একদিনের ব্যবধানে শিথিল হাসপাতালের লাইসেন্স নবায়নের সময়সীমা - দৈনিকশিক্ষা

একদিনের ব্যবধানে শিথিল হাসপাতালের লাইসেন্স নবায়নের সময়সীমা

নিজস্ব প্রতিবেদক |

আগের দিনের সিদ্ধান্ত ছিল, ২৩ আগস্টের মধ্যে লাইসেন্স নবায়ন না করলে বেসরকারি হাসপাতাল, ল্যাবরেটরি ও ডায়াগনস্টিক সেন্টার বন্ধ করে দেয়া হবে। পরদিনই সে সিদ্ধান্ত থেকে সরে এলো স্বাস্থ্য মন্ত্রণালয়। বলা ভালো, বেসরকারি হাসপাতালগুলোর মালিকদের সঙ্গে দীর্ঘ আড়াই ঘণ্টার এক বৈঠকের পর সেই সিদ্ধান্ত বদলে গেছে। নতুন সিদ্ধান্ত— ২৩ আগস্টের মধ্যে মেয়াদোত্তীর্ণ বেসরকারি হাসপাতালগুলোকে লাইসেন্স নবায়ন নয়, লাইসেন্স নবায়নের আবেদন করলেই হবে।

আরও পড়ুন : বেসরকারি হাসপাতালের লাইসেন্স নবায়নের শেষ সময়সীমা ২৩ আগস্ট

এদিকে, বেসরকারি হাসপাতালগুলোতে অনিয়মের বিরুদ্ধে অভিযান পরিচালনার বিষয়েও স্বরাষ্ট্র মন্ত্রণালয় একক সিদ্ধান্ত নিতে পারবে না বলে জানানো হয়েছে। এসব ক্ষেত্রে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে বোঝাপড়া করে কার্যক্রম পরিচালনা করতে বলা হয়েছে। তবে স্বাস্থ্য সচিব আশ্বাস দিয়েছেন, অনিয়মের বিরুদ্ধে অভিযান চলতে থাকবে। আর স্বাস্থ্যমন্ত্রী ‘অভিযান’ শব্দটি নিয়েই আপত্তি তুলেছেন। তিনি বলছেন, এসব হাসপাতালে চলবে ‘অনুসন্ধান’।

রোববার (৯ আগস্ট) বেসরকারি হাসপাতাল মালিকদের সঙ্গে এক বৈঠক শেষে বেসরকারি হাসপাতালগুলোর লাইসেন্স নবায়নের সময়সীমা শিথিলের সিদ্ধান্ত নেয় স্বাস্থ্য মন্ত্রণালয়।

ওই বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে স্বাস্থ্য সচিব আবদুল মান্নান বলেন, বেসরকারি হাসপাতালের বিষয়ে আমাদের নমনীয় হওয়ার কিছু নেই। এতদিন যারা আবেদন করেননি তারা যেন আবেদন করার সুযোগ পান, সে কারণেই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। তবে অনিয়মের বিরুদ্ধে অভিযান বন্ধ হবে না।

দেশের বেসরকারি হাসপাতালগুলোর লাইসেন্স নবায়নের প্রক্রিয়া নিয়ে খুব বেশি কার্যক্রম দৃশ্যমান ছিল না। এর মধ্যে করোনাভাইরাস সংকটে ছয় বছরেরও বেশি সময় আগে লাইসেন্সের মেয়াদ উত্তীর্ণ হওয়া হাসপাতালও স্বাস্থ্য অধিদফতরের সঙ্গে করোনার চিকিৎসা দিতে চুক্তিবদ্ধ হয়। এ তথ্য বেরিয়ে আসার পর এ ক্ষেত্রটিতে আরও অব্যবস্থাপনার তথ্য বেরিয়ে আসতে শুরু করে। জানা যায়, দেশের দুই-তৃতীয়াংশ বেসরকারি হাসপাতাল-ক্লিনিকেরই লাইসেন্সের মেয়াদ নেই।

এ পরিস্থিতিতে গতকাল শনিবার (৮ আগস্ট) সরকারি ছুটি উপেক্ষা করে জরুরি বৈঠক ডাকে স্বাস্থ্য মন্ত্রণালয়। বৈঠকে যেসব বেসরকারি হাসপাতালের লাইসেন্স নবায়ন করা নেই, তাদের এই লাইসেন্স নবায়নের জন্য ২৩ আগস্ট পর্যন্ত সময় বেঁধে দেয়া হয়। পরদিনই বেসরকারি হাসপাতাল মালিকদের সঙ্গে আড়াই ঘণ্টার বৈঠক থেকে সে সিদ্ধান্ত থেকে সরে এলো স্বাস্থ্য মন্ত্রণালয়।

এদিকে, বেসরকারি হাসপাতালগুলোতে নানা অনিয়ম বের করতে স্বরাষ্ট্র মন্ত্রণালয় যেন একক সিদ্ধান্তে অভিযান পরিচালনা না করেন, সে বিষয়ে আগেই চিঠি দিয়েছিল স্বাস্থ্য মন্ত্রণালয়। রোববার মাতৃদুগ্ধ সপ্তাহ উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের কাছে এ বিষয়েও প্রশ্ন রেখেছিলেন সাংবাদিকরা।

সে প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, অভিযান তো সন্ত্রাসীদের বিরুদ্ধে চলে। আর তা চলে পাহাড়ের প্রত্যন্ত অঞ্চলে। হাসপাতালে চলবে অনুসন্ধান। সে প্রক্রিয়া চলবে।

স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে স্বাস্থ্য মন্ত্রণালয়ের একটি সমঝোতা হয়েছে। সে অনুযায়ী এ ধরনের ব্যবস্থা নিতে গেলে তা যৌথভাবে করা হবে। এককভাবে তারা কোথাও যাবেন না। দরকার হলে আমরা তাদের নিয়ে যাব।

এমপিও কোড পেলো আরো ১৪ স্কুল-কলেজ - dainik shiksha এমপিও কোড পেলো আরো ১৪ স্কুল-কলেজ নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী হিটস্ট্রোকে বিশ্ববিদ্যালয় ছাত্র তূর্যের মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে বিশ্ববিদ্যালয় ছাত্র তূর্যের মৃত্যু পরীক্ষার নাম এসএসসিই থাকবে, ওয়েটেজ ৫০ শতাংশ - dainik shiksha পরীক্ষার নাম এসএসসিই থাকবে, ওয়েটেজ ৫০ শতাংশ ফরেনসিক অডিটে ফাঁসছেন দশ হাজার জাল সনদধারী - dainik shiksha ফরেনসিক অডিটে ফাঁসছেন দশ হাজার জাল সনদধারী কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের পিএইচডি ফেলোশিপ - dainik shiksha প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের পিএইচডি ফেলোশিপ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি জড়িত মনে হলে চেয়ারম্যানও গ্রেফতার: ডিবির হারুন - dainik shiksha জড়িত মনে হলে চেয়ারম্যানও গ্রেফতার: ডিবির হারুন সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা - dainik shiksha সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা please click here to view dainikshiksha website Execution time: 0.0069930553436279