একক পরীক্ষায় বিশ্ববিদ্যালয়ে ভর্তি যেভাবে - দৈনিকশিক্ষা

একক পরীক্ষায় বিশ্ববিদ্যালয়ে ভর্তি যেভাবে

দৈনিকশিক্ষা প্রতিবেদক |

একক পরীক্ষা নিয়ে সব বিশ্ববিদ্যালয়ে ভর্তির প্রক্রিয়া আরো অন্তর্ভুক্তিমূলক হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। এ পরীক্ষা কিরকম হতে পারে সে বিষয়েও ধারণা দিয়েছেন তিনি। মন্ত্রী জানান, একক পরীক্ষা নিয়ে সব বিশ্ববিদ্যালয়ে ভর্তি প্রক্রিয়া চালাতে একটি অথরিটি গঠন করা হবে। এ অথরিটি বছরে একটি বা দুইটি ভর্তি পরীক্ষা নেবে। ওই পরীক্ষায় উচ্চমাধ্যমিক উত্তীর্ণ শিক্ষার্থীরা অংশ নেবেন। ওই পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে তিনি বিশ্ববিদ্যালয়ের ভর্তির আবেদন করতে পারবেন। তার প্রাপ্ত নম্বরের ওপর ভিত্তি করে তাকে বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ দেয়া হবে। 

সোমবার দুপুরে রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে (আমাই) নতুন শিক্ষাক্রম নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে একক পরীক্ষা নিয়ে সব বিশ্ববিদ্যালয়ে ভর্তির প্রক্রিয়া নিয়ে ধারণা দেন মন্ত্রী। 

শিক্ষামন্ত্রী বলেন, বর্তমানে ভর্তি পরীক্ষায় শুধু এইচএসসি ও সমমান উত্তীর্ণ শিক্ষার্থীরা অংশ নিতে পারতেন। তবে, অনেকে ইংরেজি মাধ্যম পড়ছে। ফলে একটি বিশাল জনগোষ্ঠি বিশ্ববিদ্যালয়ের ভর্তির সুযোগের বাইরে থেকে যান। একক পরীক্ষা পদ্ধতিতে ইংরেজি মাধ্যমের শিক্ষার্থীরাও বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পাবেন। 

তিনি আরো বলেন, শিক্ষার্থীরা একটি বই পড়ে তার ওপর উচ্চমাধ্যমিক পরীক্ষা দেন। পরে তারা ওই বইয়ের ওপরই বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দেন। এক একটি বিশ্ববিদ্যালয়ের জন্য আলাদা আলাদা করে পরীক্ষায় বসতে হয়। একক ভর্তি পরীক্ষা শুরু হলে শিক্ষার্থীদের সময় ও টাকা দুটোই সাশ্রয় হবে। 

একক পরীক্ষা নিয়ে বিশ্ববিদ্যালয়ের ভর্তি প্রক্রিয়া চালাতে ন্যাশনাল টেস্টিং অথরিটি বা এনটিএ গঠনের সিদ্ধান্ত ইতোমধ্যে হয়েছে। এনটিএ এ ভর্তি পরীক্ষা কিভাবে আয়োজন করবে সে বিষয়েও ধারণা দেন মন্ত্রী। বলেন, এ অথরিটি বছরে একটি বা দুইটি পরীক্ষা আয়োজন করবে। যেখানে উচ্চমাধ্যমিক পর্যায় উত্তীর্ণ সব শিক্ষার্থী অংশ নিতে পারবেন। ওই পরীক্ষার ভিত্তিতে প্রার্থীকে একটি নম্বর দেয়া হবে। যে নম্বরের ওপর ভিত্তি করে নির্ধারণ করা হবে কোনো শিক্ষার্থী কোনো বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পাবেন।

নতুন শিক্ষাক্রমের শিক্ষার্থীদের উচ্চশিক্ষায় ভর্তি নিয়ে মন্ত্রী বলেন, নতুন শিক্ষাক্রমের শিক্ষার্থীরা যখন উচ্চমাধ্যমিক পাস করবেন তখন বিশ্ববিদ্যালয়ের ভর্তি প্রক্রিয়াতেও পরিবর্তন আনা হবে। সে কার্যক্রম চলছে। তবে নতুন শিক্ষাক্রমের শিক্ষার্থীরা উচ্চমাধ্যমিক পাস করতে করতে একক পরীক্ষায় ভর্তি শুরু হয়ে যাবে। তাই অসুবিধা হবে না। 

একক পরীক্ষা নিয়ে দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তির চিন্তাভাবনা করছে সরকার।  আগামী বছর থেকেই সব বিশ্ববিদ্যালয়ে এ পদ্ধতিতে শিক্ষার্থী ভর্তির বিষয়ে ভাবা হচ্ছে। আগামী ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষ থেকে দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে একক পরীক্ষা আয়োজন বিষয়ে দ্রুত একটি অধ্যাদেশ জারির সুপারিশ করেছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)। 

এর আগে ৩ এপ্রিল ইউজিসিতে অনুষ্ঠিত এক সভায় আগামী বছর (২০২৩-২৪ শিক্ষাবর্ষে) থেকে দেশের সব বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তিতে একক ভর্তি পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত হয়। নতুন এ নিয়মে ভর্তি পরীক্ষা নেয়ার জন্য ন্যাশনাল টেস্টিং অথরিটি  বা এনটিএ নামে পৃথক একটি কর্তৃপক্ষ গঠন করার সিদ্ধান্তও নেয়া হয়েছিলো। 

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE করতে ক্লিক করুন।

স্কুল-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ হাইকোর্টের - dainik shiksha স্কুল-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ হাইকোর্টের ঢাকাসহ ১৩ জেলার সব শিক্ষাপ্রতিষ্ঠান কাল বন্ধ - dainik shiksha ঢাকাসহ ১৩ জেলার সব শিক্ষাপ্রতিষ্ঠান কাল বন্ধ প্রাথমিকের তৃতীয় ধাপের মৌখিক পরীক্ষা শুরু ৯ মে - dainik shiksha প্রাথমিকের তৃতীয় ধাপের মৌখিক পরীক্ষা শুরু ৯ মে বেসরকারি শিক্ষকদের বদলি নীতিমালা প্রণয়নের নির্দেশ হাইকোর্টের - dainik shiksha বেসরকারি শিক্ষকদের বদলি নীতিমালা প্রণয়নের নির্দেশ হাইকোর্টের প্রাথমিকের তৃতীয় ধাপে লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের নতুন নির্দেশনা - dainik shiksha প্রাথমিকের তৃতীয় ধাপে লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের নতুন নির্দেশনা টেম্পু চাপায় কলেজছাত্রী নিহত - dainik shiksha টেম্পু চাপায় কলেজছাত্রী নিহত কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0089030265808105