক্ষা বোর্ড থেকে ৪ হাজার ৪৮ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছেন। সে হিসেবে জিপিএ ফাইভের হার ৪ দশমিক ৫৮ শতাংশ। গতবছর ২ হাজার ২৪৩ জন আলিম পরীক্ষায় জিপিএ ফাইভ পেয়েছিলেন। 

চলতি বছর কারিগরি শিক্ষা বোর্ড থেকে ১ লাখ ৩৩ হাজার ৭৪৬ শিক্ষার্থী ১ হাজার ৮৪০ টি প্রতিষ্ঠান থেকে এইচএসসি বিএম পরীক্ষায় অংশ নিতে ফরম পূরণ করেছিলেন। তারা সবাই পাস করেছেন। বোর্ড থেকে ৪ হাজার ১৪৫ জন শিক্ষার্থী জিপিএ ফাইভ পেয়েছেন। সে হিসেবে জিপিএ ফাইভ পাওয়ার হার ৩ দশমিক ১০ শতাংশ। গতবছর এ পরীক্ষায় জিপিএ ফাইভ পেয়েছিল ৩ হাজার ২৩৬ জন।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE  করতে ক্লিক করুন।

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0037908554077148